কালুরঘাটে নতুন রেল কাম সড়ক সেতু ২২ সালেই : রেলমন্ত্রী

মুহাম্মদ জুয়েল, বোয়ালখালী প্রতিনিধি >>>
সব বাঁধা অতিক্রম করে বোয়ালখালীবাসীর প্রাণের দাবি কালুরঘাটে নতুন রেল কাম সড়ক সেতু আগামি ২০২২ সালের মধ্যে নির্মাণ শেষ করে খুলে দেয়ার ঘোষণা দিলেন রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন।  বুধবার (০৭ অক্টোবর) দুপুরে বোয়ালখালীর কালুরঘাট রেল কাম সড়ক সেতু পরিদর্শনে এসে এসব কথা বলেন তিনি।
তিনি আরো বলেন, রেল এবং সড়ক একসঙ্গে হবে।  সড়কটি হবে ১৯ মিটার চওড়া এবং সড়ক যেটি হবে সেটি হবে ডবল লাইন।  একদিক দিয়ে গাড়ি যাবে অন্যদিক দিয়ে আসবে।  অর্ধেক অংশে থাকবে রেল।  আগামি জানুয়ারির মধ্যে বা ফেব্রুয়ারি, মার্চের মধ্যে সেতুর কাজ দৃশ্যমান হবে।
রেলমন্ত্রী বলেন, এখানে যাতে দুর্নীতি না হতে পারে সেদিকে আমরা সচেতন থাকবো।  আর দুর্নীতি না হওয়ার জন্য প্রযুক্তি যত বেশী ব্যবহার করতে পারবো আমাদের জন্য ভালো হবে।
রেলমন্ত্রী বলেন, কোরিয়ার প্রকৌশলী টিমের সঙ্গে কথা বলেছি, তারা পরিদর্শনে এসে প্রথমে সেতুটি করবে বলে জানালেও কিছুদিন পর জানায় তারা সেতুর কাজটি করবে না।  একপর্যায়ে আমি আবারও বৈঠকে বসলে তারা জানায়, সেতুটি রেলসেতু ও সড়ক সেতু আলাদা করতে হবে।  বিষয়টি নিয়ে আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলাদা সভাতে ব্যক্তিগতভাবে আলোচনা করি।  আমি প্রধানমন্ত্রীকে কোরিয়ার প্রস্তাবনা তুলে ধরি।  তখন প্রধানমন্ত্রী আমাকে জানান, আলাদা সেতু নয়। সেতুটি হবে রেল কাম সড়ক সেতু।
তিনি বলেন, ‌প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক রেল কাম সড়ক সেতু করার উদ্যোগ নিয়েছি।  সে লক্ষ্যে সেতুটির পরিদর্শনে আসা।  আশা করছি ২০২২ সালের মধ্যে নতুন কালুরঘাট সেতুর বাস্তবায়ন করতে পারবো।  এতোদিনও সেতুর কাজ না হওয়ায় আমি আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি।
তিনি বলেন, সেতুটি হলে ভারত, বাংলাদেশ ও মিয়ানমারের সঙ্গে রেল যোগাযোগ স্থাপন করা সম্ভব হবে।
পরিদর্শনকালে আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম- ৮ আসনের সংসদ সদস্য মোছলেম উদ্দীন আহমদ, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুফিজুর রহমান, উপজেলা চেয়ারম্যান নুরুল আলম, উপজেলা নির্বাহী অফিসার আছিয়া খাতুন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আমিন, বোয়ালখালী প্রেস ক্লাবের সভাপতি সিরাজুল ইসলাম, প্যানেল মেয়র শাহাজাদা এসএম মিজানুর রহমানসহ আরো অনেকে।

ডিসি/এসআইকে/এমজে