কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত পানি স্বল্পতায়

মাহফুজ আলম, দৈনিক চট্টগ্রাম >>>
এবারের বর্ষা মৌসুমে বৃষ্টি কম হওয়ায় রাঙামাটির কাপ্তাই হ্রদে পানি স্বল্পতা দেখা দিয়েছে।  এ কারণে হ্রাস পেয়েছে কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন।  পাঁচটি ইউনিটের মধ্যে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে মাত্র একটিতে।
কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম থেকে জানানো হয়েছে, পানির পরিমাপ অনুযায়ী কাপ্তাই হ্রদে পানি থাকার কথা ১০৩ ফুট মীন সী লেভেলের উপরে।  কিন্তু রবিবার (১৩ সেপ্টেম্বর) পর্যন্ত কাপ্তাই হ্রদে পানি রয়েছে ৯৯ ফুট এমএসএল-এর কম।  পানি স্বল্পতায় এ কেন্দ্রের সব জেনারেটর চালু রেখেও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখা যাচ্ছে না।
কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ম্যানেজার প্রকৌশলী এ টি এম আব্দুজ্জাহের জানান, কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে পাঁচটি জেনারেটরের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করা হলেও বর্তমানে পুনর্বাসন কাজে ২ নম্বর ইউনিটটি বন্ধ রাখা হয়েছে।  এছাড়া পানির অভাবে ১, ৪ ও ৫ নম্বর ইউনিট বন্ধ রয়েছে।  শুধুমাত্র ৩ নম্বর ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে।
রবিবার (১৩ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত কন্ট্রোল রুমের রেকর্ড অনুযায়ী, ৩ নম্বর ইউনিট থেকে ৪৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে।  অথচ এই কেন্দ্রের পাঁচটি ইউনিট থেকে ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রিডে পাঠানো হয়।
কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের প্রকৌশলীরা জানান, এ বছর বৃষ্টিপাত কম হওয়ায় এ অবস্থা সৃষ্টি হয়েছে।  টানা এক সপ্তাহ কাপ্তাইসহ পার্বত্যাঞ্চলে বৃষ্টি হলে পানি সংকট কেটে পুরোদমে উৎপাদনে যেতে পারবে এই পানি বিদ্যুৎ কেন্দ্র।

ডিসি/এসআইকে/এমএ