উত্তর কাট্টলীতে ডে-নাইট শর্ট পিচ ক্রিকেট টুর্নামেন্ট শুরু

এসএম রিফাত, দৈনিক চট্টগ্রাম >>>
নগরের আকবরশাহস্থ উত্তর কাট্টলীতে তরুণ প্রজন্মের মাঝে মাদক বিরোধী অবস্থান সৃষ্টির লক্ষ্যে সামাজিক ও ক্রীড়া সংগঠন কাট্টলীর আলো ২য় বারের মতো ডে-নাইট শর্ট পিচ ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করেছে।
উদ্বোধনী ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা করে কাট্টলীর ঐতিহ্যবাহী ক্রিকেট সংগঠন জাগ্রত সংঘ ও পাহাড়তলীর ভেলুয়ার দীঘির প্রখ্যাত ক্রিকেট ক্লাব নব উর্বশী ক্লাব। টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় নব উর্বশী ক্লাব। ব্যাটিংয়ের শুরুতে প্রথম ৩ ওভারে ৩ ইউকেট হারিয়ে বসে নব উর্বশী ক্লাব। পরবর্তীতে মিডেল অর্ডার ব্যাটসম্যান খেলার হাল ধরে ৬৭ রানের ফাইটিং টার্গেট দাঁড় করান প্রতিদ্বন্দ্বী জাগ্রত সংঘের বিরুদ্ধে। অন্যাদিকে ব্যাটে-বলে সুবিধা করতে পারেনি জাগ্রত সংঘ। ফলে ১৭ রানে জয় তুলে নেয় নব উর্বশী ক্লাব।
টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্রীড়াঅনুরাগী আনিসুর রহমান সিরাজি। বিশেষ অতিথি ছিলেন সাবেক আইসিসি ম্যাচ অফিসিয়াল এবং চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার ম্যাচ অফিসিয়াল রবিউল হক চৌধুরী। উদ্ধোধক ছিলেন ছাত্রনেতা ইঞ্জিনিয়ার মিজানুর রহমান জনি।
এসময় অতিথিরা বলেন, তরুণ সমাজকে মাদক থেকে দূরে রাখতে খেলাধুলার কোনো বিকল্প নেই। তরুণ প্রজন্মকে আলোকিত আগামি উপহার দিতে এমন আয়োজন প্রতি মাসে, প্রতি বছরে হওয়া প্রয়োজন। খেলাধূলা তরুণ প্রজন্মের মিলন মেলা। যে মেলা ভাতৃত্বের বন্ধন তৈরি করে, উঠতি কিশোর-তরুণ-যুবকদের মাদক থেকে, অসামাজিকতা থেকে, অপরাধ প্রবণতা থেকে দূরে রাখে। উত্তর কাট্টলী ক্রিকেট ও ফুটবল খেলার অন্যতম তীর্থঘর। এখান থেকে জাতীয় পর্যায়ের খেলোয়াররা উঠে এসেছেন।
টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কাট্টলী সংসদের সভাপতি অসিত দেব হৃদয়, সাধারণ সম্পদক মো. সামির আকাশ ও ক্রীড়া সংগঠক মো. এরশাদ।
টুর্নামেন্টে মিডিয়া পার্টনার হিসেবে আছে দৈনিক চট্টগ্রাম, দৈনিক পূর্বদেশ। স্পন্সর হিসেবে আছে ভোরের আলো আইটি ইনস্টিটিউট।
এর আগে ২০২১ সালেও সংগঠনটি একই টুর্নামেন্টের আয়োজন করেছিল। সংগঠনটি করোনা মহামারিকালেও মানবতার হাত বাড়িয়ে দেয়। অসহায় ও দুস্থদের পাশে দাঁড়ায় সে সময়। এছাড়া ২০২২ সালে ঘরোয়া ফুটবলের আয়োজন করে সংগঠনটি।

ডিসি/এসআইকে/আরএআর