জাহাজ কেটে পরিবেশ দূষণ, লাখ টাকা জরিমানা

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
চট্টগ্রাম নগরের পতেঙ্গায় অনুমোদন ছাড়া জাহাজ কেটে পরিবেশ দূষণ করায় ১ লাখ টাকা জরিমানা করেছেন চট্টগ্রাম বন্দরের নির্বাহী ম্যাজিস্ট্রেট গৌতম বাড়ৈ।  মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) বন্দর এনএসআইয়ের তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে এ জরিমানা করা হয়।
জানা গেছে, বরিশালের মো. ইউসুফ হোসেনের মালিকানাধীন ‘এমভি গোলাম রহমান’ নামের জাহাজটিকে ভাঙার সময় ঘটনাস্থল থেকে জাহাজ মালিকের প্রতিনিধি ও দু’জন ক্রেন চালককে আটক করে নিয়ে যাওয়া হয়।  তারা হলেন বরিশালের বাবুগঞ্জের মো. এনায়েত (৫০), ক্রেনচালক নোয়াখালীর হাতিয়ার মোহাম্মদ আবুল কালাম (২৭) ও সহকারী ক্রেনচালক মোহাম্মদ রায়হান (২৪)।  জাহাজভাঙা শিল্পের নিয়ম-নীতির তোয়াক্কা না করে তারা দীর্ঘদিন ধরে এ কাজ করে আসছিলেন; যা পরিবেশের জন্য মারাত্মক হুমকিস্বরূপ।
চট্টগ্রাম বন্দরের নির্বাহী ম্যাজিস্ট্রেট গৌতম বাড়ৈ বলেন, মালিকপক্ষ অবৈধভাবে গোপনে কেটে নিয়ে যাচ্ছিল লাইটার জাহাজটি।  আমরা জানতে পেরে অভিযান পরিচালনা করি।  এই জাহাজ কর্তৃপক্ষের কাছে বন্দরের ১ লাখ টাকা পাওনা রয়েছে।  সেগুলোও পরিশোধ করেননি জাহাজের মালিক।  এছাড়া অবৈধভাবে জাহাজ কাটার দায়ে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।
উল্লেখ্য, জাহাজটি গত ২১ জুন চট্টগ্রাম থেকে যশোরের নোয়াপাড়া যাচ্ছিল ভুট্টা নিয়ে।  সাগরে প্রচণ্ড ঢেউয়ের মধ্যে আকস্মিকভাবে জাহাজটির একপাশের তলা ফেটে যায়।  এরপর দ্রুত জাহাজটিকে পতেঙ্গা সীবিচ এলাকার দিকে চরে উঠিয়ে দেওয়া হয়।  তবে দুর্ঘটনাকবলিত জাহাজটির নাবিকরা কেউই হতাহত হননি।

ডিসি/এসআইকে/ইউএস