শনিবার চট্টগ্রামের ৫০ গ্রামে ঈদ

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
সৌদি আরবের সঙ্গে মিল রেখে শনিবার (৯ জুলাই) চট্টগ্রামের ৫০ গ্রামে উদযাপিত হবে পবিত্র ঈদ-উল আযহা। সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা অন্যান্য বছরের মতো এবারও সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ-উল আযহা উদযাপন করবেন। সকাল ১০ টায় দরবার শরীফ মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।
দরবার শরীফের পীর হযরত মাওলানা মোহাম্মদ আরেফুল হাইয়ের বড় ছেলে মুফতি ড. মাওলানা মোহাম্মদ মকছুদুর রহমান জামাতে ইমামতি করবেন। ইতোমধ্যে ঈদ জামাতের সব প্রস্তুতি সম্পন করেছেন সংশ্লিষ্টরা। চট্টগ্রামের বিভিন্ন উপজেলা ছাড়াও দেশের বিভিন্ন স্থানে থাকা দরবার শরীফের মুরিদগণ এতে অংশ নেবেন বলে জানিয়েছেন মির্জাখীল দরবার শরীফের মুরিদ নজমুল করিম চৌধুরী দুলাল।
তিনি জানান, সৌদি আরবের সঙ্গে মিল রেখে মির্জাখিল দরবার শরীফের মুরিদগণ একদিন আগে ঈদুল আজহা উদযাপন করেন। একইভাবে ঈদুল ফিতর ও রোজাসহ সৌদি আরবের সঙ্গে সঙ্গতি রেখে দেশে একদিন আগে হয়ে থাকে। কাল শনিবার ঈদের নামাজ আদায়ের জন্য সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ঈদের নামাজের পর পশু কোরবানি দেওয়া হবে।
মির্জাখীল দরবার শরীফ সূত্র জানায়, সাতকানিয়ার মির্জাখীল, এওচিয়ার গাটিয়াডেঙ্গা, খাগরিয়ার মৈশামুড়া, পুরানগড়, মাদার্শা, চরতির সুইপুরা, চন্দনাইশের কাঞ্চননগর, হারালা, বাইনজুরি, কানাই মাদারি, সাতবাড়িয়া, বরকল, দোহাজারী, জামিরজুরি, বাঁশখালীর কালিপুর, চাম্বল, শেখেরখীল, ছনুয়া, আনোয়ারার বরুমছড়া, তৈলারদ্বীপ, লোহাগাড়ার পুটিবিলা, কলাউজান, বড়হাতিয়া, এবং পটিয়া, বোয়ালখালী, হাটহাজারী, সন্দ্বী, রাউজান ও ফটিকছড়ির কয়েকটি গ্রামসহ চট্টগ্রামের অর্ধশতাধিক গ্রামের কিছু সংখ্যক মানুষ শনিবার ঈদুল আজহা উদযাপন করবেন।
এছাড়া পার্বত্য জেলা বান্দরবানের লামা, আলীকদম, নাইক্ষ্যাংছড়ি, কক্সবাজারের চকরিয়া, টেকনাফ, মহেশখালী ও কুতুবদিয়ার কয়েকটি গ্রামে থাকা মির্জাখীল দরবার শরীফের মুরিদরাও সৌদি আরবের সঙ্গে মিল রেখে শনিবার ঈদুল আজহা উদযাপন করা হবে।

ডিসি/এসআইকে/আরএআর