উত্তর কাট্টলীতে ফুল উৎসব ১০ ফেব্রুয়ারি থেকে

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
চট্টগ্রাম নগরের উত্তর কাট্টলীস্থ সমুদ্রপাড়ের ঝাউবনে শুরু হতে যাচ্ছে ফুল উৎসব। আগামি ১০ ফেব্রুয়ারি প্রথমবারের মতো এই উৎসব শুরু হতে যাচ্ছে। ৮ দিনের এই ফ্লাওয়ার ফেস্টটি ফৌজদারহাট-পতেঙ্গা সংযোগ সড়কের ডিসি পার্কে জেলা প্রশাসনের আয়োজনে এ ফেস্ট উদযাপিত হবে।চলবে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত।
জানা যায়, ফৌজদারহাট-বন্দর সংযোগ সড়ক মেরিন ড্রাইভ সংলগ্ন ডিসি পার্কটি একমাস আগেও ভূমিদস্যুদের দখলে ছিল। দোকানপাট, হোটেল-রেস্তোরাঁসহ নানা ধরনের শত শত অবৈধ স্থাপনায় সৌন্দর্য হারিয়েছিল সড়কটির দুই পাশ। মাত্র এক মাসের ব্যবধানে সেখানে অবৈধ স্থাপনার পরিবর্তে শোভা পাচ্ছে টিউলিপ ফুল।
গত ৪ জানুয়ারি ১৯৪ একরের এই খাসজমি উদ্ধার করে সেখানে ডিসি ফ্লাওয়ার পার্ক গড়ে তোলে চট্টগ্রাম জেলা প্রশাসন। এ ছাড়া সেখানে রোপণ করা হয়েছে নানা ধরনের ফলদ ও বনজ গাছ।
সীতাকুণ্ড উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আশরাফুল আলম বলেন, ব্যস্ততম নাগরিক জীবন থেকে একটু প্রশান্তি পেতে নাগরিকদের জন্য এ আয়োজন করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। শতাধিক বাহারী ফুল, বৃক্ষ, লতা-গুল্মের অপার সৌন্দর্যের ভিড়ে মূল আকর্ষণ থাকবে চট্টগ্রামের মাটিতে প্রথমবারের মত ফোটা টিউলিপ ফুল। এছাড়াও এখানে থাকবে কায়াকিং, ঘুড়ি উৎসব, বড়শি দিয়ে মাছ ধরার সুব্যবস্থা এবং শিশুদের জন্য কিডস জোন।
চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফকরুজ্জামান বলেন, এখন থেকে প্রতি বছরই এখানে ফুলের মেলা বসবে। উদ্ধারকৃত জমি পুনরায় দখলের চেষ্টা করা হলে জড়িতদের বিরুদ্ধে ফৌজদারি আইনে মামলা করা হবে।

ডিসি/এসআইকে/এসএমআর