কোয়ান্টাম কম্পিউটারের উদ্ভাবক হিসেবে ইউএস প্যাটেন্ট অর্জন করলেন চট্টগ্রামের শেহাব

বিশেষ প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
বাংলাদেশী কোয়ান্টাম সায়েন্টিস্ট ও কম্পিউটার বিজ্ঞানী ড. আবু মোহাম্মদ ওমর শেহাব উদ্দিন আইয়ুব কোয়ান্টাম কম্পিউটারের উদ্ভাবক হিসেবে ইউএস প্যাটেন্ট অর্জন করেছেন।  গত ২ ফেব্রুয়ারি তিনি প্রথম ও বিরল এই অর্জন করেন।  ওমর শেহাব চট্টগ্রাম নগরের বাংলাদেশ মহিলা সমিতি উচ্চ বিদ্যালয়ের (বাওয়া) প্রাক্তন শিক্ষিকা সাহেদা বেগম (আনারকলি) এবং বিশিষ্ট চিকিৎসক ও শিশু স্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. মোহাম্মদ আইয়ুব এর বড় ছেলে।  ওমর শিহাব বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে আইবিএম এ কর্মরত।
জানা গেছে, যেসব কম্পিউটার (ডেস্কটপ, ল্যাপটপ, মুঠোফোন) সাধারণত বিভিন্ন কাজে ব্যবহার করা হয় সেগুলোতে এক যন্ত্রে অনেক কাজ করা যায়।  কারণ যন্ত্রগুলো প্রোগ্রামেবল।  অর্থাৎ এটিকে বিভিন্ন নির্দেশ দিলে বিভিন্ন কাজ করতে পারবে।  যে ভাষায় এই নির্দেশগুলো দেয়া হয় সেই ভাষাকে বলে প্রোগ্রামিং ল্যাংগুয়েজ।  যেমন কোনো তথ্য নিয়ে কাজ করতে গেলে সেটিকে স্মৃতিতে রেখে দেয়া হয়।  কম্পিউটারও সেই কাজ করে।  প্রোগ্রামিং ল্যাংগুয়েজে যেভাবে স্মৃতিতে তথ্য রাখা হয় তাকে বলে ভ্যারিয়েবল অ্যাসাইনমেন্ট। কম্পিউটারের স্মৃতির যেই ট্রানজিস্টরগুচ্ছে তথ্যসমূহ রাখা হয় তার ঠিকানা নিয়ে প্রসেসর সেই তথ্যগুলো সেখানে রাখে।  অনেক সময় তথ্য কপি করা বা অনুলিপনের দরকার হয়।  আগের ট্রানজিস্টরগুচ্ছের ভোল্টেজ লেভেল দেখে নতুন ট্রানজিস্টরগুচ্ছে একই ভোল্টেজ দিয়ে দিলে কাজটি হয়ে যায়।  হাইজেনবার্গের অনিশ্চয়তাসূত্রের কারণে যে কেউ চাইলেই একটি ভ্যারিয়েবল বা চলক থেকে তথ্য অন্য ভ্যারিয়েবলে রাখতে পারবে না কেউ।  এটি প্রকৃতি একদমই অসম্ভব করে রেখেছে।  এরকম আরো অনেক ব্যাপার আছে যেগুলো কোয়ান্টাম কম্পিউটারে প্রোগ্রামিংয়ের ধারণাটিকে মৌলিকভাবে একদমই আলাদা করে রেখেছে।  বিভিন্ন প্যাটেন্টের মাধ্যমে সেই সমস্যাগুলো সমাধান করে কোয়ান্টাম কম্পিউটারের জন্য একটি কম্পাইলার কিভাবে কাজ করবে তার কন্টেন্টগুলো ওমর শিহাবের উদ্ভাবনকৃত কোয়ান্টাম কম্পিউটারের পেটেন্টে সমাধান হবে।  দীর্ঘ দিন ধরে গবেষণা শেষে তার এই উদ্ভাবন স্বীকৃতি পেলো।  এর আগে এই স্বীকৃতি কোনো বাংলাদেশিই পাননি। 
এই প্রথম ইউএস প‌্যাটেন্ট অনুমোদিত হওয়ায় উচ্ছ্বসিত বাংলাদেশী কোয়ান্টাম সায়েন্টিস্ট ও কম্পিউটার বিজ্ঞানী ড. আবু মোহাম্মদ ওমর শেহাব উদ্দিন আইয়ুব বলেন, সমস্যার মুখোমুখি হওয়া থেকে শুরু করে সমস্যা সমাধান, প‌্যাটেন্ট ও গবেষণাপত্র হওয়া পর্যন্ত কয়েক বছরের দীর্ঘ প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে যেতে সহকর্মীরা বন্ধুর মত হয়ে গেছে।  এই ব্যাপারটি খুব উপভোগ করেছি।  আজকের এই অর্জন আমি আমার প্রাণের শেকর চট্টগ্রামবাসী এবং আমার মা ও বাবাকে উৎসর্গ করলাম।  তিনি বলেন, যারা গণিত, পদার্থবিদ্যা বা কম্পিউটারবিজ্ঞানে আগ্রহী তাদের জন্য আমার এই উদ্ভাবনটি বেশ কাজে আসবে।
উল্লেখ্য, ড. আবু মোহাম্মদ ওমর শেহাব উদ্দিন আইয়ুবের স্ত্রী তাহমিনা আফরোজ সিলভিয়াও আমেরিকায় সমাজ বিজ্ঞানের বিভিন্ন বিষয়ে গবেষণারত।  শিহাবের বড় বোন ফারিহা নুসরাত আইয়ুব চট্টগ্রাম নগরের বাওয়া স্কুলের শিক্ষক ও ছোট ভাই মিনহাজ উদ্দিন রুমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে এমবিএতে অধ্যয়নরত।  শেহাবের নানা চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলার গুমানমর্দনের সুলতান বাড়ির ফখরুল মুহাদ্দিস আল্লামা আবুল হায়াত মুহাম্মদ ওবায়দুল মুখতাদির।  শেহাবের বড় খালা চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার প্রখ্যাত পীরে কামেল রাঙ্গুনিয়া বেতাগী দরবার শরীফের হুজুর কেবলা হাফেজ বজলুর রহমানের (রহঃ) পুত্র পীরে তরিকত মাওলানা শাহ মুহাম্মদ জিল্লুর রহমান (রহঃ) এর সহধর্মিনী। 

ডিসি/এসআইকে/এমওআর