‘সাংবাদিক’ ও ‘সাংঘাতিক’ চিহ্নিতে হচ্ছে ডাটাবেজ : প্রেস কাউন্সিল চেয়ারম্যান

রাঙামাটি জেলা প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
‘সাংবাদিক ও সাংঘাতিক’ চিহ্নিত করতে জেলাভিত্তিক ডাটাবেজ তৈরি করা হচ্ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ।  রবিবার (১ নভেম্বর) সকালে রাঙামাটি সার্কিট হাউজে অনুষ্ঠিত স্থানীয় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি আরও বলেন, ‘বিভিন্ন সময় ভিত্তিহীন ও ভুয়া নিউজের কারণে রাষ্ট্র ও সরকারকে বিভ্রান্ত হতে হয়।  তাই ভুয়া ও ভিত্তিহীন সংবাদ পরিবেশন থেকে বিরত থাকতে সাংবাদিকদের প্রশিক্ষণের বিকল্প নেই।  প্রশিক্ষণের পাশাপাশি সাংবাদিকদের শিক্ষাগত যোগ্যতা নির্দিষ্টকরণে আইন প্রণয়ন করা হচ্ছে’।
রাঙামাটির প্রবীণ সাংবাদিক সুনীল কান্তি দে বলেন, হলুদ সাংবাদিকতা বন্ধ করতে হলে পত্রিকার মালিক পক্ষকে আগে দায়িত্ব নিতে হবে।  পত্রিকার বের করেই যে কাউকে আইডি কার্ড ধরিয়ে দিলাম যাও কিছু করে খাও এমনি হওয়া উচিত না।  এমনটি বন্ধ না করা গেলে জেলা পর্যায়ে হলুদ সাংবাদিকতা বন্ধ করা সম্ভব হবে না।
প্রেস কাউন্সিলের সচিব মো. শাহ আলমের পরিচালনায় এতে সভাপতিত্ব করেন রাঙামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদের পক্ষে সহকারী কমিশনার মো. বোরহান উদ্দিন মিঠু।  বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মো. ছুফি উল্লাহ।
মতবিনিময় সভা শেষে প্রেস কাউন্সিলের পক্ষ থেকে প্রেসক্লাবের জন্য বই উপহার দেওয়া হয়।

ডিসি/এসআইকে/এমকেএইচ