দৃষ্টিনন্দন ভূমি অফিস উদ্বোধন হওয়ায় সেবা পেতে যাচ্ছেন পেকুয়ার উজানটিয়ার ৩০ হাজার মানুষ

এস এম জুবাইদ, পেকুয়া (কক্সবাজার) প্রতিনিধি >>>
কক্সবাজারের পেকুয়া উপজেলার উজানটিয়া ইউনিয়নে জনগণের ভূমি সেবা নিশ্চিত করতে ৮১ লাখ ৬১ হাজার টাকা ব্যয়ে নির্মিত হয়েছে দৃষ্টিনন্দন ভূমি অফিস। ২০১৯-২০২০ অর্থবছরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে অধীনে এ ভূমি অফিসের নির্মাণ কাজ বাস্তবায়ন করেন মেসার্স সাজ্জাদ ট্রেডার্স নামে এক ঠিকাদারী প্রতিষ্ঠান।
গত ৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের ন্যায় এই ইউনিয়ন ভূমি অফিসটিও উদ্বোধন করেন। ফলে কোস্টাল এরিয়া হিসেবে খ্যাত এলাকাটির ৩০ হাজার অধিক নারী-পুরুষ ভূমি সংক্রান্ত সেবা পাবেন বলে প্রত্যাশা করছেন।
জানা গেছে, সমগ্র দেশে শহর ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ প্রকল্প (TULO) এর আওতাধীন বর্তমান আ’লীগ সরকার ইউনিয়ন ভিত্তিক ভূমি কার্যক্রম হয়রানিমুক্ত ও সুষ্ঠুভাবে সেবা প্রদানের জন্য ইউনিয়ন ভূমি অফিসের প্রকল্প হাতে নেয়। এরই ধারাবাহিকতায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ২০১৯-২০২০ অর্থবছরে পেকুয়া উপজেলার উজানটিয়া আর মগনামা ইউনিয়নে ভূমি অফিসের জন্য বরাদ্ধ হলে সাজ্জাদ ট্রেডার্স ও মেসার্স আফসানা এন্টারপ্রাইজ এ দুই ঠিকাদারি প্রতিষ্ঠান উক্ত নির্মাণ কাজ বাস্তবায়ন শুরু করে। একই সাথে পেকুয়া সদর ভূমি অফিস সংলগ্ন এলাকায় সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়সহ ইউনিয়ন ভূমি অফিসের কাজ শুরু করে।
বিগত দুই মাস আগে সাজ্জাদ ট্রেডার্স ৮১ লাখ ৬১ হাজার টাকা বরাদ্দের উজানটিয়া ইউনিয়ন ভূমি অফিসটির দৃষ্টিনন্দন কাজটি শেষ করেছে। গত ৮ সেপ্টেম্বর বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের মত এ ভূমি অফিস উদ্বোধন করেন। তবে উল্লেখিত অর্থবছরে মেসার্স আফসানা এন্টারপ্রাইজ মগনামা ভূমি অফিসটির কাজ শেষ করতে না পারায় এখনো উদ্বোধন হয়নি। এছাড়াও সদর ভূমি অফিসের সংশ্লিষ্ট ঠিকাদার অর্ধেক কাজও শেষ করতে পারেনি।
উজানটিয়া ইউনিয়নের বাসিন্দা সংবাদকর্মী জালাল উদ্দিন বলেন, বিগত সময়ে ভূমি সংক্রান্ত সমস্যা সমাধানে সদর ভূমি অফিসের উপর নির্ভরশীল ছিল এই অঞ্চলের মানুষ। উজানটিয়া আর মগনামায় ভূমি সংক্রান্ত জটিলতা সবচেয়ে বেশি থাকায় সরকার অগ্রাধিকার ভিত্তিতে ইউনিয়ন ভূমি অফিসের কার্যক্রম শুরু করে। তার মধ্যে দৃষ্টিনন্দনভাবে উজানটিয়ার ভূমি অফিসের কাজ শেষ করেছে সংশ্লিষ্ট ঠিকাদার। ইতোমধ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটির উদ্বোধন করেছেন। এখন অফিসের কার্যক্রম শুরুর অপেক্ষায় রয়েছে। সংশ্লিষ্ট অধিদপ্তর দ্রুত কর্মকর্তা নিয়োগ দিয়ে কাজ শুরু করলে উজানটিয়াবাসী উপকৃত হবে।
উপজেলা যুবলীগের সহ-সভাপতি উজানটিয়া ইউনিয়নের দ্বীপ এলাকা করিয়ারদিয়ার বাসিন্দা জিয়াবুল হক জিকু দৈনিক চট্টগ্রামকে বলেন, উজানটিয়া ইউনিয়ন ভূমি অফিস এলাকাবাসীর জন্য খুব দরকার ছিল। বিশেষ করে দ্বীপ এলাকার বাসিন্দারা সদরে আসা যাওয়া কষ্টের ব্যাপার ছিল। বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আমাদের জন্য তা করে দিয়েছে। দৃষ্টিনন্দন ভূমি অফিসটির সৌন্দর্য রক্ষা করতে হলে সীমানা প্রাচীর দিতে হবে। আমি আশা করি দ্রুত ভূমি অফিসের কার্যক্রম শুরু হবে।
উজানটিয়া ইউনিয়ন ভূমি অফিসের কাজ শেষ করা সাজ্জাদ ট্রেডার্সের মালিক সাজ্জাদুল ইসলাম বলেন, যখন কাজ শুরু করি তখন থেকে আমার চিন্তা ছিল মাননীয় প্রধানমন্ত্রী যখন সারাদেশে ভূমি অফিস উদ্বোধন করবে তখন আমারটিও যেন উদ্বোধন হয়। সেই হিসেবে টাকার দিকে না চেয়ে দৃষ্টিনন্দনভাবে কাজটি শেষ করি। সঠিক সময়ে উদ্বোধন করতে পারায় মনে শান্তি লাগছে।
পেকুয়া উপজেলা স্থানীয় প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী লুৎফুর রহমান বলেন, পেকুয়ায় তিনটি ভূমি অফিসের কাজ শুরু হলেও উজানটিয়া ভূমি অফিসটির কাজ শেষ হয়ে উদ্বোধন হয়েছে। মগনামা ভূমি অফিসের কাজ প্রায় শেষ পর্যায়ে। সদর ভূমি অফিসটির কাজ বড়। তাই শেষ করতে সময় লাগছে। আশা করি ২০২২ সালে ওই দুইটি উদ্বোধন করতে পারবো।

ডিসি/এসআইকে/এসএমজে