চট্টগ্রামে হাফ ভাড়াসহ ৯ দাবিতে সেতুমন্ত্রীকে স্মারকলিপি

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
কোনোরকম শর্ত ছাড়া হাফ ভাড়া নিশ্চিতসহ ৯ দফা দাবিতে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বরাবর স্মারকলিপি দিয়েছে চট্টগ্রামের আন্দোলনরত শিক্ষার্থীরা। এতে অন্য দাবিগুলোর মধ্যে রয়েছে- সড়ক দুর্ঘটনায় নিহতের বিচার বিশেষ ট্রাইব্যুনালে করা, আহতদের উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়া ও গণপরিবহনে নারীদের নিরাপত্তা নিশ্চিত করা ইত্যাদি।
বৃহস্পতিবার (২ ডিসেম্বর) দুপুরে চট্টগ্রাম জেলা প্রশাসক মো. মমিনুর রহমানের হাতে এ স্মারকলিপি তুলে দেওয়া হয়।
এর আগে বেলা ১১ টার দিকে নগরের কোতোয়ালি থানার নিউমার্কেট মোড় থেকে বিক্ষোভ শুরু করে শিক্ষার্থীরা। এরপর একটি মিছিল নিয়ে তারা জেলা প্রশাসকের কার্যালয়ের দিকে রওনা দেয়। সেখানে পৌঁছে জেলা প্রশাসকের হাতে ৯ দফা সম্বলিত একটি স্মারকলিপি তুলে দেয় শিক্ষার্থীরা।
নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, চট্টগ্রামে শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে আগামি রবিবার (৫ ডিসেম্বর) বৈঠকে বসছেন পরিবহন মালিকরা। ওই বৈঠকে উপস্থিত থাকার কথা রয়েছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহর। তিনি চট্টগ্রামের মালিকদের সঙ্গে বৈঠক করে হাফ ভাড়ার বিষয়ে একটা সিদ্ধান্ত দেবেন। অবশ্য এর আগে দু-একদিনের মধ্যে স্থানীয়ভাবে মালিকদের একটা বৈঠকের কথাও রয়েছে।
জানতে চাইলে চট্টগ্রাম সড়ক পরিবহন মালিক গ্রুপের যুগ্ম-সাধারণ সম্পাদক মো. শাহজাহান বলেন, আগামি রবিবার ঢাকার পরিবহন মালিক নেতাদের সঙ্গে একটা বৈঠক আছে। এর আগে স্থানীয়ভাবে মালিকদের নিয়ে আরেকটি বৈঠক হবে। তবে বৈঠকে কী নিয়ে আলোচনা হবে তা জানা যায়নি।
জানা গেছে, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দামে ঊর্ধ্বগতির কারণে ভারতসহ বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশেও ডিজেল-কেরোসিনের দাম পুনর্নির্ধারণ করে সরকার। গত ৩ নভেম্বর রাতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়িয়ে বিজ্ঞপ্তি জারি করে। নতুন দাম ভোক্তা পর্যায়ে ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা করা হয়।
এ নিয়ে পরিবহন খাতের বিভিন্ন সংগঠনের নেতারা বৈঠক করেন। বৈঠক শেষে আনুষ্ঠানিকভাবে ধর্মঘটের ঘোষণা না দেওয়া হলেও ৫ নভেম্বর সকাল ৬টা থেকে সারাদেশে গণ ও পণ্যপরিবহন চলাচল বন্ধ করে দেওয়া হয়। ৭ নভেম্বর ডিজেলচালিত গাড়িতে ২৭ শতাংশ ভাড়া বাড়ানোর ঘোষণার পর সারাদেশে যাত্রীবাহী বাস চলাচল শুরু হয়। এরপর থেকে হাফ ভাড়ার সুবিধা না দেওয়ায় আন্দোলনে নামে শিক্ষার্থীরা। তাদের টানা আন্দোলনের মুখে গত মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে শুধু রাজধানীতে শর্তসাপেক্ষে হাফ ভাড়া সুবিধার ঘোষণা দেন পরিবহন মালিকরা।

ডিসি/এসআইকে/আরসি