কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল হতে পারে সোমবার

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
আগামিকাল সোমবার নির্বাচন কমিশনের (ইসি) সভা অনুষ্ঠিত হবে।  এটি প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন ইসির দ্বিতীয় কমিশন বৈঠক।  এদিন কুমিল্লা সিটি কর্পোরেশন (কুসিক) নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে।
সিইসি কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সভাটি অনুষ্ঠিত হবে।
সোমবারের সভায় আলোচ্য সূচির মধ্যে রয়েছে- কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন, পৌরসভা নির্বাচন, ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানের অন্যান্য নির্বাচন ও উপনির্বাচন এবং বিবিধ।
এ বিষয়ে ইসির যুগ্ম সচিব আসাদুজ্জামান জানান, আগামিকাল সকালে কমিশন বৈঠক অনুষ্ঠিত হবে।  বৈঠকে আলোচ্য সূচিতে কুমিল্লা সিটির নির্বাচন রয়েছে।  এদিন তফসিল ঘোষণা হতে পারে।
ইসি কর্মকর্তারা জানান, কুসিকে ২০১৭ সালের ৩০ মার্চ সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়।  আর প্রথম সভা অনুষ্ঠিত হয় একই বছরের ১৭ মে।  আইন অনুযায়ী প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর হয় নির্বাচিত করপোরেশনের মেয়াদ।  সেই অনুযায়ী এ সিটির মেয়াদ শেষ হবে চলতি বছরের ১৬ মে।  মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোট গ্রহণ করতে হয়।  সেদিক থেকে গত ১৬ নভেম্বর এ সিটি নির্বাচনের সময় গণনা শুরু হয়েছে।  কিন্তু এর আগে তফসিল ঘোষণার কথা থাকলেও ইসি তা করতে পারেনি।  নির্দিষ্ট সময়ে নির্বাচন করতে না পারলে সেখানে প্রশাসক নিয়োগ দিতে হবে।
দুটি পৌরসভাকে একীভূত করে ২০১১ সালে কুমিল্লা সিটি কর্পোরেশন গঠন করা হয়।  ওই বছরই প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়।  এরপর ২০১৭ সালে এসে পার্শ্ববর্তী বেশ কয়েকটি ইউপিকে অন্তর্ভুক্ত করে সিটির আয়তন বাড়ানো হয় প্রায় তিনগুণ।  এতে দেখা দেয় সীমানা জটিলতা।  বর্তমানে এ সিটিতে ২৭টি সাধারণ ওয়ার্ড রয়েছে।
এ সিটি কর্পোরেশন গঠনের পর থেকে মেয়র পদে রয়েছেন মনিরুল হক সাক্কু।  গত নির্বাচনে এ সিটিতে ১০৩টি কেন্দ্রে ছিল আর ভোটার ছিল ২ লাখ ৭ হাজার ৫৬৬ জন।

ডিসি/এসআইকে/এমএসএ