বৃহস্পতিবার চট্টগ্রামে সাংবাদিকদের সমাবেশ ডেকেছে সিইউজে

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
সাংবাদিকদের পাওনা পরিশোধের দাবি এবং বেআইনীভাবে পত্রিকার প্রকাশনা বন্ধ রাখার প্রতিবাদে আগামিকাল বৃহস্পতিবার (৬ আগস্ট) বেলা ১১ টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে সাংবাদিক সমাবেশ আহবান করেছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে)।  বুধবার (৫ আগস্ট) অনুষ্ঠিত চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের নির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
সংগঠনের সভাপতি মোহাম্মদ আলীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলামের সঞ্চালনায় সভায় আইন কানুনের তোয়াক্কা না করে মালিকেরা কোনো পূর্বঘোষণা ছাড়াই আচমকা পত্রিকার প্রকাশনা বন্ধ করে দেয়ায় উদ্বেগ প্রকাশ করা হয়।
সভায় বলা হয়, চট্টগ্রামের পত্রিকা মালিকেরা পবিত্র ঈদুল ফিতরে অর্ধেক বোনাস পরিশোধ করেছেন।  বাকি অর্ধেক ঈদ পরবর্তী মাসের বেতনের সঙ্গে পরিশোধের প্রতিশ্রতি দিলেও তা বাস্তবায়ন করেননি।  ঈদুল আযহায়ও অর্ধেক বোনাস পরিশোধের চেষ্টা চালান।  কিন্তু অধিকাংশ সাংবাদিকরা অর্ধেক বোনাস গ্রহণ করেননি।  এছাড়াও গত কয়েক বছর ধরে কোনো ধরণের ইনক্রিমেন্ট, ওয়েজবোর্ড রোয়েদাদও বাস্তবায়ন করেনি তারা।
সভায় বলা হয়, ঈদুল আযহার পূর্বে পূর্ণাঙ্গ বোনাস ও বকেয়া বেতন পরিশোধের জন্য মালিকদের বারবার তাগাদা দেয়া সত্বেও তারা পরিশোধ করেননি।  তারই প্রতিবাদে এবং বেতন-বোনাস-বকেয়া পরিশোধের দাবিতে সাংবাদিক ইউনিয়ন নিয়মতান্ত্রিকভাবে কর্মসূচি পালন করে আসছিল।  এরই মধ্যে মালিকেরা বেতন-বোনাস পরিশোধ না করে কোনো ধরণের পূর্ব ঘোষণা ছাড়াই বেআইনীভাবে পত্রিকার প্রকাশনা বন্ধ করে দেয়।
সভায় অবিলম্বে বকেয়া পাওনাসহ পূর্ণ বোনাস ও বেতন পরিশোধের দাবি জানানো হয়।  অন্যথায় আরও কঠোর কর্মসূচি গ্রহণ করা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করা হয়।
সভায় বক্তব্য রাখেন সিনিয়র সহ-সভাপতি রতন কান্তি দেবাশীষ, সহ-সভাপতি অনিন্দ্য টিটো, সাংগঠনিক সম্পাদক এস এম ইফতেখারুল ইসলাম, নির্বাহী সদস্য মো. মহররম হোসেন, দৈনিক পূর্বকোণ ইউনিট প্রধান মিহরাজ রায়হান, টিভি ইউনিট প্রধান মাসুদুল হক, প্রতিনিধি ইউনিটের ডেপুটি ইউনিট প্রধান সোহেল সরওয়ার, পূর্বদেশ’র ডেপুটি ইউনিট প্রধান সায়মন চুমুক প্রমুখ।

ডিসি/এসআইকে/আইএস