২১৬১ কোটি টাকার বাজেট ঘোষণা চসিকের

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
উন্নয়ন অনুদান ও গৃহকর আদায়কে আয়ের মূল খাত দেখিয়ে ২০২২-২৩ অর্থবছরের জন্য মোট ২ হাজার ১৬১ কোটি ২৭ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)।
প্রস্তাবিত বাজেটে সিটি কর্পোরেশনের বিভিন্ন খাত থেকে নিজস্ব আয় দেখানো হয়েছে ৯০৪ কোটি ৫৭ লাখ ৫০ হাজার টাকা।  বাকি ১২৫৬ কোটি ৭০ লাখ টাকা সরকারের ত্রাণ সাহায্য, উন্নয়ন অনুদান ও অন্যান্য উৎস থেকে ধরা হয়েছে।
রবিবার (২৬ জুন) দুপুরে নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে বাজেট ঘোষণা করেন সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।
এদিকে ২০২১-২২ অর্থবছরের জন্য ২ হাজার ৪৬৩ কোটি ৯৬ লাখ টাকা মূল বাজেট হলেও সংশোধিত বাজেটে তা দাঁড়ায় ১ হাজার ২০২ কোটি ৫৭ লাখ টাকা।
প্রস্তাবিত বাজেটে তিন ধরনের কর বাবদ মোট আয় ধরা হয়েছে ৫৮৪ কোটি ৮৫ লাখ টাকা।  এর মধ্যে বকেয়া কর ও অভিকর খাতে সর্বোচ্চ ২১৫ কোটি ৯১ লাখ টাকা আয় ধরা হয়েছে।  হাল কর ও অভিকর খাতে ২১১ কোটি ৭৯ লাখ টাকা এবং অন্যান্য কর বাবদ ১৫৭ কোটি ৫ লাখ টাকা আয় ধরা হয়েছে।
এ সময় মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, ‘আয়কর, ট্রেড লাইসেন্স এ রাজস্ব আদায় বৃদ্ধিতে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে।  নগরের ব্যবসায়ীদের সঠিকভাবে ট্রেড লাইসেন্সের আওতায় আনা গেলে সেটার সংখ্যা দাঁড়াবে প্রায় ৪ লাখ।  অথচ চসিকের রেজিস্টার অনুযায়ী ট্রেড লাইসেন্সের সংখ্যা মাত্র ৮৫ হাজার’।
তিনি বলেন, ‘অবসর ও মৃত্যুজনিত কারণে চসিকের অনুমোদিত বিভিন্ন পদ শূন্য হওয়ায় উক্ত পদগুলো পূরণের লক্ষ্য কার্যক্রম চলছে।  এছাড়া মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী অস্থায়ী কর্মকর্তা কর্মচারীদের স্থায়ীকরণের ব্যাপারে কার্যক্রম চলছে।  মানবিক দিক বিবেচনায় বিভিন্ন পদের কর্মচারীদের দুই দফা বেতন বাড়ানো হয়েছে।  সেই সঙ্গে কর আদায়ে উদ্যোগ নেওয়া হয়েছে’।

ডিসি/এসআইকে/আরএআর