অবশেষে খাদ্য সহায়তা নিল লামার সেই তিনপাড়ার বাসিন্দারা

বান্দরবান প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
অবশেষে লামা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নিশ্চিত হওয়ার পর খাদ্য সহায়তা গ্রহণ করেছে সরই ইউনিয়নের লাংকম ম্রো পাড়া, জয়চন্দ্র ত্রিপুরা পাড়া এবং রেং ইয়ান ম্রো পাড়ার বাসিন্দারা।
সোমবার (৯ মে) বিকেল সাড়ে ৪ টায় লামা উপজেলা পরিষদে গিয়ে তিন পাড়ার জনসাধারণ এই ত্রাণ সামগ্রী গ্রহণ করেন।  বিষয়টি নিশ্চিত করেছেন লামা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোস্তফা জামালও।
এর আগে গতকাল রবিবার (৮ মে) উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মোস্তফা জাবেদ কায়সার নিজে ঘটনাস্থলে গিয়ে পাড়া পরিদর্শন করে তাদের হাতে খাদ্য সহায়তা তুলে দেন।  এ সময় পাড়াবাসী প্রথমে তা গ্রহণ করলেও পরে এগুলো রাবার কোম্পানীর মনে করে তা ফেরত দেন।
খাদ্য সহায়তা নিতে আসা পাড়ার বাসিন্দা লাংকুম ম্রো (৩৬) জানান, ওইদিন প্রশাসনের লোকজনের পেছনে রাবার কোম্পানীর লোকজন ছিল যারা আমাদের জুমের ফসল পুড়িয়ে দিয়েছিল।  স্বাভাবিক কারণেই তাই আমরা ত্রাণগুলো ফেরত দিয়েছিলাম।  কিন্তু প্রশাসন থেকে আমাদের নিশ্চিত করা হয়েছে ত্রাণগুলো রাবার কোম্পানীর নয়, প্রশাসনের।  তাই আজ (সোমবার) সেগুলো নিয়ে যাচ্ছি।
লাংকুম পাড়ার বাসিন্দা রুইপাও ম্রো (৩০) বলেন, ওদিন ইউএনও স্যারের পেছনে রাবার কোম্পানির লোকজন ছিল, তাই আমরা ভেবেছি এগুলো লামা রাবারের সহায়তা, তাই গ্রহণ করিনি।  তবে আজ এই সহায়তা পেয়ে খুশি।
রেংয়ান ম্রো পাড়ার কারবারি রেংয়ান ম্রো জানান, প্রায় ৩৬টি পরিবার খাদ্য এবং খাবার পানির তীব্র সংকটে আছে।  লামা উপজেলা প্রশাসনের পক্ষে এই খাদ্য সহায়তা দেওয়ায় আমরা খুবই খুশি, এভাবে আমরা সবাইকে পাশে চাই।
লামা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোস্তফা জামাল বলেন, ত্রাণ নেওয়ার জন্য সরই থেকে লামা আসা-যাওয়ার জন্য একটি গাড়ি রিজার্ভ করে দিয়েছি, আর সবাইকে ত্রাণ সহায়তা দিতে কাজ করছি।  এই ৩টি পাড়ার লোকজনের পাশে আমরা আছি।
লামার ইউএনও মো. মোস্তফা জাবেদ কায়সার বলেন, সরই ইউনিয়নের লাংকম ম্রো পাড়া, জয়চন্দ্র ত্রিপুরা পাড়া এবং রেং ইয়ান ম্রো পাড়ার বাসিন্দাদের খাদ্য সংকটের কথা শুনে তাদের কাছে গিয়েছিলাম।  তবে তারা প্রথমদিন আমার কাছ থেকে খাদ্যগুলো গ্রহণ না করলেও একদিন পরে লামা এসে খাদ্যগুলো নিয়ে গেল।  জেলা প্রশাসনের পক্ষে আমি ত্রাণ গুলো পাড়াবাসীর হাতে তুলে দিয়েছি।  তিনি আরও বলেন, প্রতি পরিবারকে চাল ১০ কেজি, ৫০০ গ্রাম ডাল, ৫০০ গ্রাম লবণ, ২ লিটার পানি, ১ কেজি মুড়ি এবং ১ কেজি চিড়া দেওয়া হয়েছে।  আমাদের এই সহায়তা আগামিতেও অব্যাহত থাকবে।
প্রসঙ্গত, বান্দরবানের লামা উপজেলার সরই ইউনিয়ন থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে অবস্থিত রেং ইয়ানসহ ৩টি পাড়ায় খাদ্য ও পানির তীব্র সংকট-এমন সংবাদ পেয়ে স্থানীয় ইউএনও ৮ মে সকালে সেখানে ত্রাণ সহায়তা দিতে ছুটে যান।  প্রথমে এলাকাবাসী সেই ত্রাণ নিয়ে নিজ নিজ বাড়িতে যান, কিন্তু পরে তারা লামা রাবার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পক্ষ থেকে এই ত্রাণ দেওয়া হয়েছে সন্দেহ করে তা ফেরত দেন।  এর আগে গত ২৬ এপ্রিল জুমে আগুন দেয়াকে কেন্দ্র করে ৩ পাড়াবাসী ও লামা রাবার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের মধ্যে বিবাদ শুরু হয় এবং ঘটনার পর লামা রাবার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ৮ জনের বিরুদ্ধে লামা থানায় একটি মামলা দায়ের করা হয় এবং এর পরিপ্রেক্ষিতে পুলিশ অভিযান চালিয়ে মামলার ২ আসামিকে গ্রেফতার করে।

ডিসি/এসআইকে/এসপিআর