চট্টগ্রামে ‘নিরাপদ ইন্টারনেট ও সোশ্যাল মিডিয়া ব্যবহার’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি বলেছেন, ডিজিটাল ওয়ার্ল্ডটা এখন বিশাল একটা জগত। ভার্চুয়াল ওয়ার্ল্ড রিয়েল ওয়ার্ল্ডের চেয়ে বড়। এখানে যেমন সুযোগ আছে, তেমনি অনেক ঝুঁকিও তৈরি হচ্ছে। অনেকে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে ভার্চুয়াল ওয়ার্ল্ড ব্যবহার করে নিজেদের সাফল্যের স্বাক্ষর রাখছে। আবার অনেকেই এটির অপব্যবহার করে পরিবার, সমাজ, রাষ্ট্রের ক্ষতি করছে। ইন্টারনেট দুনিয়া ও সামাজিক যোগযোগমাধ্যমকে অর্থনৈতিক দক্ষতার জন্য ব্যবহার করে দেশের উন্নয়নে কাজে লাগাতে হবে। অপব্যবহারকারীদের চিহ্নিত করতে হবে, আমাদের সাবধানতা অবলম্বন করতে হবে।
আজ শনিবার (১৫ অক্টোবর) সকালে চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে আয়োজিত ‘শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের নিরাপদ ইন্টানেট ও সোশ্যাল মিডিয়া ব্যবহার’ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শিক্ষা উপমন্ত্রী।
এসময় ইন্টারনেটে দক্ষতা উন্নয়নের বিষয়ে জোর দিয়ে উপমন্ত্রী বলেন, ইন্টারনেট ব্যবহার করে আমাদেরকে ভাষা দক্ষতা অর্জনে আগ্রহী হতে। বিভিন্ন ভাষার দক্ষতা কর্মক্ষেত্রে বড় সফলতা আনার পাশাপাশি নতুন কর্মক্ষেত্র তৈরিতে সাহায্য করে। তিনি আরোও বলেন, আমরা অনেকেই আরবী তেলাওয়াত করতে জানি; কিন্তু অর্থসহ আরবি ভাষায় ভাব প্রকাশ করতে জানি না। বিভিন্ন ভাষায় ভাব প্রকাশ করতে জানা প্রয়োজন। অনেক দেশে কর্মী সংকট রয়েছে সেখানে আমাদের দক্ষ জনশক্তি যুক্ত করতে হলে বহু ভাষায় দক্ষ হওয়াও জরুরি।
উপমন্ত্রী সাইবার বুলিং এর বিষয়ে দৃষ্টিপাত করে বলেন, ‘অনেকেই ফেসবুকে গালি দিয়ে চলে যায়। সেভাবে আমাকে কেউ খুঁজে পাবে না, কিন্তু এটিও যে একটি ক্রাইম সেটি সে ভেবে দেখে না। অনেকেই উগ্র মানসিকতা প্রকাশ করেন সেখানে। সামান্য একটা সহজ কথা- ‘ধর্ম যার যার, উৎসব সবার’- এই কথাটিতেও অনেকে প্রতিক্রিয়াশীল আলোচনা করে, ঝগড়া মন্তব্য করে, যেগুলোর ধর্মীয়ভাবেও সত্যতা বা গ্রহণযোগ্যতা নাই।
গুজবের বিষয়ে উপমন্ত্রী বলেন, এসএসসি-এইচএসসি পরীক্ষার সময় দেখা যায় বিকাশে টাকা চায় অনেকে প্রশ্ন প্রদান করবে- এই কথা বলে। আমাদেরকে এই বিষয়ে সচেতন থাকতে হবে। এইসব গুজব আমাদের পরিহার করতে হবে। অনেকেই ধর্ম ব্যবহার করে মনগড়া ব্যাখ্যা প্রদান করে সোশ্যাল মিডিয়ায় ভিউ পাওয়ার আশায়, যাদের অনেকেরই সেই বিষয়ে শিক্ষাগত যোগ্যতাও নাই।
জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড বিজয়ী সংগঠন অক্ষর গাড়ি ও গ্রাসরুট আইটির পক্ষ থেকে এ কর্মশালার আয়োজন করা হয়। সংগঠনের সভাপতি তারেক আজিজ মাসউদের সভাপতিত্বে এবং সদস্য নিপা দাশের সঞ্চালনায় কর্মশালা পরিচালনা করেন জাতিসংঘ উন্নয়ন প্রোগ্রামের ইয়ুথ কো-অর্ডিনেটর মাহমুদ হাসান।
কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিএইচপি গ্রুপের চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান। প্রধান অতিথি এবং বিশেষ অতিথির বক্তব্য শেষে শুরু হয় নিরাপদ ইন্টারনেট ব্যবহারের উপর প্যানেল আলোচনা। এতে আলোচক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. শাহাদাত হোসেন, অভিভাবকদের প্রতিনিধি মেরিন ফিশারিজ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মশিউর রহমান চৌধুরী, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সিনিয়র সহকারী কমিশনার শহিদুল ইসলাম।

ডিসি/এসআইকে/আরএআর