চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা পেছাল

চবি প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
করোনা ভাইরাস পরিস্থিতির কারণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ পেছানো হয়েছে।  আগামি ২২ জুন থেকে ১ জুলাই পর্যন্ত ভর্তি পরীক্ষা হওয়ার কথা ছিল।  তবে, পরিবর্তিত সিদ্ধান্ত অনুযায়ী পরীক্ষাগুলো হবে আগামি ২০ আগস্ট থেকে ২৭ আগস্ট পর্যন্ত।  তবে কোন ইউনিটের পরীক্ষা কবে হবে তা পরে জানানো হবে।
রবিবার (২৩ মে) বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।  বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান।
রেজিস্ট্রার বলেন, ‘চলমান পরিস্থিতি বিবেচনায় ডিনস কমিটির এক সভায় এবারের ভর্তি পরীক্ষার তারিখ পেছানো হয়েছে।  আগামি ২০ আগস্ট থেকে ২৭ আগস্ট এ পরীক্ষা অনুষ্ঠিত হবে’।
আইসিটি সেল সূত্রে জানা যায়, চবির চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটে এবার মোট আবেদন জমা পড়েছে এক লাখ ৮৩ হাজার ৮৭০টি।  আবেদন করেও টাকা জমা না দেয়ায় ভর্তি প্রক্রিয়া থেকে বাদ পড়েছেন ১১ হাজার ৯২২ জন ভর্তিচ্ছু।
অপরদিকে, চবির ৪৮টি বিভাগ ও ছয়টি ইনস্টিটিউটে আসন রয়েছে ৪ হাজার ৯২৬টি।  সে হিসেবে একটি আসনের জন্য এবার প্রতিযোগিতা করবেন প্রায় ৩৭ জন শিক্ষার্থী।
গতবার আবেদন জমা পড়েছিল ১ লাখ ৬৬ হাজার ৮৭০টি।  এবার আবেদন বেশি জমা পড়েছে ১৭ হাজার।
কোন ইউনিটে কত আবেদন
বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদ নিয়ে গঠিত ‌‘এ’ ইউনিটে আবেদন করেছেন ৬৮ হাজার ১১১ জন শিক্ষার্থী।  কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে উচ্চ মাধ্যমিকে উত্তীর্ণ সব গ্রুপের শিক্ষার্থীরা আবেদন করেছেন।  এই ইউনিটে আবেদন জমা পড়েছে ৪২ হাজার ৬৬৯টি।  ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে মোট বিভাগ রয়েছে ছয়টি।  এই ইউনিটে ১৩ হাজার ৯১৮ জন প্রার্থী আবেদন করেছেন।
‘ডি’ ইউনিটে পরীক্ষা দিতে পারবেন সব গ্রুপের শিক্ষার্থীরা।  এখানে সমাজবিজ্ঞান অনুষদের নয়টি বিভাগ, আইন অনুষদের অধীনে থাকা আইন বিভাগ, ব্যবসায় প্রশাসন অনুষদের সব বিভাগ, জীববিজ্ঞান অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ রয়েছে।  ‘ডি’ ইউনিটে আবেদন করেছেন ৫৪ হাজার ২৫০ জন শিক্ষার্থী।
কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত সংগীত ও নাট্যকলা বিভাগ এবং চারুকলা ইনস্টিটিউট নিয়ে গঠিত ‘বি১’ উপ-ইউনিটে ২ হাজার ২০ জন এবং শিক্ষা অনুষদভুক্ত ‘ডি১’ উপ-ইউনিটে ২ হাজার ৯০২ জন আবেদন করেছেন।
আসন সংখ্যা
‘এ’ ইউনিটে সাধারণ আসন রয়েছে ১ হাজার ২১২টি।  ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি, ‘সি’ ইউনিটে ৪৪১টি এবং ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৬০টি সাধারণ আসন রয়েছে।  উপ-ইউনিটের মধ্যে বি১ উপ-ইউনিটে ১২৫টি ও ডি১ উপ-ইউনিটে ৩০টি আসন রয়েছে।
এছাড়া চবির ওয়েবসাইট থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা লগইন, অভিযোগ, ভর্তি আবেদনের তথ্য সংশোধন করাসহ বিস্তারিত তথ্য জানতে পারবেন।

ডিসি/এসআইকে/আরএআর