আমাদের দেশ কি ইউরোপে নির্বাচন পর্যবেক্ষণ করতে যায় : তথ্যমন্ত্রী

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিদেশি পর্যবেক্ষক আসুক আর না আসুক, আগামি নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। কে নির্বাচন পর্যবেক্ষণ করতে আসল না আসল, তাতেতো আমাদের নির্বাচন থেমে থাকবে না। কেউ আসতে চাইলে স্বাগত জানাবো। না আসলেও আমাদের নির্বাচন সুষ্ঠু হবে। যেভাবে পর্যবেক্ষক পাঠানো নিয়ে আলোচনা হচ্ছে, প্রশ্নটাতো আমিও করতে চাই- আমাদের দেশ থেকে কি ইউরোপে নির্বাচন পর্যবেক্ষণ করতে যায়? তাহলে এটা নিয়ে এতো আলোচনার মানে কি?
আজ শুক্রবার (২২ সেপ্টেম্বর) দুপুরে চট্টগ্রাম নগরীর দেওয়ানজী পুকুর লেনে ওয়াইএনটি সেন্টারে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।
হাছান মাহমুদ বলেন, ‘নির্বাচনটা হচ্ছে আমাদের। ইতোমধ্যে স্থানীয় সরকারসহ যে সমস্ত নির্বাচন হয়েছে সেগুলো অত্যন্ত সুষ্ঠু অবাধ ও নিরপেক্ষ হয়েছে। আমাদের নির্বাচন কেউ পর্যবেক্ষণ করল, কী করল না- এতে কিছুই আসে-যায় না। এটি নিয়ে বিএনপিকেও আর দেশকে অস্থিতিশীল করার সুযোগ দেওয়া হবে না’।
তথ্যমন্ত্রী বলেন, ‘ইউরোপের বিভিন্ন দেশে যখন নির্বাচন হয়, সেখানে কি আমাদের দেশ থেকে কিংবা অন্য কোনো দেশ থেকে পর্যবেক্ষক যায়? যায় না’। তিনি বলেন, ‘আমাদের দেশে নির্বাচন আসলে কে পর্যবেক্ষণ করল, কে করল না- এগুলো নিয়ে নানা মাতামাতি হয়। যদি বিদেশি পর্যবেক্ষকেরা আসেন, তাহলে তাদের স্বাগত জানাই, না আসলেও কোনো অসুবিধা নাই। কেউ পর্যবেক্ষণ করল কী করল না- এতে কিছুই আসে-যায় না। ইতোমধ্যে আমাদের দেশে স্থানীয় সরকারসহ যে সমস্ত নির্বাচন হয়েছে, সেগুলো অত্যন্ত অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয়েছে। আগামি নির্বাচনও অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। নির্বাচনে জনগণের ব্যাপক অংশগ্রহণ থাকবে ইনশা আল্লাহ’।
তথ্য ও সম্প্রচারমন্ত্রী বলেন, ‘ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ছোট আকারের পর্যবেক্ষক দল পাঠাবে বলে বলেছে। তাদের বাজেট স্বল্পতার কথাও তারা চিঠিতে উল্লেখ করেছে। ইইউর পর্যবেক্ষক যে আকারেই আসুক বা না আসুক আমাদের দেশে ইলেকশন মনিটরিং ফোরাম আছে, সার্কভুক্ত বিভিন্ন দেশের পর্যবেক্ষকেরা নির্বাচন পর্যবেক্ষণ করতে আসবে। সুতরাং, আমাদের নির্বাচন আমরাই করব, আমাদের নির্বাচন অত্যন্ত অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে’।
আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন, খালেদা জিয়া অবরোধের ডাক দিয়ে দেশের মানুষকে ১০০ দিন অবরুদ্ধ করে রেখেছিল। পেট্রলবোমা নিক্ষেপ করে শত শত মানুষ পুড়িয়েছিল, হাজার হাজার মানুষকে ঝলসে দিয়েছিল আগুনে। দেশে এ ধরনের নৃশংস ঘটনা বিএনপি আর করতে পারবে না, দেশের মানুষ করতে দিবে না। সেই ধরনের ঘটনার পুনরাবৃত্তি করার চেষ্টা করলে দেশের মানুষকে সঙ্গে নিয়ে ঐক্যবদ্ধভাবে প্রতিহত করা হবে’।

ডিসি/এসআইকে/আরএআর