মিরসরাইয়ের ৩৩ প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষকশূন্য

উত্তর চট্টগ্রাম প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
উত্তর চট্টগ্রামের মিরসরাইয়ে ৩৩টি প্রাথমিক বিদ্যালয়ে নেই প্রধান শিক্ষক। শুধু তাই-ই নয়, দীর্ঘদিন ধরে শূন্য আছে ১০২ জন সহকারী শিক্ষকের পদ। ফলে পাঠ কার্যক্রম চালাতে হিমশিম খাচ্ছেন কর্মরত শিক্ষকরা।
সূত্র জানায়, উপজেলার ১৬ ইউনিয়ন ও মিরসরাই পৌরসভায় ১৯১ সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। প্রথম শ্রেণির বারইয়ারহাট পৌরসভায় কোনো সরকারি প্রাথমিক বিদ্যালয় নেই। উপজেলার প্রাথমিক বিদ্যালয়গুলোকে করেরহাট, চিনকির আস্তানা, জোরারগঞ্জ, বামনসুন্দর, ঝুলনপোল, রঘুনাথপুর, মিরসরাই সদর, আবুতোরাব ও সরকারহাট ক্লাস্টারে ভাগ করা হয়েছে। প্রত্যেক ক্লাস্টারে একজন করে সহকারী শিক্ষা কর্মকর্তা দায়িত্ব পালন করেন। নয়টি ক্লাস্টারের জন্য সহকারী শিক্ষা কর্মকর্তা রয়েছে ছয়জন। ৩৩ প্রাথমিক বিদ্যালয়ে নেই প্রধান শিক্ষক। সংকট রয়েছে ১০২ জন সহকারী শিক্ষকের।
শিক্ষা অফিসের হিসাব সহকারী সজল দাশ জানান, আমাদের একজন উচ্চমান সহকারী, তিনজন অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদ খালি রয়েছে। এতে করে সব কাজ আমাকে করতে হয়। অফিস সময় সকাল ৮ থেকে বিকেল ৩টা পর্যন্ত হলেও লোকবল সংকটের কারণে আমাকে রাত পর্যন্ত কাজ করতে হয়।
এ বিষয়ে চিনকি আস্তানা ও সরকারহাট ক্লাস্টারের দায়িত্বে থাকা সহকারী শিক্ষা কর্মকর্তা আবু তোয়াব মজুমদার বলেন, দুটি ক্লাস্টারের অধীনে ৫০টি বিদ্যালয়ের দায়িত্ব পালন করছি। এতগুলো বিদ্যালয়ে দায়িত্ব পালন করতে গিয়ে স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হয়।
উপজেলা শিক্ষা কর্মকর্তা একেএম ফজলুল হক জানান, চলতি দায়িত্বের কারণে ৫৮টি শিক্ষকের পদ শূন্য রয়েছে। সাধারণ শিক্ষকের ৪৪ পদে আগামী মাসে শিক্ষক নিয়োগ হবে। সংকট থাকায় ছয়জন সহকারী শিক্ষা কর্মকর্তা নয়টি ক্লাস্টারের দায়িত্ব পালন করছেন। সংকট থাকলেও সুষ্ঠভাবে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

ডিসি/এসআইকে/এসইউআর