থানচির নাফাখুম স্পটে পর্যটক মানা

বান্দরবান প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
পার্বত্য জেলা বান্দরবানের থানচি উপজেলার নাফাখুম পর্যটন স্পটে পর্যটক যাতায়াত বন্ধ করে দিয়েছে থানচি উপজেলা প্রশাসন।  গতকাল সোমবার (০৫ অক্টোবর) থেকে অনির্দিষ্টকালের জন্য এ নিষেধাজ্ঞা কার্যকর করা হয়।  উপজেলা প্রশাসন জানায়, দূর্গম নাফাখুম পর্যটন স্পটে গোসল করতে গিয়ে ঢাকার এক পর্যটক মারা যাওয়া ছাড়াও প্রচুর বৃষ্টিপাত, নদীতে পানি বৃদ্ধি এবং আগামি ১৪ থেকে ১৬ অক্টোবর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সফরকে কেন্দ্র করে পর্যটক যাতায়াত বন্ধ করা হয়েছে।
তবে পর্যটকরা চাইলে থানচির রেমাক্রি পর্যন্ত বেড়াতে পারবেন- এমন নির্দেশনা জারি করেছে থানচি উপজেলা প্রশাসন।  গত ৩ অক্টোবর সকালে রাজধানীর উত্তরার জহিরুল ইসলামের ছেলে জাকারুল ইসলাম কানন থানচি উপজেলার দূর্গম রেমাক্রি ইউনিয়নের নাফাখুম ঝরণায় বেড়াতে গিয়ে প্রবল স্রোতে ভেসে যান।  পরদিন তার লাশ উদ্ধার করে বিজিবি ও পুলিশ।  এছাড়া গত সাত বছরে থানচি উপজেলার অন্যতম পর্যটন স্পট নাফাখুমে পড়ে গিয়ে বেশ কয়েক জন পর্যটক নিহত হয়েছেন এবং দুই শতাধিকের বেশি আহত হয়েছেন।
থানচি উপজেলায় অস্যংখ্য ঝর্ণা রয়েছে। সাঙ্গু নদীর পানি বৃদ্ধি পাওয়ায় এবং বৃষ্টিপাত অব্যাহত থাকায় নাফাখুমসহ ঐ এলাকায় পর্যটক যাতায়াতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়।
থানচি থানার অফিসার ইনচার্জ মো. সাইফুদ্দিন আনোয়ার জানান, পাহাড়ে এখনও বৃষ্টিপাত কমেনি এবং ঝিড়ি-ঝর্ণাগুলো প্রবল স্রোতে প্লাবিত।  পর্যটকদের যাতায়াতে অত্যন্ত ঝুঁকিপূর্ণ।  তাই উপজেলা প্রশাসন সাময়িকভাবে পর্যটক যাতায়াতে বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার মো. আরিফুল হক মৃদুল জানান, অনাকাঙ্খিত ঘটনা এড়াতে পাহাড়ে ঝর্ণাগুলোতে ভ্রমণের উপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।  তবে পরিস্থিতি স্বাভাবিক হলে আবারও খুলে দেয়া হবে।

ডিসি/এসআইকে/এসইউপি