৮ দফা দাবি বাস্তবায়নে চট্টগ্রামে মানববন্ধন-সমাবেশ সাংবাদিক ইউনিয়নের

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ঘোষিত ওয়েজবোর্ড রোয়েদাদ বাস্তবায়নসহ আট দফা দাবিপূরণে মানববন্ধন ও সমাবেশ করেছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে)।
রবিবার (২ জানুয়ারি) চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে এ কর্মসূচি পালিত হয়।  সমাবেশে বিএফইউজের আট দফা দাবি দ্রুততম বাস্তবায়ন না হলে সারাদেশে কঠোর আন্দোলন শুরুর হুঁশিয়ারি দেন সাংবাদিক নেতারা।
দাবিগুলো হচ্ছে-
১। গণমাধ্যমকর্মী (চাকুরির শর্তাবলী) আইন দ্রুত পাশ করা
২। নবম ওয়েজবোর্ড রোয়েদাদ সংশোধন ও বাস্তবায়ন করা
৩। সকল প্রতিষ্ঠানের সাংবাদিকদের নিয়োগপত্র দেয়া, বেতন-ভাতা নিয়মিত দেয়া, বকেয়া পরিশোধ করা
৪। জাতীয় সম্প্রচার আইন দ্রুত প্রণয়ন করা
৫। ডিজিটাল নিরাপত্তা আইন দ্রুত সংশোধন করা
৬। সাংবাদিক হত্যা ও নির্যাতনের বিচার নিশ্চিত করা
৭। ষাটোর্ধ্ব বেকার সাংবাদিকদের জন্য অবসর ভাতা/পেনশন চালু করা
৮। সাংবাদিকদের আবাসন প্রকল্পের জন্য জমি বরাদ্দ নিশ্চিত করা
মানববন্ধন ও সমাবেশে সিইউজে সভাপতি মোহাম্মদ আলী বলেন, সরকার সাংবাদিকদের জন্য ওয়েজবোর্ড ঘোষণা করলেও অধিকাংশ সংবাদমাধ্যম সেটি বাস্তবায়ন করছে না।  দেশের পত্রিকাগুলোতে এ পর্যন্ত পূর্ণাঙ্গ ওয়েজবোর্ড বাস্তবায়ন হয়নি।  তিনি দ্রুত নবম ওয়েজবোর্ড সংশোধনসহ আট দফা দাবি বাস্তবায়নের দাবি জানান।
বিএফইউজে সহ-সভাপতি শহীদ উল আলম বলেন, অনেক মালিক সাংবাদিকদের ন্যায্য পাওনা দেন না। অথচ তাদের রাষ্ট্রীয় সম্মাননা দেওয়া হচ্ছে।  আমরা চট্টগ্রামের পত্রিকা মালিকদের আয়-ব্যয়ের হিসাব নেওয়ার দাবি জানাই। আয়-ব্যয়ের হিসাব দেখলেই বোঝা যাবে তারা গণমাধ্যকর্মীদের কিভাবে ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করছেন।  তিনি বলেন, পত্রিকা মালিকদের বলবো- আপনারা সিইউজে নিয়ে অনেক ষড়যন্ত্র করেছেন।  এবার ক্ষান্ত হোন।  ডেকে ডেকে সাংবাদিকদের চাকুরিচ্যুত করছেন, ন্যায্য পাওনা দিচ্ছেন না।  আমরা আশা করবো, আপনারা  এসব অন্যায় কাজ থেকে বিরত থাকবেন।  অন্যথায় বিএফইউজে, সিইউজেসহ সারাদেশের সাংবাদিক সংগঠনগুলোকে নিয়ে আমরা রাজপথে নামতে বাধ্য হবো।
সিইউজে সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম বলেন, সরকার শুধু সাংবাদিকদের জন্য ওয়েজবোর্ড গঠন করেই দায় সারছে, তা বাস্তবায়ন হচ্ছে কি-না মনিটরিং করছে না।  অষ্টম ওয়েজবোর্ড বাস্তবায়নের কথা বলে চট্টগ্রামের পত্রিকা মালিকরা বিজ্ঞাপনের রেট কার্ড নিয়েছেন।  পত্রিকায় কর্মরতদের ন্যায্য পাওনা না দিয়ে মালিকদের সংগঠন বানিয়ে সাংবাদিকদের বিরুদ্ধে মিথ্যাচার করা হচ্ছে।  তারা যদি নিজেদের অপকর্মের লাগাম না টানেন, তবে সাংবাদিক সমাজের ক্ষোভের যে বিষ্ফোরণ ঘটবে, তার ধাক্কা সামলানো কঠিন হবে।
সিইউজের যুগ্ম-সাধারণ সম্পাদক সবুর শুভর সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য দেন- সিইউজের সাবেক সভাপতি মোস্তাক আহমদ, রিয়াজ হায়দার চৌধুরী, সিনিয়র সহ-সভাপতি রতন কান্তি দেবাশীষ, সহ-সভাপতি অনিন্দ্য টিটো, বিএফইউজের যুগ্ম-মহাসচিব মহসিন কাজী, সাবেক যুগ্ম-মহাসচিব আসিফ সিরাজ, অর্থ সম্পাদক কাশেম শাহ, প্রচার সম্পাদক ইফতেখার ফয়সাল, বিএফইউজে সদস্য আজহার মাহমুদ, প্রণব বড়ুয়া অর্ণব এবং চট্টগ্রাম টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি নাসির উদ্দিন তোতা প্রমুখ।

ডিসি/এসআইকে/আরসি