পাহাড়ে শৃঙ্খলা রক্ষায় হেলিকপ্টারের সুপারিশ

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
আইন-শৃঙ্খলা রক্ষায় দেশের পার্বত্য এলাকায় হেলিকপ্টার সরবরাহ করার সুপারিশ করেছে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
মঙ্গলবার (১২ জানুয়ারি) সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।  এক বছর পর মঙ্গলবার বৈঠক করলো এই সংসদীয় কমিটি।  প্রতিমাসে একটি বৈঠক করার কথা থাকলেও গত বছর কোনো বৈঠকই করেনি এই কমিটি, যা গণমাধ্যমে এসেছে।
বৈঠকে পার্বত্য এলাকার সিভিল সার্জনদের দায়িত্ব পালনের জন্য পাহাড়ে চলাচল উপযোগী মানসম্মত গাড়ি এবং স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে পাহাড়ে চলাচল উপযোগী অ্যাম্বুলেন্স সরবরাহ করারও সুপারিশ করা হয়।
বৈঠকে পার্বত্য এলাকায় জনসংখ্যার ভিত্তিতে না করে দূরত্ব বিবেচনায় কমিউনিটি ক্লিনিক স্থাপনের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।  এছাড়া পার্বত্য অঞ্চলের সব বিদ্যালয়কে স্কুল ফিডিংয়ের আওতায় নিয়ে আসার সুপারিশ করা হয়।  পার্বত্য এলাকায় ঝুঁকিপূর্ণ বেইলি ব্রিজগুলো চিহ্নিত করে চলাচলের উপযোগী করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও বলেছে কমিটি।
কমিটির সভাপতি মো. দবিরুল ইসলামের সভাপতিত্বে বৈঠক শুরু হলে তিনি অসুস্থ বোধ করায় পরে সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী বৈঠকে সভাপতিত্বে করেন।
কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, দীপংকর তালুকদার, কুজেন্দ্র লাল ত্রিপুরা, মীর মোস্তাক আহমেদ রবি এবং বাসন্তী চাকমা বৈঠকে অংশ নেন।

ডিসি/এসআইকে/এমএসএ