নগর যুবলীগে পদ পেতে দৌড়ঝাঁপ

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
মাত্র তিন মাসের আহবায়ক কমিটি নতুন কমিটি গঠন করার দায়িত্ব নিয়ে পার করেছে ৮ বছর।  ফলে হতাোগ্রস্ত দলীয় নেতা-কর্মীদের প্রাণের সঞ্চার ঘটেছে নতুন কমিটি গঠনের তোড়জোড়ে।  কেন্দ্র থেকে নতুন করে সভাপতি ও সাধারণ সম্পাদকের জীবনবৃত্তান্ত চাওয়ায় আবারও প্রাণ ফিরে পেয়েছে নগর যুবলীগ।
সামাজিক যোগাযোগ মাধ্যমে সভাপতি-সাধারণ সম্পাদক প্রত্যাশী অনুসারীরা তাদের হয়ে চালাচ্ছেন প্রচারণা।  বিভিন্ন রাষ্ট্রীয় অনুষ্ঠানে অংশগ্রহণ করতে দেখা যাচ্ছে পদপ্রত্যাশী নেতাদের।  ঈদের পর সম্মেলনের মাধ্যমে কমিটি গঠন করার আভাস দিয়েছে কেন্দ্রীয় যুবলীগ।  ঢাকায় গিয়ে গুরুত্বপূর্ণ নেতাদের সাথে দেখা করা, তাদের সাথে ছবি তুলে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজ সমর্থকদের দিয়ে শেয়ার দিচ্ছেন।  জানান দিচ্ছেন পদ পাওয়ার প্রত্যাশার কথা। 
জানা গেছে, নগর যুবলীগ দুই ধারায় বিভক্ত। সভাপতি ও সাধারণ সম্পাদক পদ তাদের অনুসারীরাই পাবেন। ২০১৩ সালের ১৩ জুলাই নগর যুবলীগের ১০১ সদস্যের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। আহ্বায়ক ও চার যুগ্ম আহ্বায়ক রাখা হয়। সে আহ্বায়ক কমিটিই পার করেছে ৮ বছর। নগর যুবলীগের আহ্বায়ক কমিটির আহ্বায়ক মহিউদ্দিন বাচ্চু, যুগ্ম আহ্বায়ক দেলোয়ার হোসেন খোকা ও ফরিদ মাহমুদ নগর আওয়ামী লীগের কমিটিতে পদপ্রত্যাশী। তবে যুগ্ম-আহ্বায়ক দিদারুল আলম ও মাহবুবুল হক সুমন আসন্ন কমিটির সভাপতির পদ প্রত্যাশী।
এছাড়াও যুবলীগ নেতা দেবাশীষ পাল দেবু, ৩৩ নম্বর ফিরিঙ্গী বাজার ওয়ার্ডের কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, দিদারুল আলম দিদার, সাবেক যুবলীগের কেন্দ্রীয় সদস্য আব্দুল মান্নান ফেরদৌস, যুবলীগ নেতা মনোয়ার-উল আলম নোবেলও যুবলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের পদ প্রত্যাশী।
এর আগে ১৩ মার্চ চট্টগ্রাম নগর, উত্তর ও দক্ষিণ জেলা যুবলীগের সম্মেলনের আভাস দেন চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ব্যারিস্টার শেখ ফজলে নাঈম। বাংলানিউজকে বলেন, কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী নেতৃত্ব নির্বাচন হবে। যারা একসময় ছাত্রলীগ করেছে ও বিগত আট-দশ বছর ধরে যুবলীগ করেছে তাদেরকে মূল্যায়ন করা হোক। দলের মধ্যে হাইব্রিডদের অবশ্যই বাদ দিতে হবে। এভাবে চললে নগর যুবলীগ আরও শক্তিশালী হবে।
নগর যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য ও ৩৩ নম্বর ফিরিঙ্গী বাজার ওয়ার্ডের কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব বলেন, দীর্ঘদিন ধরে নগর যুবলীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত। দীর্ঘদিন কমিটি না হওয়ায় হতাশ দলীয় নেতা-কর্মীরা। যুবলীগ একটি ঐতিহ্যবাহী সংগঠন। এখানে ধারাবাহিক রাজনীতির সঙ্গে যারা জড়িত আছে, তাদের মূল্যায়ন করতে হবে। আসন্ন যুবলীগের কমিটিতে নেতৃত্ব নির্বাচনে অবশ্যই যোগ্য পরিচ্ছন্নদের মূল্যায়ন করা হোক।  তিনি আরও বলেন, কেন্দ্রীয় নেতৃবৃন্দকে ধন্যবাদ জানাচ্ছি, কারণ তারা দীর্ঘদিন ধরে জং ধরা কমিটি থেকে উত্তরণের একটি সুযোগ করে দিয়েছেন।

নগর যুবলীগের সাধারণ সম্পাদকপ্রার্থী মনোয়ার উল আলম নোবেল যুবলীগের কেন্দ্রীয় সদস্য ব্যারিস্টার তৌফিকুর রহমানের সাথে দেখা করে আশির্বাদ নেয়ার এই ছবিটি সমর্থকদের দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ছাড়েন।

নগর যুবলীগের আহ্বায়ক মহিউদ্দিন বাচ্চু বলেন, যারা যুবলীগকে নিয়ে কাজ করতে পারে এমন যোগ্য নেতৃত্ব এখানে আসুক-সেটাই আমরা চাই। কেন্দ্রীয় নেতৃবৃন্দ জীবনবৃত্তান্ত চেয়েছেন। পদপ্রত্যাশীরা আবেদন করবেন, যাচাই-বাছাই করে যারা যোগ্য এবং দেশ এবং জনগণের জন্য কাজ করবেন, তারাই দলে স্থান পাবেন।
যুবলীগ নেতা দেবাশীষ পাল দেবু বলেন, আমরা চাই দ্রুত সময়ের মধ্যে নগর যুবলীগের কমিটি গঠন করা হোক। যুবলীগকে চাঙ্গা করতে কমিটি খুবই গুরুত্বপূর্ণ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে বিশ্বাসী দেশপ্রেমিক ও যারা দলের জন্য কাজ করবেন তারাই যেন দলের কাণ্ডারী হন। যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ নগর যুবলীগ নিয়ে যে উদ্যোগ নিয়েছেন, তার জন্য আমরা আনন্দিত।
গত ২৬ মার্চ কেন্দ্রীয় যুবলীগের দফতর সম্পদক মো. মোস্তাফিজুর রহমান মাসুদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জীবনবৃত্তান্ত জমা দেওয়ার আহ্বান জানানো হয়।
এতে বলা হয়, বাংলাদেশ আওয়ামী যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ ও সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল বাংলাদেশ আওয়ামী যুবলীগ চট্টগ্রাম দক্ষিণ জেলা, চট্টগ্রাম উত্তর জেলা ও চট্টগ্রাম নগর শাখার সাংগঠনিক কার্যক্রম গতিশীল ও শক্তিশালী করার লক্ষ্যে উল্লিখিত জেলাসমূহে শুধুমাত্র সভাপতি-সাধারণ সম্পাদক পদ প্রত্যাশীদের জীবনবৃত্তান্ত আহ্বান করেছেন।
২ এপ্রিল থেকে ৫ এপ্রিল পর্যন্ত প্রতিদিন দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৩, বঙ্গবন্ধু অ্যাভিনিউ, যুবলীগের প্রধান কার্যালয়, দপ্তর শাখায় জীবনবৃত্তান্ত জমা নেওয়া হবে। জীবনবৃত্তান্তের সঙ্গে জাতীয় পরিচয়পত্রের ফটোকপি ও সর্বশেষ শিক্ষা সনদের ফটোকপি দিতে বলা হয়েছে।
চট্টগ্রাম বিভাগের সাংগঠনিক দায়িত্বপ্রাপ্ত ও কেন্দ্রীয় যুবলীগের সাংগঠনিক সম্পাদক সাইফুর রহমান সোহাগ বলেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা, চট্টগ্রাম উত্তর জেলা ও চট্টগ্রাম নগর শাখার সাংগঠনিক কার্যক্রম গতিশীল ও শক্তিশালী করার লক্ষ্যে শুধুমাত্র সভাপতি-সাধারণ সম্পাদক পদ প্রত্যাশীদের জীবনবৃত্তান্ত আহ্বান করা হয়েছে।

ডিসি/এসআইকে/আরসি