বাচ্চুর বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ মনজুরের, সত্য হলে বাতিল হতে পারে প্রার্থীতা

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
চট্টগ্রাম-১০ (ডবলমুরিং-হালিশহর) আসনের নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান সংসদ সদস্য মহিউদ্দিন বাচ্চুর বিরুদ্ধে হলফনামায় তথ্য গোপনের অভিযোগ এনেছেন স্বতন্ত্র প্রার্থী, সাবেক মেয়র মনজুর আলম।
বুধবার (৬ ডিসেম্বর) নির্বাচন কমিশনের আপিল বিভাগে এ সংক্রান্ত লিখিত অভিযোগ করে বাচ্চুর মনোনয়ন বাতিল চেয়েছেন বলে জানান সাবেক মেয়র মনজুর আলম।
এ অভিযোগ প্রমাণ হলে বাচ্চুর মনোনয়নপত্র অবৈধ হয়ে যেতে পারে।
আবেদনে উল্লেখ করা হয়, মাে. মহিউদ্দিন বাচ্চু হলফনামায় মামলার তথ্য ও ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানে জমা হওয়া টাকার তথ্য গোপন করেছেন। এসব বিষয় আমলে না নিয়ে গত ৪ ডিসেম্বর তার মনোনয়নপত্র গ্রহণ করেছেন রিটার্নিং অফিসার।
বাচ্চুর বিরুদ্ধে ডবলমুরিং থানার হত্যা মামলা (নাম্বার ৪৫(৩)৯৯) ছিল; যা তিনি গোপন করেছেন বলেও লিখিত অভিযোগে উল্লেখ করা হয়। এছাড়া ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানে বাচ্চুর জমা হওয়া টাকার তথ্য গোপন সংক্রান্ত প্রমাণও আবেদনে যুক্ত করা হয়েছে।
এই প্রেক্ষিতে গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ (২০২৩ পর্যন্ত সংশাধিত) এর দ্বিতীয় অধ্যায়ের ১৭ ধারা অনুযায়ী আপিল গ্রহণ করে মহিউদ্দিন বাচ্চুর মনােনয়নপত্র বাতিল করার আবেদন জানানো হয় এতে।
নির্বাচন কমিশনের পরিচালক (জনসংযোগ) শরিফুল আলম বলেন, মনোনয়নপত্র বাছাইয়ে রিটার্নিং কর্মকর্তাদের সিদ্ধান্তের বিরুদ্ধে অনেক প্রার্থী নির্বাচন কমিশনে আপিল করেছেন। বেশির ভাগ আপিল করেছেন নিজের প্রার্থিতা ফিরে পেতে। আবার বাছাইয়ে বৈধ হওয়া প্রার্থীর বিরুদ্ধেও আপিল হচ্ছে। ৯ ডিসেম্বর পর্যন্ত ইসিতে আপিল করা যাবে। ১০ থেকে ১৫ ডিসেম্বর আপিল নিষ্পত্তি করা হবে।
হলফনামার তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, স্বশিক্ষিত মহিউদ্দিন বাচ্চু পেশায় একজন ব্যবসায়ী। মহিউদ্দিন বাচ্চুর ব্যবসা খাত থেকে বছরে আয় ১৭ লাখ ৯৪ হাজার ৫০০ টাকা। তার নিজ নামে নগদ রয়েছে ১১ লাখ ৩ হাজার ৪৮৪ টাকা এবং স্ত্রীর নামে ৭ লাখ ৩ হাজার ৫০০ টাকা জমা রয়েছে। নিজের নামে থাকা দুটি গাড়ির মূল্য দেখিয়েছেন ৯০ লাখ টাকা, স্ত্রীর কাছে ৩৫ তোলা স্বর্ণ থাকার কথা উল্লেখ করেছেন।
মহিউদ্দীন বাচ্চুর রয়েছে এক কোটি টাকা মূল্যের তিনটি কোম্পানির শেয়ার। তিন কোম্পানির মধ্যে দুটির শেয়ারহোল্ডার হিসেবে স্ত্রীর ৮ লাখ টাকার শেয়ার রয়েছে। তার বা স্ত্রীর নামে কোনো কৃষিজমি না থাকলেও নিজের নামে ৩ কোটি ৫০ লাখ ৬১ হাজার ৫০০ টাকার অকৃষি জমি রয়েছে। স্ত্রীর নামে রয়েছে ২৫ লাখ ২০ হাজার টাকা দামের একটি ফ্ল্যাট।
মহিউদ্দিন বাচ্চুর ৩০ হাজার টাকার ইলেক্টনিক সামগ্রী, ৬০ হাজার টাকার আসবাবপত্র রয়েছে। তবে মহিউদ্দিন বাচ্চুর নগদ ও ব্যাংকে জমা টাকা থাকলেও ২ কোটি ৮৫ লাখ ৫৭ হাজার ১৯১ টাকার ব্যাংক ঋণ রয়েছে বলে হলফনামায় উল্লেখ করেছেন।
অন্যদিকে হলফনামার তথ্য অনুসারে, মনজুর আলম পেশায় একজন ব্যবসায়ী ও শিল্পপতি। তিনি ২০টি প্রতিষ্ঠানের পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক ও চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

ডিসি/এসআইকে/আরএআর