রাত পোহালেই ইভিএম এ ভোট দেবেন রাঙামাটি পৌরসভার ভোটাররা

মাহফুজ আলম, কাপ্তাই প্রতিনিধি >>>
দুই সপ্তাহের অবিরাম প্রচারণা শেষে আগামিকাল ১৪ ফ্রেরুয়ারি (রবিবার) অনুষ্ঠিত হবে রাঙামাটি পৌরসভার ভোট।  এই নির্বাচনের মাধ্যমে একজন পৌর মেয়র, ৯ জন সাধারণ এবং ৩ জন সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচিত হবেন।  রবিবার সকাল আটটা থেকে বিকাল চারটা পর্যন্ত ৩১টি কেন্দ্রে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করবেন ৬২ হাজার ৯১৩ জন ভোটার।
রাঙামাটি জেলার ইতিহাসে এ প্রথম বারের মতো এখানে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে।  নতুন এই ভোটিং পদ্ধতি নিয়ে আগ্রহের কমতি নেই ভোটারদের মাঝে।  তবে এই আগ্রহের আড়ালে শঙ্কাও ভর করেছে অনেকের মাঝে।  নিজের পছন্দ মতো ভোট দেয়া কিংবা সুষ্ঠু নির্বাচন নিয়ে সারাদেশের প্রেক্ষাপট ভর করেছে এখানকার ভোটারদের মাঝেও।  গতকাল শুক্রবার পরীক্ষামূলক মক ভোটে অংশ নিয়ে অনেকেই নিশ্চিত হয়ে নিয়েছেন ভোট দেওয়ার পদ্ধতি সম্পর্কে।
এদিকে, নির্বাচন শান্তিপূর্ণ ও অবাধ করার জন্য রাঙামাটি জেলা পুলিশের পক্ষ থেকেও নেয়া হয়েছে বাড়তি প্রস্তুতি।  পুলিশ-আনসার-এপিবিএন এর পাশাপাশি দায়িত্ব পালন করবে র‌্যাব ও বিজিবি সদস্যরাও।  প্রায় ৭০০ পুলিশ নির্বাচনের দিন রাঙামাটি পৌরসভায় দায়িত্ব পালন করবেন।
আইনশৃঙ্খলাবাহিনীর সূত্র জানিয়েছে, প্রতিটি কেন্দ্রে ৭ জন পুলিশ, ৯ জন আনসার সদস্য সার্বক্ষণিকভাবে দায়িত্ব পালন করবেন।  পাশাপাশি পুলিশের ১১টি মোবাইল টীম এবং ১১টি স্ট্রাইকিং ফোর্স নির্বাচনে যেকোনো সংঘাত-সহিংসা প্রতিরোধে কাজ করবে।  পুলিশ ছাড়াও র‌্যাব ও বিজিবি’র সদস্যরাও পুরো পৌর শহরে টহল দেবেন সারাদিন।
রাঙামাটি সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার তাপস রঞ্জন ঘোষ জানিয়েছেন, আমরা শান্তিপূর্ণ ভোটগ্রহণে যা যা করণীয় সবই করব।  আমরা আশা করছি মানুষ শান্তিপূর্ণভাবেই তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।  এজন্য পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলাবাহিনী প্রশাসনের সাথে সমন্বয় করে নিজেদের কাজ করছে।
রাঙামাটি জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) আরিফুর রহমান জানিয়েছেন, ১২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের সমন্বয়ে ভ্রাম্যমাণ মোবাইল টীম নির্বাচনের দিন পৌর এলাকায় দায়িত্ব পালন করবেন।  এদের মধ্যে তিন উপজেলা নির্বাহী অফিসার ও দুইজন এসিল্যান্ডও আছেন।  শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণের সকল প্রস্তুতিই নেয়া হয়েছে বলে জানিয়েছেন এই কর্মকর্তা।
উল্লেখ্য, রাঙামাটি পৌরসভায় মেয়র পদে নির্বাচন করছেন পাঁচজন।  তারা হলেন বর্তমান মেয়র ও জেলা যুবলীগের সভাপতি আকবর হোসেন চৌধুরী (নৌকা), জেলা বিএনপির যুগ্ম সম্পাদক ও সদর থানা বিএনপির সভাপতি অ্যাডভোকেট মামুনুর রশীদ মামুন (ধানের শীষ), জেলা জাতীয় পার্টির নেতা প্রজেস চাকমা (লাঙ্গল), বিপ্লবী ওয়ার্কার্স পার্টির আব্দুল মান্নান রানা (দোকাল) এবং স্বতন্ত্র প্রার্থী (আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত) অমর কুমার দে (মোবাইল)।

ডিসি/এসআইকে/এমএ