মণ্ডপে হামলার দায়-দায়িত্ব প্রশাসনের : ইনু

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সারাদেশে পূজামণ্ডপে হামলার দায়দায়িত্ব প্রশাসনের।
মঙ্গলবার (১৯ অক্টোবর) দুপুরে রংপুরের পীরগঞ্জে হিন্দুপল্লি পরিদর্শনে এসে তিনি এ মন্তব্য করেন।
ইনু বলেন, হামলা ঠেকানোর দায়িত্বে থাকা প্রশাসন ব্যর্থ হলো কেন? প্রশাসন অদক্ষ নাকি গাফিলতি আছে, নাকি প্রশাসনের ভেতরে ঘাপটি মেরে থাকা সাম্প্রদায়িক কর্মচারীর ইচ্ছাকৃত নিষ্ক্রিয়তা আছে, তা সরকারকে তদন্ত করে দেখতে হবে। তা না হলে এই হামলার পুনরাবৃত্তি ঘটবে।
তিনি বলেন, ৩২ হাজার পূজামণ্ডপে নিরাপত্তা দেওয়া হলো। অথচ ৫০টিতে হামলা হলো—এর দায়দায়িত্ব প্রশাসনকে নিতে হবে।
জাসদ সভাপতি আরও বলেন, যারা এ ঘটনা ঘটিয়েছে, তারা দেশের শত্রু, সমাজের শত্রু। এদের দ্রুত বিচার আইনে তিন মাসের মধ্যে শাস্তি নিশ্চিত করা হোক। দৃশ্যমান শাস্তি হলে প্রতীয়মান হবে যে, হামলাকারীরা রেহাই পায় না।
হামলায় ক্ষতিগ্রস্তদের দায়িত্ব রাষ্ট্রকে নিতে উল্লেখ করে ইনু বলেন, তাদের ক্ষয়ক্ষতিতে সহায়তা, বাড়িঘর নির্মাণসহ মন্দির পুনর্নির্মাণ রাষ্ট্রকেই করতে হবে। দেশের যেসব জায়গায় এটি ঘটেছে সেখানে রাষ্ট্রকে একই নীতি অনুসরণ করতে হবে।
সাম্প্রদায়িক বিশৃঙ্খলার জন্য বিএনপিকে দায়ী করে জাসদ সভাপতি বলেন, যতদিন দেশে জামায়াত-শিবির, রাজাকারদের সঙ্গে বিএনপির জোট থাকবে ততদিন এ হামলা চলবেই। তাই এই বিশৃঙ্খলা সৃষ্টিকারী দলকে বয়কট করতে হবে।
রংপুরে গণহারে গ্রেফতারের বিষয়ে তিনি বলেন, প্রশাসনের প্রতি আমার অনুরোধ নিরাপরাধ কাউকে গ্রেফতার বা হয়রানি করবেন না। কারা হামলাকারীরা, তা জানা গেছে। নিরীহ কাউকে ধরবেন না।

ডিসি/এসআইকে/এমএসএ