সোনাগাজীতে সার্বিক গ্রাম উন্নয়ন কর্মসূচির যৌথ সভা ও ই-প্রশিক্ষণ অনুষ্ঠিত

গাজী মোহাম্মদ হানিফ, সোনাগাজী (ফেনী) থেকে >>>
ফেনী জেলার সোনাগাজীতে সার্বিক গ্রাম উন্নয়ন কর্মসূচি (সিভিডিপি) ৩য় পর্যায় বার্ড অংশ শীর্ষক প্রকল্পের যৌথ সভা ও ই-প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।  সোনাগাজী উপজেলা নির্বাহী অফিসার অজিত দেব’র দিক-নির্দেশনায় ও উপজেলা সমবায় কার্যালয়ের আয়োজনে বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) বেলা ১১ টায় সোনাগাজী উপজেলা অডিটোরিয়ামে এই যৌথ সভা ও ই-প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
এতে সভাপতিত্ব করেন সোনাগাজী উপজেলা সমবায় অফিসার মো. ওবায়দুল হক।  সমবায় পরিদর্শক আ ন ম তৌহিদুর রহমানের সঞ্চালনায় এতে বিশেষ প্রশিক্ষক ছিলেন ‌‌‘আমার বাড়ি আমার খামার’ প্রকল্প সমন্বয়ক তৌহিদুল ইসলাম, উপজেলা ভারপ্রাপ্ত শিক্ষা অফিসার মো. ওয়াহিদুর রহমান।
প্রশিক্ষণে সার্বিক গ্রাম উন্নয়ন কর্মসূচি (সিভিডিপি) প্রকল্পভুক্ত সোনাগাজী উপজেলার সার্বিক গ্রাম উন্নয়ন সমিতির সভাপতি সম্পাদকসহ গ্রাম উন্নয়ন কর্মী ও বিভিন্ন সমিতির প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।
বাংলাদেশ সমবায় একাডেমি, কুমিল্লা ও ফেনী আঞ্চলিক সমবায় ইনস্টিটিউট কর্তৃক প্রদত্ত প্রশিক্ষণসমূহের বিষয়ে বিশদভাবে আলোচনা করা হয়।  সমিতির উন্নততর ব্যবস্থাপনা ও উদ্যোক্তা তৈরীর উদ্দেশ্যে পুরুষদের জন্য ইলেক্ট্রিক্যাল, প্লাম্বিং, মোবাইল সার্ভিসিং, গরু মোটাতাজাকরণ, কম্পিউটার, ড্রাইভিং, সমিতির হিসাব সংরক্ষণ ও নিরীক্ষা, সমিতি ব্যবস্থাপনা বিষয় ও মহিলাদের জন্য টেইলারিং, গাভী পালন, ব্লক বাটিক, ক্রিস্টাল শোপিচ, বিউটিফিকেশন ইত্যাদি প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ ও প্রশিক্ষিত জনশক্তি তৈরি এবং উদ্যোক্তা সৃষ্টির উদ্দেশ্যে এই প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করা হয় বলে জানিয়েছেন সোনাগাজী উপজেলা সমবায় অফিসার মো. ওবায়দুল হক।

ডিসি/এসআইকে/জিএমএইচ