কাপ্তাইয়ে প্রতিবন্ধী কিশোরী উদ্ধার

মাহফুজ আলম, কাপ্তাই প্রতিনিধি >>>
পার্বত্যজেলা রাঙামাটির কাপ্তাই উপজেলার ৪ নম্বর কাপ্তাই ইউনিয়ন এলাকা থেকে এক কিশোরীকে উদ্ধার করেছেন স্থানীয়রা।  উদ্ধার হওয়া কিশোরীর নাম শাহানা আক্তার (১৫) বলে জানা গেছে।  তবে সেই কিশোরী বুদ্ধিপ্রতিবন্ধী বলে প্রাথমিকভাবে ধারণা করা হয়।  পরে স্থানীয় প্রশাসন তাকে উদ্ধার করে সেফ হোমে প্রেরণের নির্দেশ দেয়।  মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যা আনুমানিক ৭ টার সময় কাপ্তাই নতুন বাজার এলাকা থেকে তাকে উদ্ধার করা হয়।  শাহানা আক্তার চট্টগ্রাম নগরীর ২ নম্বর গেইট এলাকার মৎস্য ব্যবসায়ী জয়নাল আবেদীনের মেয়ে বলে প্রাথমিক অনুসন্ধানে জানা গেছে।  বুধবার (৯ সেপ্টেম্বর) তাকে চট্টগ্রামের রউফাবাদের পুনর্বাসন কেন্দ্রে পাঠানো হয়েছে
কাপ্তাই ইউপির দফাদার জাকির জানান, কাপ্তাইয়ের নতুন বাজার ও কাপ্তাই উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন স্থানে এই কিশোরী ঘুরে বেড়াচ্ছিল।  অনেকটা অসুরক্ষিত ছিল সে।  বুদ্ধি প্রতিবন্ধী ধারণায় মেয়েটিকে স্থানীয়রা কাপ্তাই ইউনিয়ন অফিসে নিয়ে আসে।  পরে আমিসহ স্থানীয়রা তাকে কাপ্তাই থানা পুলিশের কাছে হস্তান্তর করি।
কাপ্তাই থানার অফিসার ইনচার্জ (ওসি) নাছির উদ্দিন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, শাহানা নামের ওই কিশোরীকে স্থানীয়রা উদ্ধার করে থানায় দিয়েছে।  পরে যাচাই-বাছাই শেষে উপজেলা প্রশাসনের সহায়তা চাওয়া হয়।
ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা মঈনুল হোসেন চৌধুরী জানান, চট্টগ্রাম থেকে বাসযোগে কাপ্তাইয়ে আসা কিশোরী শাহানা আক্তার বুদ্ধি প্রতিবন্ধী বলে আমরা ধারণা করছি।  কাপ্তাই থানা পুলিশ শাহানাকে উপজেলা প্রশাসনের কার্যালয়ে আনলে সবকিছু বিবেচনা করে সমাজসেবা অধিদপ্তরের তত্ত্বাবধানে শাহানাকে সেফ হোমে প্রেরণের নির্দেশ দেয়া হয়।
উদ্ধার কিশোরী শাহানা জানায়, সে চট্টগ্রাম নগরীর ২ নম্বর গেইট এলাকার মৎস্য ব্যবসায়ী জয়নাল আবেদীন ও মোছাম্মৎ ফাতেমা বেগমের মেয়ে।  তার ভাই একই এলাকার মৎস্য ব্যবসায়ী মো. সুমন। তার বোনের নাম সানু।
ঘটনার সত্যতা নিশ্চিত করে কাপ্তাই উপজেলা সমাজসেবা কর্মকর্তা নাজমুল হাসান জানান, পূর্ণাঙ্গ ঠিকানা বলতে না পারায় উদ্ধার হওয়া কিশোরীকে সমাজসেবা অধিদপ্তরের তত্ত্বাবধানে সেফ হোমে প্রেরণের নির্দেশ দিয়েছে উপজেলা প্রশাসন।  আজ বুধবার (৯ সেপ্টেম্বর) সকালে উদ্ধারকৃত কিশোরীকে চট্টগ্রামের হাটহাজরীর ফরহাদাবাদের শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে।  তবে এখন পর্যন্ত উদ্ধার হওয়া কিশোরীর স্বজনদের সঙ্গে নানাভাবে যোগাযোগের চেষ্টা করেও কোনো কিছু জানা সম্ভব হয়নি।

ডিসি/এসআইকে/এমএ