সন্ত্রাসবাদের বিরুদ্ধে যে বৈশ্বিক যুদ্ধ চলছে তাতে পুলিশও অংশীদার : মার্কিন রাষ্ট্রদূত

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
আমি দীর্ঘ ২৪ বছর একজন পুলিশ অফিসার ছিলাম। যখন আমি পুলিশের সঙ্গে থাকি তখন আমার মনে হয় আমি পরিবারের সঙ্গে আছি।  আমি আপনাদের ধন্যবাদ দিতে চাই সন্ত্রাসবাদের বিরুদ্ধে বৈশ্বিক যুদ্ধে আপনারাও আমাদের অংশীদার।
রবিবার (২৮ ফেব্রুয়ারি) চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ক্রাইসিস রেসপন্স টিম ও বোম ডিসপোজাল ইউনিটের যৌথ মহড়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার এসব কথা বলেন।  চট্টগ্রাম নগরের দামপাড়া পুলিশ লাইন্সের এসএএফ মাঠে এ মহড়া অনুষ্ঠিত হয়।
রাষ্ট্রদূত বলেন, আপনাদের কাজের চেয়ে জরুরি কিছু হতে পারে না।  কারণ হচ্ছে আপনারা এ দেশের নাগরিকদের সুরক্ষা দেন, দেখভাল করেন।  এর থেকে বড় দায়িত্ব আর কিছু হতে পারে না, যারা মানুষের জীবন বাঁচায়।  পুলিশ হিসেবে আপনারা মানুষের জন্য যে কাজ করেন তার জন্য আপনারা ধন্যবাদ পান না।  আমি যখন বাংলাদেশে থাকি আমার দায়িত্বেও আপনারা থাকেন।  যার জন্য আপনাদের ধন্যবাদ জানাচ্ছি।
সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভিরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র দূতাবাসের রিজিওনাল সিকিউরিটি অফিসার প্রিসটিনা উইলিয়ামস ও সিনিয়র কাউন্টার টেররিজম অ্যাডভাইজার ক্রিসটোপার উইনগার্ড।  তিনি আরো বলেন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে এ রকম একটা প্রশিক্ষণ এক মাস ধরে হচ্ছে।  আমাদের এ প্রশিক্ষণ পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত।  তিনি আমাদের এ ট্রেনিংয়ের জন্য যে সরঞ্জামগুলো রয়েছে সেগুলো ব্যবহারের উপযুক্ত কিনা দেখেছেন।  সঙ্গে আশাবাদ ব্যক্ত করেছেন আগামিতেও এ ধরনের ট্রেনিং অব্যাহত থাকবে।  এটিকে একটি পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য যে সুযোগ আছে সেটি করে দেবেন।
তিনি বলেন, একটি পুলিশ বাহিনীতে অত্যাধুনিক ইউনিট গঠন করা সময়ের দাবি।  বর্তমান সরকারের এ সময়ের মধ্যে সব মহানগরে এ ধরনের টিম গঠন করা হয়েছে।  এগুলোর এখন চর্চা এবং প্রশিক্ষণ ঝালাইকরণের যে বিষয়টি আছে সেটি করা হচ্ছে।  মূলত উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমরা এগিয়ে যাচ্ছি।  আমরা আশা করছি এ রকম টিম আরও পাবো।
কমিশনার বলেন, সাইবার টিম আমরা ওপেন করছি।  প্রশিক্ষণ শুরু হবে।  ইতোমধ্যে সাইবার ফরেনসিক ল্যাব তৈরি হয়ে যাচ্ছে।  যারা বৈশ্বিকভাবে সাইবারে জঙ্গি কার্যক্রম পরিচালনা করছে তাদের সে ক্রাইমগুলো বের করার জন্য সিএমপি সক্ষমতা রাখে।  জঙ্গিবাদ দমন, সন্ত্রাস দমন, বন্দি জিম্মি উদ্ধারসহ সব ধরনের সংকটময় পরিস্থিতি মোকাবেলায় এ টিম গঠন করা হয়েছে বলে জানান পুলিশ কমিশনার।
চট্টগ্রাম মেট্রোপিল পুলিশের ক্রাইসিস রেসপন্স টিম ও বোম ডিসপোজাল ইউনিট সদস্যদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে যুক্তরাষ্ট্রের ইউএস ডিপার্টমেন্ট অব স্টেট এন্টি টেররিজম অ্যাসিসটেন্স প্রোগ্রামের আওতায় সিআরটি মেন্টরশিপ ও বিডিইউ মেন্টরশিপ ট্রেনিং কার্যক্রম মাসব্যাপী চলছে।  এতে প্রশিক্ষণ দিচ্ছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সোয়াট কমান্ডো, নেভি সিল কমান্ডো, এক্স ইউএস আর্মির প্রশিক্ষকরা।

ডিসি/এসআইকে/এমএনইউ