দৈনিক আজাদী সম্পাদকের বাড়ি ঘেরাও

57
বক্তব্য রাখেন মোহাম্মদ আলী।

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
বকেয়া পাওনা পরিশোধ ও পূর্ণাঙ্গ ঈদ বোনাসের দাবিতে দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক’র বাসভবন ঘেরাও করেছে সাংবাদিকরা।  চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন’র (সিইউজে) ডাকে বুধবার (২৯ জুলাই) বেলা সাড়ে ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত নগরীর দেওয়ানবাজার ওয়ার্ডস্থ ঘাটফরহাদবেগের খলিফাপট্টি এলাকায় অবস্থিত দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেকের বাসভবনটি ঘেরাও করে রাখা হয়।  কর্মসূচিতে অংশ নেয় চট্টগ্রামের অসংখ্য সাংবাদিক।  এসময় ঈদের আগেই দৈনিক আজাদীতে কর্মরত সাংবাদিকদের বকেয়া পাওনা ও পূর্ণাঙ্গ বোনাস পরিশোধ না করলে লাগাতার কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানান সিইউজে নেতারা।
সিইউজে সভাপতি মোহাম্মদ আলীর সভাপতিত্বে ঘেরাও কর্মসূচিতে বক্তব্য রাখেন সিইউজে সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম, সাবেক সভাপতি মোস্তাক আহমদ, সিনিয়র সহ-সভাপতি রতন কান্তি দেবাশীষ, সাংগঠনিক সম্পাদক ইফতেখারুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক ইফতেখার ফয়সাল, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) নির্বাহী সদস্য আজহার মাহমুদ, সিইউজে’র নির্বাহী সদস্য মুহাম্মদ মহরম হোসাইন, প্রতিনিধি ইউনিটের প্রধান সাইদুল ইসলাম, টিভি ইউনিটের প্রধান মাসুদুল হক, প্রতিনিধি ইউনিটের ডেপুটি চিফ সোহেল সরওয়ার, টিভি ইউনিটের ডেপুটি চিফ তৌহিদুল ইসলাম, সিইউজে সদস্য বিশু রায় চৌধুরী, আলাউদ্দিন হোসেন দুলাল, সুবল বড়ুয়া ও শফিকুল ইসলাম।

বক্তব্য রাখেন ম. শামসুল ইসলাম।

সিইউজে সভাপতি মোহাম্মদ আলী বলেন, সাংবাদিকদের ঘামে-শ্রমে ৬০ বছর ধরে সুনামের সাথে টিকে আছে দৈনিক আজাদী পত্রিকা।  কিন্তু যাদের কারণে আজাদীর সুনাম সেসব সাংবাদিকদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে যুগের পর যুগ ধরে।  করোনা সংকটে সারাবিশ্ব যখন মানবিক হচ্ছে, তখন কর্মীদের দুই ঈদে পূর্ণাঙ্গ বোনাস থেকে বঞ্চিত করে নিজেদের অমানবিকতার পরিচয় দিয়েছে আজাদীর মালিকপক্ষ।
তিনি বলেন, আজাদীর মালিক হয়তো মনে করেছেন ঈদুল ফিতরের মতো ঈদুল আযহাতেও পূর্ণ বোনাস না দিয়ে পার পাবেন।  কিন্তু চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন এ ষড়যন্ত্র সফল হতে দেবে না।  যদি ঈদের আগেই সাংবাদিকদের পূর্ণাঙ্গ বোনাস পরিশোধ করা না হয় তবে লাগাতার কঠোর কর্মসূচি পালন করবে সিইউজে।
সিইউজে সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম বলেন, যারা রাস্তাঘাটে মানবিকতার বুলি আওড়ান, বিভিন্ন প্রতিষ্ঠানের নামে দান খয়রাত করে সুনাম অর্জনে ব্যস্ত তারাই আবার নিজেদের প্রতিষ্ঠানের কর্মীদের ন্যায্য পাওনা দিচ্ছে না।  অন্য প্রতিষ্ঠানগুলোকেও সাংবাদিকদের পাওনা প্রদানে নিরুৎসাহিত করছে।  তাদের এই ষড়যন্ত্রের দাঁতভাঙ্গা জবাব দেয়ার জন্য সাংবাদিক ইউনিয়ন প্রস্তুত।
সিইউজে’র সাবেক সভাপতি মোস্তাক আহমদ বলেন, মুক্তিযুদ্ধ, স্বৈরাচার বিরোধী আন্দোলন থেকে শুরু করে সব আন্দোলনে সাংবাদিকরা সক্রিয় ভূমিকা রেখেছেন।  কোনো মালিক যদি মনে করেন হয়রানি করে পার পেয়ে যাবেন তবে তারা বোকার স্বর্গে বাস করছেন।
ঘেরাও কর্মসূচিতে দৈনিক পূর্বদেশ ইউনিটের ডেপুটি চিফ সাইমন চুমুক, সিইউজে সদস্য মোস্তফা ইউসুফ, মিয়া আলতাফ, সরওয়ার কামাল, রায়হান উদ্দিন, কমল রুদ্র, নয়ন চক্রবর্তী, মুহাম্মদ পারভেজ, ইমরান বিন সবুর, মোহাম্মদ মিনহাজ, আল আমিন সিকদার, কাউসার আলম, মুহাম্মদ মনসুরসহ চট্টগ্রামে কর্মরত বিভিন্ন পত্রিকা ও টিভির সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
পূর্ণাঙ্গ বোনাসের দাবিতে বৃহষ্পতিবার (৩০ জুলাই) বেলা ১১ টায় দৈনিক পূর্বকোণ সম্পাদক এবং বেলা ৩ টায় দৈনিক পূর্বদেশ সম্পাদকের বাসভবন ঘেরাও করবে সিইউজে।

ডিসি/এসআইকে/আইএস