চট্টগ্রাম বন্দর : প্রাইম মুভার শ্রমিকদের কর্মবিরতি স্থগিত

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
একটি ট্রান্সপোর্ট কোম্পানিতে কনটেইনার পরিবহনকারী প্রাইম মুভার (লরি) চালক ও সহকারীদের চাকরিচ্যুতির জের ধরে ডাকা কর্মবিরতি রবিবার (১৩ সেপ্টেম্বর) বেলা ১১টা পর্যন্ত স্থগিত করা হয়েছে।  শনিবার (১২ সেপ্টেম্বর) সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু করেছিল প্রাইম মুভার ট্রেইলর শ্রমিক ইউনিয়ন।
ইউনিয়নের সভাপতি মো. মাইন উদ্দিন জানান, বিকেল ৫টা থেকে আমরা আগামিকাল বেলা ১১টা পর্যন্ত কর্মবিরতি স্থগিত করেছি।  ১১ টায় ত্রিপক্ষীয় সভায় ইতিবাচক সিদ্ধান্ত না হলে আমরা আবার দাবি আদায়ের জন্য কর্মসূচি দেব।  রবিবার বেলা ১১টা পর্যন্ত যথারীতি প্রাইম মুভার চলবে।
শনিবার (১২ সেপ্টেম্বর) সকালে আকস্মিক কর্মবিরতির ফলে বিভিন্ন বেসরকারি কনটেইনার ডিপো (অফডক) থেকে রফতানি পণ্যভর্তি কনটেইনার চট্টগ্রাম বন্দরে আনা এবং বন্দর থেকে আমদানি পণ্যভর্তি কনটেইনার, বিভিন্ন বড় যন্ত্রপাতি ও ভারী পণ্য কনটেইনার ডিপো, উন্নয়ন প্রকল্প বা বড় কারখানায় সরাসরি নেওয়া বন্ধ হয়ে যায়।  উদ্বেগ দেখা দেয় আমদানি, রফতানিকারকসহ সংশ্লিষ্টদের মধ্যে।
তবে কর্মবিরতি চলাকালে বন্দর কর্তৃপক্ষ, টার্মিনাল ও বার্থ অপারেটর, শিপিং এজেন্ট সূত্রে জানা গেছে, বন্দরের জেটি, সাইফ পাওয়ারটেক পরিচালিত সিসিটি, এনসিটি টার্মিনালে প্রাইম মুভার চলাচল, জাহাজ থেকে কনটেইনার হ্যান্ডলিং স্বাভাবিক রয়েছে।  বন্দর থেকে কাভার্ডভ্যান ও ট্রাকে আমদানি পণ্য পরিবহনও যথারীতি চলছিল।
মো. মাইন উদ্দিন জানান, আমাদের দাবি হচ্ছে শ্রম আইন অনুযায়ী শ্রমিকদের নিয়োগপত্র প্রদান, সরকার ঘোষিত ন্যূনতম মজুরি বাস্তবায়ন, কোনো প্রকার পূর্ব নোটিশ ছাড়াই কাজ থেকে বিরত রাখা এবং ছাঁটাইকৃত ২৩ জন প্রাইম মুভার ট্রেইলার চালককে চাকরিতে পুনর্বহাল করা।
এসএম ট্রান্সপোর্ট, বিএসআরএমসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পণ্য পরিবহন করে বলে জানান মাইন উদ্দিন।

ডিসি/এসআইকে/এসএজে