বিএসআরএমকে ইকোনোমিক জোনে চলে যেতে হবে : এমপি মোশাররফ

উত্তর চট্টগ্রাম প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
চট্টগ্রামের মিরসরাইয়ে পানির স্তর নিচে নেমে যাওয়ায় দেখা দিয়েছে সুপেয় পানির সংকট।  এ অবস্থায় বাধ্য হয়ে আন্দোলনে নেমেছেন স্থানীয়রা।
বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস (বিএসআরএম) গভীর নলকূপ বসিয়ে ভূ-গর্ভস্থ পানি উত্তোলনের ফলে এলাকার মানুষ পানি পাচ্ছে না। তাই তাদের এ কার্যক্রম বন্ধের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেন তারা।
রবিবার (৩০ মে) দুপুরে জোরারগঞ্জে বিএসআরএম কারখানার সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সভাপতিমণ্ডলীর সদস্য ও মিরসরাইয়ের এমপি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।  এসময় তিনি বলেন, মিরসরাই কৃষিপ্রধান এলাকা।  বিএসআরএম ইস্ট ইন্ডিয়া কোম্পানির মতো এখানে এসে ধীরে ধীরে পাহাড় দখল করে বিশাল কারখানা গড়ে তুলেছে।  শিল্প কারখানা আমাদের প্রয়োজন আছে।  সেজন্য মিরসরাইয়ে ইকোনমিক জোন করা হয়েছে।  এ এলাকায় কোনো শিল্প কারখানা থাকলে তা ইকোনমিক জোনে স্থানান্তরিত হোক।  তারা কারখানা প্রতিষ্ঠা করার আগে বলেছিল- ফেনী নদী থেকে পানি এনে তা পরিশোধন করে ব্যবহার করবে।  কিন্তু তা না করে ১০-১২টি গভীর নলকূপ বসিয়ে তারা কাজ চালাচ্ছে।  গভীর নলকূপ বসানোর কারণে এলাকার মানুষ পানি পাচ্ছে না।  সব শুকিয়ে গেছে।
তিনি বলেন, এই এলাকায় যত বন ছিল তা বন কর্মকর্তাদের সঙ্গে আঁতাত করে দখল করেছে বিএসআরএম।  এছাড়া পাহাড়ি অনেকগুলো ছড়া বন্ধ করে দিয়েছে।  আমরা চাই, এই শিল্প কারখানা ইকোনমিক জোনে চলে যাক।
তিনি দুই মাসের আলটিমেটাম দিয়ে বলেন, এই দুইমাস কারখানা বন্ধ থাকবে।  কারখানায় কোনো কাঁচামাল প্রবেশ করবে না।  যদি দুই মাসের মধ্যে ফেনী নদী থেকে পানি এনে ব্যবহার করতে পারেন তাহলে আগামি এক বছরের জন্য কারখানা চলতে পারবে।  এরপর কারখানা বন্ধ করে শিল্প অঞ্চলে চলে যেতে হবে।
বিক্ষোভ সমাবেশে উপজেলা আওয়ামী লীগের নেতা-কর্মীসহ স্থানীয়রা উপস্থিত ছিলেন।

ডিসি/এসআইকে/এমআরইউ