৭৩৪ যুব সংগঠন পাচ্ছে তিন কোটি টাকা

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
আত্ম-কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র্য বিমোচনে সফল কর্মকাণ্ডের স্বীকৃতিস্বরূপ দেশের ৭৩৪টি যুব সংগঠনের মধ্যে তিন কোটি টাকার অনুদান বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।  বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) সচিবালয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে ২০১৯-২০ অর্থবছরে আত্ম-কর্মসংস্থান সৃষ্টির উদ্দেশ্যে যুব সংগঠনগুলোর মধ্যে অনুদানের চেক বিতরণ করা হচ্ছে।
অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, শিক্ষা, সংস্কৃতি, সমাজসেবা, জনসচেতনতামূলক কার্যক্রমসহ সব ধরনের সামাজিক উন্নয়নে দেশের যুব সংগঠনগুলো অগ্রণী ভূমিকা পালন করে।  দেশের যে কোনো দুর্যোগময় মুহূর্ত এমনকী করোনার কঠিন দুঃসময়েও যুব সংগঠনগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।
যুব সংগঠনগুলো আরো বেশি গতিশীল ও কার্যকর করে গড়ে তুলতে প্রতিবছরের মতো আমরা এবারো মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেশের ৭৩৪টি যুব সংগঠনের মধ্যে তিন কোটি টাকার অনুদান দিয়েছি।  আমি বিশ্বাস করি, এ প্রণোদনার মাধ্যমে যুব সংগঠনগুলো দারুণভাবে উৎসাহিত হয়ে দেশ ও জাতি গঠনে আরো বলিষ্ঠ ভূমিকা রাখতে সমর্থ হবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যুব সমাজের আইকন উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী আমাদের যুব সমাজের অনিঃশেষ অনুপ্রেরণার উৎস।  তার বিচক্ষণ ও দৃঢ় নেতৃত্বে বাংলাদেশ বৈশ্বিক মহামারি কোভিড-১৯ সংকট সফলভাবে মোকাবিলা করছে, যা আমাদের প্রধানমন্ত্রীকে বিশ্বব্যাপী আদর্শ পথিকৃৎ হিসেবে প্রতিষ্ঠিত করেছে।  তিনি আরো বলেন, করোনা মহামারি প্রতিরোধে প্রধানমন্ত্রীর নির্দেশে ও আহ্বানে বাংলাদেশের যুবারাও তাদের অদম্য মানসিকতাকে তুলে ধরে স্বেচ্ছাসেবী হিসেবে বিভিন্ন সামাজিক কার্যক্রমের সঙ্গে নিজেদের সম্পৃক্ত করেছে।  জাতীয় ও আন্তর্জাতিকভাবে তাদের এই অনন্য মানবিক অবদানের স্বীকৃতি দিতে ‘ঢাকা ওআইসি ইয়্যুথ ক্যাপিটাল ২০২০’-এর অধীনে প্রথমবারের মতো প্রধানমন্ত্রীর নামে ‘শেখ হাসিনা ইয়্যুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড ২০২০’ দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।  আমরা অনলাইনে এ সংক্রান্ত আবেদন গ্রহণ করছি।  যুবদের জনকল্যাণে উদ্বুদ্ধ করতে এখন থেকে প্রতিবছরই এ পুরস্কার দেওয়া অব্যাহত থাকবে।
যুব ও ক্রীড়া সচিব মো. আখতার হোসেনের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মো. আখতারুজ্জামান খান কবীর।
ঢাকা বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমান ও দেশের বিভিন্ন জেলার জেলা প্রশাসকরা ভার্চ্যুয়াল প্ল্যাটফর্মে বক্তব্য দেন।  এ সময় যুব ক্রীড়া মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও যুব সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
মন্ত্রণালয় জানায়, দেশের সব জেলায় একযোগে ভার্চ্যুয়াল পদ্ধতিতে জেলা প্রশাসকের মাধ্যমে নির্বাচিত যুব সংগঠনকে চেক দেওয়া হচ্ছে।

ডিসি/এসআইকে/এমএসএ