চট্টগ্রামে শুরু হলো ডিজিটাল উদ্ভাবনী মেলা

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
চট্টগ্রামে দুই দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা শুরু হয়েছে। সোমবার (১৯ ডিসেম্বর) সকালে মেলার উদ্বোধন করেন চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আবু রায়হান দোলন এবং সরকারের বিভিন্ন দপ্তরের ঊর্ধতন কর্মকর্তারা। উদ্বোধনের পর জেলা প্রশাসক মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন।
এসময় জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান উপস্থিত সাংবাদিকদের বলেন, চট্টগ্রামের যেসব সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠান উদ্ভাবনী উদ্যোগ গ্রহণ করেছে এবং আনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে নাগরিক সেবা দিয়ে থাকে তাদের নিয়ে এ মেলার আয়োজন। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ ডিজিটাল হয়েছে। এখন আমাদের স্বপ্ন স্মার্ট বাংলাদেশের। এজন্য সরকারের সব দপ্তর সেবার মানসিকতা নিয়ে এগিয়ে আসতে হবে।
এ মেলায় সরকারি ২২টি দপ্তর ও প্রতিষ্ঠান অংশ নেয়। মেলার স্টল থেকে সরাসরি নাগরিকদের বিভিন্ন ধরনের সেবা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এ মেলা থেকে ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্টের আবেদন, সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে অন্তর্ভুক্তির আবেদন, অনলাইনে জিডি করা, ই মিউটেশন, জন্ম মৃত্যু নিবন্ধন, কোভিডের টিকা কার্ড সংশোধন, সিটি করপোরেশনের হোল্ডিং ট্যাক্স দেওয়া, ট্রেড লাইসেন্সের আবেদন ও নবায়ন, ইউনিয়ন ডিজিটাল সেন্টারের সব সেবাসমূহ সরাসরি প্রদানের ব্যবস্থা রয়েছে।

ডিসি/এসআইকে/আরএআর