কাপ্তাই চিৎমরম বৌদ্ধ বিহারে কঠিন চীবর দান উৎসব সম্পন্ন

মাহফুজ আলম, কাপ্তাই প্রতিনিধি >>>
কাপ্তাই উপজেলার ঐতিহ্যবাহী চিৎমরম বৌদ্ধ বিহারে দায়ক-দায়িকাদের উদ‌্যোগে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে রবিবার (২৯ নভেম্বর) দিনব‌্যাপী দানোত্তম কঠিন চীবর দান উৎসব সম্পন্ন হয়েছে।  উপাস্পাদা, পিন্ডদান, হাজার বাতি দান, আকাশ প্রদীপ পূজা, নানাবিধ দানের উৎসর্গ করা হয়।
অ্যাড. হ্লাথোয়াই মারমা’র সঞ্চালনায় ও চিৎমরম বৌদ্ধ বিহারের আহবায়ক মংসুইপ্রু মারমা’র পরিচালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন চিৎমরম বৌদ্ধ বিহারের অধ্যক্ষ আধাক মারমা।  মহাসংঘ নায়ক রাজ নিকায় ভদন্ত পামোক্ষা মহাথের এর সভাপতিত্বে অনুষ্ঠিত এতে দুর-দুরান্ত থেকে কয়েক হাজার পুণ‌্যার্থীর সমাগম ঘটে।  উপস্থিত পুণ্যার্থীদের মাঝে স্বাস্থ্য সুরক্ষা জন্য চিৎমরম বৌদ্ধ বিহার কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের উদ্যোগে বিনামূল্যে মাক্স এবং স্যানিটাইজার বিতরণ করা হয়।
উৎসবমূখর পরিবেশে উদযাপিত বৌদ্ধদের দানোত্তম কঠিন চীবর দান বৌদ্ধ ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী তীর্থ স্থান।  উক্ত বিহারে দায়ক-দায়িকা বৃন্দের উদ্যোগে প্রতিবছর ধর্মীয় মর্যাদায় দান শ্রেষ্ঠ কঠিন চীবর দানোৎসব উদযাপন করা হয় ও কঠিন চীবর কল্পতরুকে প্রদক্ষিণ করা হয় পুরো গ্রামে।  এসময় সাধু সাধু সাধু ধবনিতে মূখর হয়ে ওঠে উৎসব।  পরে ভগবান বৌদ্ধের প্রতিকৃতিতে পুষ্পমাল‌্য প্রদানসহ ভিক্ষু সংঘকে ফুলের তোরা দিয়ে বরণ করে নেন পুণ‌্যার্থীরা।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদীপ প্রজ্জলনের মাধ‌্যমে অনুষ্ঠানের উদ্ধোধন করেন অধ্যক্ষ ভদন্ত পামোক্ষা মহাথের।  প্রধান আলোচক ছিলেন ভদন্ত পঞ্ঞাসিরি থেরো, বিশেষ দায়ক ছিলেন কাপ্তাই উপজেলা আ’লীগের সভাপতি অংসুই ছাইন চৌধুরী।  এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন থোয়াই চিংমং মারমা।  অনুষ্ঠান আয়োজন করে চিৎমরম দায়ক-দায়িকাবৃন্দ।

ডিসি/এসআইকে/এমএ