প্রথম দিনের এইচএসসি পরীক্ষায় সারাদেশে অনুপস্থিত ৪৫৮৫ জন, চট্টগ্রামে ২৪০

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার আজ বৃহস্পতিবার (২ ডিসেম্বর) প্রথম দিনে সারাদেশে ৪ হাজার ৫৮৫ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। বহিষ্কার করা হয়েছে ৩ জনকে।
অনুপস্থিতির যে সংখ্যা তার মধ্যে ঢাকা বোর্ডে সর্বোচ্চ ১ হাজার ৭৯৯ জন এবং চট্টগ্রাম বোর্ডে সর্বনিম্ন ২৪০ জন অনুপস্থিত ছিল।
বৃহস্পতিবার (০২ ডিসেম্বর) বিকেলে এ তথ্য জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ। এইচএসসি পরীক্ষার প্রথম দিনে আজ সকাল ১০ টায় পদার্থবিজ্ঞান প্রথম পত্র পরীক্ষা শুরু হয়।
পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষের তথ্য অনুযায়ী, চট্টগ্রাম বোর্ডের ২৪০ জন, রাজশাহী বোর্ডের ৬৮৪ জন, বরিশাল বোর্ডের ২১৬ জন, দিনাজপুর বোর্ডের ৫৬৩ জন, কুমিল্লা বোর্ডের ৪৩৩ জন, ময়মনসিংহ বোর্ডের ২১১ জন এবং যশোর বোর্ডের ২৯৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এছাড়া, দিনাজপুর বোর্ডের ২ জন ও যশোর বোর্ডের একজন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।
দেশের ৯টি বোর্ডে মোট ২ লাখ ৫৪ হাজার ৫০২ জন শিক্ষার্থীর পদার্থবিজ্ঞান পরীক্ষায় অংশ নেয়ার কথা ছিল।
করোনা মহামারির কারণে ১ বছর বিরতির পর আজ থেকে শুরু হলো এইচএসসি ও সমমানের পরীক্ষা। এ বছর পরীক্ষার্থীদের কেবল ৩টি ঐচ্ছিক বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাসে স্বল্প নম্বরের পরীক্ষা দিতে হবে। বাংলা, ইংরেজি ও গণিত পরীক্ষা দিতে হবে না।
৩টি ঐচ্ছিক বিষয়ের ফলাফল এবং জেএসসি পরীক্ষাসহ শিক্ষার্থীদের আগের পাবলিক পরীক্ষার গ্রেড পয়েন্ট বিবেচনা করে চূড়ান্ত ফলাফল তৈরি করা হবে।
এদিকে চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে ১১২টি কেন্দ্রে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। দুই শিফটে ২৪০ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন এদিন। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রামের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ পরীক্ষার্থী অনুপস্থিতির বিষয়টি নিশ্চিত করেছেন।
জানা গেছে, প্রথম শিফটে চট্টগ্রামে ৬৮ কেন্দ্রে ১৬ হাজার ৭৪০ পরীক্ষার্থীর মধ্যে অংশ নেন ১৬ হাজার ৫৭০ জন। অনুপস্থিত ১৭০ জন। এ ছাড়াও দ্বিতীয় শিফটে ৯ জনের মধ্যে সবাই উপস্থিত ছিলেন।
কক্সবাজারে প্রথম শিফটে ১৮টি পরীক্ষা কেন্দ্রে ১ হাজার ৬৩১ জন পরীক্ষার্থীর মধ্যে অংশ নেন ১ হাজার ৬০৯ জন এবং অনুপস্থিত ২২ জন। দ্বিতীয় শিফটে কোনো পরীক্ষার্থী ছিলেন না।
রাঙামাটি জেলায় প্রথম শিফটে ১০টি পরীক্ষা কেন্দ্রে ৬৮২ জনের মধ্যে অংশ নেন ৬৬৬ জন। অনুপস্থিত ছিল ১৬ জন। দ্বিতীয় শিফটে কোনো পরীক্ষার্থী ছিলেন না।
খাগড়াছড়ি জেলায় প্রথম শিফটে ৯টি পরীক্ষা কেন্দ্রে ৭৫৯ জনের মধ্যে অংশ নেন ৭৪৪ জন এবং অনুপস্থিত ১৫ জন। দ্বিতীয় শিফটে কোনো পরীক্ষার্থী ছিল না।
বান্দরবান জেলায় প্রথম শিফটে ৭টি পরীক্ষা কেন্দ্রে ৫২৩ জনের মধ্যে অংশ নেন ৫১৫ জন এবং অনুপস্থিত ৮ জন। দ্বিতীয় শিফটে কোনো পরীক্ষার্থী ছিল না।
১১২টি পরীক্ষা কেন্দ্রে প্রথম ও দ্বিতীয় শিফটে মোট অনুপস্থিত ছিলেন ২৪০ পরীক্ষার্থী।
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রামের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ বলেন, এবারের এইচএসসি পরীক্ষায় প্রথম দিনের চট্টগ্রাম শিক্ষাবোর্ডে অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ২৪০ জন। পরীক্ষা কেন্দ্রের সার্বিক পরিস্থিতি ভালো ছিল। পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে অনুষ্ঠিত হয়েছে।
তিনি বলেন, প্রতিটি পরীক্ষা কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তৎপর ছিলেন৷ প্রশ্নপত্র ফাঁস রোধে বোর্ড থেকে সর্বোচ্চ সতর্কতা ছিল। ১১টি বিশেষ ভিজিল্যান্স টিম পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেছেন।

ডিসি/এসআইকে/এমএসএ