হাটহাজারীতে ঘর পেলেন ২৬ পরিবার

হাটহাজারী প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
চট্টগ্রামের হাটহাজারী উপজেলার গুমানমর্দ্দন ইউনিয়নের ৩নং ওয়ার্ডের হালদা নদীর পাড়ে জরাজীর্ণ ঘরে বসবাস করতেন হতদরিদ্র দুলাল চন্দ্র দাশ।  দূরারোগ্য ব্যাধির কারণে কাজ করে পরিবার চালাতে অক্ষম ষাটোর্ধ্ব দুলাল।  তারমধ্যে দুই ছেলে বিয়ে করে আলাদা হয়ে গেছে।  ছোট ছেলে বিয়ে বাড়িতে ঢোল বাজায়।  এতেই সংসার চালাতে হিমশিম খেতে হয় বলে দুলালের স্ত্রী লক্ষ্মী দাশ একটি বেসরকারি হাসপাতালে আয়ার কাজ করেন।
অবশেষে সেই দুলাল চন্দ্রের জরাজীর্ণ ঘরে বসবাসের দুঃখ ঘুচলো।  মুজিববর্ষের উপহার হিসেবে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র উপহার আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় তাদের দেয়া হয়েছে দুই শতক জমিসহ একটি আধাপাকা স্বপ্নের ঘর।  যেখানে শয়নকক্ষের পাশাপাশি থাকছে রান্নাঘর ও পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা।  এমন ঘর শুধুমাত্র দুলাল চন্দ্রেন জন্য নয়, উপজেলার গুমানমর্দ্দন ইউনিয়নে তার মতো আরও ২৫ ভূমি ও গৃহহীন পরিবার পেয়েছে ওই রকমের আধাপাকা ঘর।
রবিবার (২০ জুন) দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে উক্ত ইউনিয়নের ২৬ ভূমি ও গৃহহীন পরিবারের কর্তাদের কাছে আনুষ্ঠানিকভাবে ঘরের চাবি, সনদ এবং জমির দলিল ও খতিয়ান হস্তান্তর করেন জাতীয় সংসদের প্যানেল স্পিকার এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি।
প্রধানমন্ত্রীর উপহার দুই শতক জমিসহ একটি আধাপাকা স্বপ্নের ঘর পেয়ে গুমানমর্দ্দন ইউনিয়নের নিলু আক্তার বলেন, আমার বিধবা মা বানু বেগম ও তিন ছেলেকে নিয়ে চট্টগ্রাম শহরে অন্যের বাসা-বাড়িতে কাজ করে খুব কষ্টে সংসার চালাচ্ছি।  আগেতো আমাদের মাথা গোঁজার ঠাঁইটুকুও ছিল না।  এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণে একটা জায়গা ও ঘরের মালিক হচ্ছি; খুব খুশি লাগছে।
ভূমি ও গৃহহীন পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর উপহার হস্তান্তরকালে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার রুহুল আমিন, হাটহাজারী সার্কেল এর অতিরিক্ত পুলিশ সুপার শাহাদাৎ হোসেন, সহকারী কমিশনার (ভূমি) শরীফ উল্যাহ, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল আলম, উপজেলা ভাইস চেয়ারম্যান (পুরুষ) নুরুল আলম বাসেক, উপজেলা ভাইস চেয়ারম্যান (মহিলা) শামীমা আফরিন মুক্তা, হাটহাজারী থানার ওসি রফিকুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. মাইদুল ইসলাম শাহ।
এছাড়া ফতেপুর ইউনিয়নের চেয়ারম্যান অ্যাড. মোহাম্মদ শামীম, গুমানমর্দ্দন ইউনিয়নের চেয়ারম্যান মুজিবুর রহমান, ধলই ইউনিয়নের চেয়ারম্যান আলমগীর জামান, উত্তর মাদার্শা ইউনিয়নের চেয়ারম্যান মঞ্জুর হোসের চৌধুরী মাসুদ, মেখল ইউনিয়নের চেয়ারম্যান সালাউদ্দিন চৌধুরী, চেয়ারম্যান সমিতির সাধারণ সম্পাদক ও ছিপাতলী ইউনিয়নের চেয়ারম্যান নুরুল আহসান লাভু, এমপি’র ব্যক্তিগত সহকারী সৈয়দ মঞ্জুর আলম, স্থানীয় সাংবাদিকবৃন্দ, বিভিন্ন শ্রেণি-পেশার ব্যক্তিবর্গ ও সুবিধাভোগী পরিবারসহ উপজেলা প্রশাসনের সকল কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

ডিসি/এসআইকে/এমএমইউএম