আমাকে ছয়টি মাসের জন্য নেত্রী কেন দায়িত্ব দিয়েছিলেন জানি না : সুজন

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
‘প্রিয় নগরবাসী, আমার কাজে যদি আপনারা সন্তুষ্ট হয়ে থাকেন তাহলে আমাকে দোয়া করবেন।  আর আমি যদি কারও মনে কষ্ট দিয়ে থাকি, আমি করজোড়ে আপনাদের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি।  প্রশাসন চালাতে গিয়ে অনেক সময় কঠোর-কাঠিন্যের সঙ্গে চলতে হয়েছে।  মেহেরবানী করে আপনারা আমাকে মাফ করে দেবেন।  বিশ্বাস করুন, জীবনের শপথ করে বলছি, আমি সততা নিয়ে চলেছি, অসততা করতে চাইনি।  আমি যতটুকু পেরেছি, আপনাদের সেবা দেওয়ার চেষ্টা করেছি’।
দায়িত্ব পালনের শেষদিনে সোমবার (১ ফেব্রুয়ারি) নগরীর লালদিঘী পার্কে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ‘পিঠা উৎসবে’ দেওয়া বক্তব্যে এমন আবেগঘন কথা শোনা যায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বিদায়ী প্রশাসক খোরশেদ আলম সুজনের কণ্ঠে।  এসময় উৎসবস্থলেও কিছুটা আবেগঘন পরিবেশ তৈরি হয়।
খোরশেদ আলম সুজন বলেন, ‘আমার বিদায়ের দিন, একেবারে শেষ সময়।  আমাকে ছয়টি মাসের জন্য নেত্রী (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) কেন দায়িত্ব দিয়েছিলেন, আমি জানি না।  আমি আমার সাধ্য মতো, আমার যত যোগ্যতা-দক্ষতা, আমার যা জানা ছিল সবকিছু দিয়েই চেষ্টা করেছি নগরবাসীর সেবা করতে।  একটি উন্নত, বাসযোগ্য ও মানবিক শহর উপহার দেওয়ার চেষ্টা করেছি।  জানি না কতটুকু সফল হয়েছি’।
আবেগঘন কণ্ঠে সুজন বলেন, ‘প্রিয় নগরবাসী, আমার কাজে যদি আপনারা সন্তুষ্ট হয়ে থাকেন তাহলে আমাকে দোয়া করবেন।  আর আমি যদি কারও মনে কষ্ট দিয়ে থাকি, আমি করজোড়ে আপনাদের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি।  প্রশাসন চালাতে গিয়ে অনেক সময় কঠোর-কাঠিন্যের সঙ্গে চলতে হয়েছে।  মেহেরবানী করে আপনারা আমাকে মাফ করে দেবেন।  বিশ্বাস করুন, জীবনের শপথ করে বলছি, আমি সততা নিয়ে চলেছি, অসততা করতে চাইনি।  আমি যতটুকু পেরেছি, আপনাদের সেবা দেওয়ার চেষ্টা করেছি’।
নবনির্বাচিত মেয়র রেজাউল করিম চৌধুরীর জন্য শুভ কামনা জানিয়ে তিনি বলেন, ‘আমার পরে যিনি আসছেন, উনি অনেক যোগ্যতর ব্যক্তি।  অনেক ভালো লোক।  অনেক শিক্ষিত, মার্জিত ও সংস্কৃতিমনা।  আমি আশা করি, তিনি এই শহরকে মানুষের বাসযোগ্য, পরিচ্ছন্ন, স্বাস্থ্যকর একটি মানবিক শহর হিসেবে গড়ে তুলবেন।  আমাদের প্রিয় চট্টগ্রাম, যে চট্টগ্রামকে কেন্দ্র করে আমাদের জীবন, আমাদের উচ্ছ্বাস- এটাকে সুন্দরভাবে গড়ে তুলতে উনি সর্বোতভাবে চেষ্টা করবেন’।
করোনা ভাইরাসের সংক্রমণ পরিস্থিতিতে ২০২০ সালের ২৯ মার্চ নির্ধারিত চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাচন স্থগিত হয়।  সেসময়কার মেয়র আ জ ম নাছির উদ্দীনের মেয়াদ শেষ হয়ে গেলে সরকার নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজনকে চসিকের প্রশাসক হিসেবে নিয়োগ দেয়।  ৬ আগস্ট তিনি দায়িত্বভার নেন।  ১ ফেব্রুয়ারি সুজনের ১৮০ দিনের দায়িত্বের মেয়াদ শেষ হয়েছে।
গত ২৭ জানুয়ারি অনুষ্ঠিত চসিকের নির্বাচনে মেয়র নির্বাচিত হয়েছেন নগর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরী।
পিঠা উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর রানা দাশগুপ্তকে নিয়ে হাজির হন প্রশাসক খোরশেদ আলম সুজন।  মঞ্চে ছিলেন কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. মোহীত উল আলম, চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া ও প্রধান রাজস্ব কর্মকর্তা মফিদুল আলমও।

ডিসি/এসআইকে/বিকেজে