চট্টগ্রাম-৮ আসনে নৌক পাচ্ছেন মিসেস মোছলেম!

বিশেষ প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য মোছলেম উদ্দিন আহমদের মৃত্যুর পর চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনে সংসদ সদস্য হতে চান অনেকেই। ইতোমধ্যে কেন্দ্রের সঙ্গেও যোগাযোগ শুরু করে দিয়েছেন আওয়ামী লীগের সম্ভাব্য কোনো কোনো প্রার্থী। তবে আওয়ামী লীগের দলীয় প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইচ্ছার ওপর নির্ভর করছে কে হবেন এই আসনের প্রার্থী।
একাধিক সূত্রে জানা গেছে, আসনটিতে বাকী সময়গুলোর জন্য সদ্য প্রয়াত মোছলেম উদ্দীনের স্ত্রী শিরিন আহমেদই পেতে যাচ্ছেন সংসদে যাওয়ার টিকেট আ’লীগের নৌকা। এখানে অন্য যেসব আলোচনা হচ্ছে তা শুধু কথার কথা।
গত ৫ ফেব্রুয়ারি রাতে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ। ৭ ফেব্রুয়ারি তাকে তিন দফা জানাজা শেষে নগরের গরীবউল্লাহ মাজার কবরস্থানে দাফন করা হয়।
তার মৃত্যুর মধ্যে দিয়ে এ আসনটি শূন্য হয়। শিগগিরই এ আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। উপনির্বাচনে আওয়ামী লীগের সমর্থন কে পাচ্ছেন, তা নিয়ে শুরু হয়েছে নানা জল্পনা-কল্পনা। বিশেষ করে এ আসনটি মহানগরের সঙ্গে যুক্ত থাকায় নগরীর আওয়ামী লীগ নেতাদেরও এতে আগ্রহ দেখা দিয়েছে।
ইতোমধ্যে এ আসন থেকে মনোনয়ন পেতে আগ্রহী আওয়ামী লীগের একাধিক নেতার নাম শোনা যাচ্ছে। এর মধ্যে রয়েছেন প্রয়াত মোছলেম উদ্দিন আহমদের স্ত্রী শিরিন আহমেদ। একাধিক নির্ভরযোগ্য সূত্র শিরিন আহমেদের মনোনয়ন নিশ্চিত বলে জানিয়েছে। সূত্রটি জানিয়েছে, জাতীয় নির্বাচন হতে আর বেশি দেরি নেই। বাকী যে কয়েকমাস রয়েছে এ সময়ে প্রধানমন্ত্রী নতুন করে কাউকে আর মনোনয়ন দিতে চান না। তিনি প্রয়াত মোছলেম উদ্দীন আহমেদের সহধর্মীনি শিরিন আহমেদকেই মনোনয়ন দিবেন- এটা প্রায় নিশ্চিত।
মোছলেম উদ্দিন আহমদের পারিবারিক অপর একটি সূত্র জানিয়েছে, মোছলেম উদ্দিন আহমদের মৃত্যুর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফোন করে স্ত্রী শিরিন আহমদের সঙ্গে কথা বলে তাকে সান্ত্বনা দিয়েছেন। মৃত্যুর পরবর্তী আনুষ্ঠানিকতা শেষ করে প্রধানমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে দেখা করতেও বলেছেন। পরিবারটি ধারণা করছে, ওই দিনই প্রয়াত মোছলেম উদ্দিন আহমদের স্ত্রী শিরিন আহমদকে নির্বাচনের জন্য প্রস্তুতি নেওয়ার আহ্বান জানাতে পারেন প্রধানমন্ত্রী।
এছাড়াও আওয়ামী লীগ নেতা ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান আবদুচ ছালাম, সাবেক প্রবাসী কল্যাণমন্ত্রী নূরুল ইসলাম বিএসসি, প্রয়াত জাসদ নেতা মাঈনুদ্দিন খান বাদলের স্ত্রী সেলিনা খান, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীনসহ আরও অনেকেই।
নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন বলেন, ‘দল যদি মনে করে আমাকে মনোনয়ন দিলে ভালো হবে, তাহলে আমাকে দেবে। চট্টগ্রাম-৮ চান্দগাঁও ও বোয়ালখালী নিয়ে এ আসন। এর মধ্যে ৬৫ শতাংশ ভোটারই নগরের। বাকি ৩৫ শতাংশ ভোটার বোয়ালখালীর। তবে প্রধানমন্ত্রী যে সিদ্ধান্ত দেবেন, আমি সেই সিদ্ধান্ত মেনে নেবো’।
প্রয়াত মোছলেম উদ্দিন আহমদের ভাতিজা সাংবাদিক লোকমান চৌধুরী জানান, ‘যেহেতু চাচা (মোছলেম উদ্দিন আহমদ) অকালে মারা গেছেন, তাই শূন্য আসনে চাচিকে (শিরিন আহমেদ) মনোনয়ন দিলে ভালো হয়। প্রধানমন্ত্রী চাইলে তিনি নির্বাচন করবেন। মোছলেম উদ্দিন আহমদ চট্টগ্রামের বোয়ালখালী তথা পুরো দক্ষিণ চট্টগ্রামে আওয়ামী লীগকে সুসংগঠিত করতে কাজ করেছেন। তিনি ছাত্রজীবন থেকেই বঙ্গবন্ধুর হাত ধরে আওয়ামী লীগের রাজনীতি করেছেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি আদর্শ থেকে বিচ্যুত হননি’।
এ প্রসঙ্গে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান জানান, ‘দলের অত্যন্ত নিবেদিতপ্রাণ ছিলেন মোছলেম উদ্দিন আহমদ। তার মৃত্যুতে বোয়ালখালী আসনটি শূন্য হয়। এ আসনে মনোনয়ন পেতে অনেকের নাম শোনা যাচ্ছে। তবে আমাকে কেউ এ বিষয়ে জানায়নি। মনোনয়ন কে পাবেন, তা নির্ভর করছে নেত্রীর সিদ্ধান্তের ওপর। নেত্রী যদি এ বিষয়ে আমাদের কোনও নির্দেশনা দেন, আমরা সেভাবে কাজ করবো’।
প্রসঙ্গত, ১৯৭৩ সালে অনুষ্ঠিত দেশের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে নৌকা প্রতীক নিয়ে জয়লাভ করেন আওয়ামী লীগের প্রয়াত নেতা এম কফিল উদ্দিন। ২০০৮ সালে আবারও নৌকা প্রতীকে মহাজোটের শরিক জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) মইন উদ্দীন খান বাদল সংসদ সদস্য হন। এরপর ২০১৪ ও সর্বশেষ ২০১৮ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত নির্বাচনেও তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। মাঝের ছয়টি নির্বাচনে বিএনপি ও জাতীয় পার্টির প্রার্থী এ আসনে প্রতিনিধিত্ব করেন।
২০১৯ সালের ৭ নভেম্বর মইন উদ্দিন খান বাদল ভারতের বেঙ্গালুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে আসনটি শূন্য হলে ২০২০ সালের ১৩ জানুয়ারি অনুষ্ঠিত উপনির্বাচনে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

ডিসি/এসআইকে/সিসি