চট্টগ্রামের মেয়ে ইতিহাস গড়লেন নিউইয়র্কে

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির ব্রুকলিনের ডিস্ট্রিক্ট-৩৯ এ নারী কাউন্সিলর হিসেবে নির্বাচিত হয়েছেন চট্টগ্রামের মেয়ে শাহানা হানিফ মুনমুন।  এ নিয়ে শহরটিতে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত কোনো নারী কাউন্সিলর নির্বাচিত হলেন।
গত মঙ্গলবার (২২ জুন) অনুষ্ঠিত নির্বাচনে শাহানা হানিফ পান ১০ হাজার ৪৪৯ ভোট।  তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ব্রান্ডন ওয়েস্ট পেয়েছেন সাত হাজার ২৩৫ ভোট।
শাহানা হানিফ চট্টগ্রামের ফটিকছড়ির নাজিরহাট পৌর সদরের পূর্ব ফরহাদাবাদ এলাকার মনসুর গোমস্তা বাড়ির মোহাম্মদ হানিফের মেয়ে।  নিউইয়র্ক প্রবাসী মোহাম্মদ হানিফ চট্টগ্রাম সমিতির সাবেক সভাপতি ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এবং যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা।
বিজয়ী হয়ে শাহানা হানিফ মুঠোফোনে বলেন, এ অর্জন আমার একার নয়।  এটি সবার।  এ গৌরব আমার দেশের।  আমি সবার সেবা করতে চাই।
তার বাবা মোহাম্মদ হানিফ বলেন, এ বিজয় সব মেয়েদের।  এর মাধ্যমে আবারো প্রমাণিত হলো বাংলার মেয়েদের দমিয়ে রাখা যায় না।  তারাও দেশের জন্য বীরত্বগাথা অর্জন করতে পারে।
মঙ্গলবার প্রাইমারি নির্বাচনে কাউন্সিলর পদের জন্য ডেমোক্রেটিক পার্টি থেকে নির্বাচিত হন শাহানা।  শহরটির চূড়ান্ত ভোটগ্রহণ হবে চলতি বছরের ২ নভেম্বর।  প্রাইমারি নির্বাচনে বিজয়ী প্রার্থীরা নিজ নিজ দল থেকে প্রতিদ্বন্দ্বিতা করার টিকিট পাবেন।
ডেমোক্রেট নিয়ন্ত্রিত নিউইয়র্কে সচরাচর দলের মনোনয়ন পাওয়া মানেই সেখানে বিজয় নিশ্চিত।  মঙ্গলবারের নির্বাচনে বিভিন্ন পদে আরো ১২ জন বাংলাদেশি প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

ডিসি/এসআইকে/এমজেইউ