চসিক : জামানত হারিয়েও বিজয়ী কাউন্সিলর প্রার্থী!

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
চট্টগ্রাম নগরীর বহুল আলোচিত ১৬নং চকবাজারের কাউন্সিলর পদে উপনির্বাচন সম্পন্ন হয়েছে। এতে মোট ২১ প্রার্থীর মধ্যে কারাগারে থেকেও নগরের কিশোর গ্যাং লিডার এবং সন্ত্রাসী কর্মকাণ্ডে যুক্ত বলে পরিচিত স্থানীয় যুবলীগ নেতা নুর মোস্তফা টিনু ৭৮৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তবে অন্যান্য প্রার্থীদের মতো এক অষ্টমাংশ ভোট না পাওয়ায় বিজয়ী প্রার্থী টিনুও জামানাত হারাচ্ছেন।
বৃহস্পতিবার (৭ অক্টোবর) সন্ধ্যা সোয়া ৭ টার দিকে রিটার্নিং অফিসার মো. জাহাঙ্গীর হোসেন নিজ কার্যালয়ে এ ঘোষণা দেন। তিনি জানান, মোট ভোট গ্রহণ হয়েছে ৬৯৩২টি। শতকরা হারে যা ২১ দশমিক ৬৩ শতাংশ। আর বিধি অনুসারে কোন প্রার্থী আট ভাগের একভাগ ভোট না পাওয়ায় সবার জামানত বাজেয়াপ্ত করা হবে।
এর আগে সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে বিকাল ৪ টায় শেষ হয়। নির্বাচনে মোট প্রার্থী ছিলো ২১ জন। এদের মধ্যে ২০ জন আওয়ামী লীগের প্রার্থী। বাকি একজন বিএনপি ঘরানার।
জানা যায়, এই ওয়ার্ডের ৭ বারের নির্বাচিত কাউন্সিলর সাইয়্যেদ গোলাম হায়দার মিন্টু মৃত্যুর পর শূন্য পদে এই উপ নির্বাচনে মোট ভোটার ৩২ হাজার ৪১ জনের মধ্যে ১৬ হাজার ২১৬ জন পুরুষ ভোটার। মোট ১৫ জন প্রিজাইডিং অফিসার, ৮৬ জন সহজারী প্রিজাইডিং অফিসার ও ১৭২ জন পোলিং অফিসারসহ ২৭৩ জন কর্মকর্তা নির্বাচনে দায়িত্বপালন করেন। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে প্রতিটি কেন্দ্রে ৬ থেকে ১০ জন পুলিশ সদস্যের পাশাপাশি ১৪ জন আনসার সদস্য মোতায়েন ছিলো।
উল্লেখ্য, নতুন নির্বাচিত কাউন্সিলর নুর মোস্তফা টিনুর বিরুদ্ধে চাঁদাবাজি, জায়গা দখলসহ আছে অসংখ্য অভিযোগ। বিশেষ করে কিশোর গ্যাং লিডার বলে পরিচিত ওয়ার্ড ছাত্রলীগের সাবেক এই সভাপতির নগরীর চকবাজার, বাকলিয়াও পাঁচলাইশে আছে বিশেষ ক্ষমতা। নিজস্ব ক্যাডার বাহিনী দিয়ে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান থেকে চাঁদা নেয়ার অসংখ্য অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। বর্তমানে টিনু একটি অস্ত্র মামলায় কারাগারে আছেন।

ডিসি/এসআইকে/আরএআর