চবি শিক্ষার্থীদের ৪০% ভাড়া মওকুফ

হাটহাজারি প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
করোনা ভাইরাস মহামারির ফলে শিক্ষার্থীদের সঙ্কট বিবেচনায় নিয়ে ভাড়া ৪০ শতাংশ মওকুফ করছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কটেজ মালিক সমিতি।  রবিবার (০৪ অক্টোবর) বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনুরোধে কটেজ মালিক সমিতি এই সিদ্ধান্ত নেয় বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূইয়া।
অন্যদিকে চবি শিক্ষার্থীদের সংকটের কথা বিবেচনা করে কটেজ মালিক সমিতি ৪০ শতাংশ ভাড়া মওকুফ করায় তাদের ৫০ হাজার টাকা অনুদান দিয়েছেন হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন।  তিনি বলেন, ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কটেজ মালিক সমিতি আমাদের অনুরোধে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকাকালীন সময়ে শিক্ষার্থীদের কাছ ৪০ শতাংশ ভাড়া কম নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।  মালিক সমিতি আমাদের কথা রাখায় হাটহাজারী উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাদের ৫০ হাজার টাকা অনুদান দেওয়া হয়েছে’।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর তুলনায় হল কম হওয়ায় অনেক শিক্ষার্থী ক্যাম্পাসের আশেপাশের ব্যক্তি মালিকানার ছাত্রাবাসগুলোতে থাকে, যেগুলো কটেজ নামে পরিচিত।  প্রক্টর ড. রবিউল বলেন, কোভিড-১৯ সঙ্কটের প্রথম থেকেই বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের কটেজ ভাড়া সমস্যার সমাধান করার চেষ্টা করছে।  কিন্তু প্রথমদিকে কটেজ মালিক সমিতি শিক্ষার্থীদের ভাড়া কমাতে নারাজ ছিল।  বিষয়টি সমাধান করার জন্য রবিবার (৪ অক্টোবর) কটেজ মালিক সমিতির সাথে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও হাটহাজারী উপজেলা প্রশাসন এক বৈঠক করে।  এতে কটেজ মালিক সমিতি শিক্ষার্থীদের নিকট থেকে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকাকালীন সময়ে ৪০ শতাংশ ভাড়া কম নেওয়ার সিদ্ধান্ত নেয়।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কটেজ মালিক সমিতির সভাপতি শাহ আলম জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনুরোধে কোভিড-১৯ সংকটকালীন সময়ে সমিতির সকল কটেজের ছাত্রদের কাছ থেকে ৬০ শতাংশ ভাড়া নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।  এই সিদ্ধান্ত এপ্রিল মাস থেকে কার্যকর ধরা হবে।

ডিসি/এসআইকে/ইউএস