কক্সবাজারে আ’লীগ, বিএনপি ও জাতীয় পার্টির সিনিয়র নেতৃবৃন্দের সম্প্রীতির ডাক

কক্সবাজার প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
‘প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি কক্সবাজার দেশের অন্যতম পর্যটন নগরী। নানা কারণে এই অঞ্চলের গুরুত্বও বাংলাদেশে অপরিসীম, প্রয়োজনীয়তা রয়েছে এখানকার রাজনৈতিক স্থিতিশীলতারও। এ প্রেক্ষাপটে কক্সবাজারে রাজনৈতিক শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করার পাশাপাশি রাজনৈতিক সম্প্রীতি এবং সহনশীলতা অনুশীলন করা জরুরি। এ জন্য রাজনৈতিক দলগুলো আগামিতে যেন নিজেদের মধ্যে সম্প্রীতি বজায় রেখে রাজনৈতিক, সামাজিক কার্যক্রম পরিচালনা করে সে জন্য আমাদের নেতৃবৃন্দের মধ্যেই সুদৃঢ় সম্প্রীতি থাকা জরুরি’।
কক্সবাজারে রাজনৈতিক শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করার মাধ্যমে স্থানীয় সমস্যা সমাধানে দলগুলোর পদক্ষেপ গ্রহণের লক্ষ্যে মাল্টি পার্টি অ্যাডভোকেসি ফোরাম (এমএএফ) কক্সবাজার’র কর্মপরিকল্পনা সভায় উপস্থিত বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল- বিএনপি ও জাতীয় পার্টির সিনিয়র নেতৃবৃন্দ এই সম্প্রীতির ডাক দেন।
শহরের কলাতলী সড়কের বিচ পার্ক হোটেলের কনফারেন্স হলে গত বৃহস্পতিবার (২১ মার্চ) অনুষ্ঠিত এতে বক্তব্য রাখেন কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী, কক্সবাজার জেলা বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরী, কক্সবাজার- ২ আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র মুজিবুর রহমান, কক্সবাজার পৌরসভার সাবেক চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগ সদস্য নুরুল আবছার, এমএমএফ কক্সবাজারের সহসভাপতি ও জেলা আওয়ামী লীগের প্রাক্তন সাংস্কৃতিক সম্পাদক অ্যাডভোকেট তাপস রক্ষিত, জেলা আওয়ামী লীগ নেতা খোরশেদ আলম কুতুবী, রামু উপজেলার সাবেক চেয়ারম্যান ও এমএমএফ কক্সবাজারের সহ-সভাপতি রেয়াজুল আলম, জাতীয় মহিলা পার্টির সভাপতি আসমাউল হোসনা, কক্সবাজার জেলা শ্রমিকদলের সভাপতি রফিকুল ইসলাম, জেলা যুবদলের সভাপতি অ্যাডভোকেট সৈয়দ আহমদ উজ্জল, জাতীয় পার্টির শহর সভাপতি নাজিম উদ্দিন, বাংলাদেশ আওয়ামী মহিলা লীগের জেলা সাধারণ সম্পাদক হামিদা তাহের, জাতীয়তাবাদী মহিলা দলের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন। সার্বিক সহযোগিতা করেন ডেমোক্রেসী ইন্টারন্যাশনাল চট্টগ্রামের ইলেকটোরাল প্রোগ্রাম এসোসিয়েট তামান্না আহমেদ বহ্নি ও অপারেশন অ্যাসিসট্যান্ট আবুল হাসান চৌধুরী রণি।
এই পরিকল্পনা সভায় সভাপতিত্ব করেন মাল্টিপার্টি অ্যাডভোকেসী ফোরাম কক্সবাজার’র সভাপতি কক্সবাজার জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রেজাউল করিম। মাল্টিপার্টি অ্যাডভোকেসী ফোরাম কক্সবাজারের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র কক্সবাজার জেলার দপ্তর সম্পাদক ইউসুফ বদরীর সঞ্চালনায় সভার শুরুতে বিগত সভার সিদ্ধান্তগুলো উত্থাপন করা হয়। ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সার্বিক কর্মকান্ড উপস্থাপন করেন সংস্থাটির সিনিয়র রিজিওনাল ম্যানেজার সদরুল আমিন। এরপর সংস্থার চট্টগ্রাম অঞ্চলের রিজিওনাল কো-অর্ডিনেটর মোহাম্মদ ওবায়দুর রহমানের সঞ্চালনায় মুক্ত আলোচনা পর্ব অনুষ্ঠিত হয়।
এতে মাল্টিপার্টি অ্যাডভোকেসী ফোরাম (এমএএফ) কক্সবাজারের সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন। কর্মপরিকল্পনা সভার ২য় পর্বে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির সিনিয়র নেতৃবৃন্দকে নিয়ে এক ইফতার মাহ্ফিল আয়োজন করা হয়। এতে বক্তারা রাজনৈতিক সম্প্রীতির মাধ্যমে উন্নত এবং সমৃদ্ধ কক্সবাজার বিনির্মানের জন্য আহ্বার জানান। এই আয়োজনে রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ছাড়াও কক্সবাজারের বিভিন্ন আর্থ-সামাজিক অবস্থানে থাকা মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরামের সদস্যবৃন্দ, বিএনসিসি, লিও, গার্লস গাইড, যুব রেড ক্রিসেন্ট, স্কাউট, টিম কক্সবাজার, ব্লাড ডোনার্স ফোরাম ও বিভিন্ন স্বেচ্ছাসেবী যুব সংগঠনের প্রতিনিধি, স্বেচ্ছাসেবক প্রতিনিধি অংশগ্রহন করেন ।
উল্লেখ্য, মাল্টিপার্টি অ্যাডভোকেসী ফোরাম- এমএএফ একটি বহুদলীয় স্বেচ্ছাসেবী রাজনৈতিক ফোরাম যা বাংলাদেশের প্রধান তিনটি রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল- বিএনপি ও জাতীয় পার্টির তরুণ নেতাকর্মীদের নিয়ে গঠিত। ইউএসএআইডি’র অর্থায়নে ডেমোক্রেসি ইন্টারন্যাশন্যাল বাস্তবায়িত ‘স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ’ প্রকল্পের আওতায় দলগুলোর পলিটিক্যাল ফেলো ও মাস্টার ট্রেইনারদের সমন্বয়ে এমএএফ কক্সবাজার ইউনিট পরিচালিত হচ্ছে।

ডিসি/এসআইকে/এফআরইউ