আরও ৭১৮ রোহিঙ্গা ভাসানচরের পথে

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
কক্সবাজারের শরণার্থী ক্যাম্পগুলো থেকে দশম দফায় নোয়াখালীর ভাসানচরে যাচ্ছে আরও ৭১৮ রোহিঙ্গা।  স্বেচ্ছায় ভাসানচর যেতে আগ্রহী এসব রোহিঙ্গাকে নিয়ে রবিবার (৩০ জানুয়ারি) দুপুরে ১৩টি বাসযোগে চট্টগ্রামের পথে রওনা হয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।
এর আগে সকাল থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কড়া নিরাপত্তার মধ্য দিয়ে রোহিঙ্গাদের সপরিবারে উখিয়া ডিগ্রি কলেজ মাঠে নিয়ে আসা হয়।
শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের প্রতিনিধি তানভীর আহমেদ বলেন, ভাসানচরের উদ্দেশে রোহিঙ্গাদের একটি দল ক্যাম্প ত্যাগ করেছেন।  তারা চটগ্রামে রাতে পৌঁছবেন।  পরদিন সকালে সেখান ভাসানচর নিয়ে যাওয়ার কথা রয়েছে তাদের।  আমরাও সেভাবে প্রস্তুতি নিয়ে রেখেছি।  এবার ১২০০ রোহিঙ্গা স্বেচ্ছায় ভাসানচর যেতে রাজি হয়েছেন।
অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (উপসচিব) মোহাম্মদ সামছু-দ্দৌজা বলেন, দশম দফায় ৭১৮ রোহিঙ্গাকে উখিয়া থেকে ভাসানচরের উদ্দেশে পাঠানো হয়েছে।  স্বেচ্ছায় সেখানে যেতে রাজি হয়েছেন এসব রোহিঙ্গা।  এই দফায় ১২০০ রোহিঙ্গাকে ভাসানচর পাঠানো হবে।
এ বিষয়ে আর্মড পুলিশ ব্যাটালিয়ন-৮ (এপিবিএন)-এর অতিরিক্ত পুলিশ সুপার কামরান হোসেন বলেন, দশম দফায় ১২০০ রোহিঙ্গাকে ভাসানচরে নিয়ে যাওয়ার কথা রয়েছে।  রবিবার ভাসানচরের উদ্দেশে ক্যাম্প ত্যাগ করেছেন ৭১৮ রোহিঙ্গা। বাকিদের পরে পাঠানো হবে।
গত বছরের ডিসেম্বর থেকে এ পর্যন্ত ২০ হাজারের বেশি রোহিঙ্গাকে ভাসানচরে পাঠানো হয়েছে।  এছাড়া গত বছর মে মাসে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করা ৩০৬ রোহিঙ্গাকে সমুদ্র থেকে উদ্ধার করে ভাসানচরে নিয়ে যাওয়া হয়।
সরকারি তথ্য অনুযায়ী, নৌবাহিনীর তত্ত্বাবধানে রোহিঙ্গা স্থানান্তরের জন্য সরকারের নিজস্ব তহবিল থেকে ৩ হাজার ৯৫ কোটি টাকা ব্যয়ে ভাসানচর আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।  ১৩ হাজার একর আয়তনের ওই চরে ১ লাখ রোহিঙ্গা বসবাসের উপযোগী ১২০টি গুচ্ছগ্রামের অবকাঠামো তৈরি করা হয়েছে।  ভাসানচরে পুরো আবাসন প্রকল্পটি বাস্তবায়ন ও ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে বাংলাদেশ নৌবাহিনী।
মিয়ানমারের সেনাদের অভিযান থেকে প্রাণে বাঁচতে রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে পালিয়ে আসা ১১ লাখেরও বেশি রোহিঙ্গা টেকনাফ ও উখিয়ায় শরণার্থী ক্যাম্পগুলোতে বসবাস করছেন।  এদের বেশির ভাগই ২০১৭ সালে মিয়ানমারের সামরিক বাহিনীর নৃশংস অভিযানের সময়ে পালিয়ে এসেছিলেন।  শরণার্থীদের চাপ কমাতে দুই বছর আগে অন্তত এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তরের সিদ্ধান্ত নেয় সরকার।

ডিসি/এসআইকে/এমএসএ