চট্টগ্রাম-নাজিরহাট-দোহাজারী রুটে ট্রেন চালু ১৬ সেপ্টেম্বর

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
চট্টগ্রাম থেকে নাজিরহাট রুটের কমিউটার ও দোহাজারী রুটে লোকাল ট্রেন চালু হচ্ছে আগামি ১৬ সেপ্টেম্বর।  দীর্ঘ পাঁচ মাস এ রুটে ট্রেন চলাচল বন্ধ থাকার পর তা ফের চালু হতে যাচ্ছে।  এছাড়া কর্ণফুলী কমিউটার ট্রেন চালু হচ্ছে বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) থেকে।  রেলওয়ের উপপরিচালক (ট্রাফিক ট্রান্সপোর্টেশন) মো. খায়রুল কবির স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামি কয়েকদিনের মধ্যে দেশের বিভিন্ন রুটে বেশ কিছু কমিউটার, মেইল, এক্সপ্রেস এবং লোকাল ট্রেন চালুর সিদ্ধান্ত হয়েছে।  যাত্রীদের সামাজিক ও শারীরিক দূরত্ব নিশ্চিত করতে কোচের ধারণ ক্ষমতার ৫০ শতাংশ টিকিট বিক্রি করা হবে।  রেলের যাত্রী পরিবহন সেবা স্বাভাবিক করার অংশ হিসেবে তিন ধাপে এ ট্রেন চলবে।
এর মধ্যে তৃতীয় দফায় ১৬ সেপ্টেম্বর চালু হবে নাজিরহাট কমিউটার-(১, ২, ৫, ৬), লোকাল (চট্টগ্রাম-দোহাজারী-চট্টগ্রাম), লোকাল (মোহনগঞ্জ-ময়মনসিংহ-মোহনগঞ্জ), লোকাল (ঝারিয়া ঝাঞ্জাইল-ময়মনসিংহ-ঝারিয়া ঝাঞ্জাইল), উত্তরবঙ্গ মেইল, কাঞ্চন কমিউটার, দিনাজপুর কমিউটার, বুড়িমারী কমিউটার-১ ও ২, কুড়িগ্রাম শাটল, রাজবাড়ী এক্সপ্রেস-১, ২, ৩, ৪, এবং ভাটিয়াপাড়া এক্সপ্রেস-১ ও ২।
চট্টগ্রাম-নাজিরহাট ও চট্টগ্রাম-দোহাজারী রুটে চলাচল করা কমিউটার ও লোকাল এ দুটি ট্রেন উত্তর চট্টগ্রাম ও দক্ষিণ চট্টগ্রামের যাতায়াত ব্যবস্থার গুরুত্বপূর্ণ মাধ্যম।  বিশেষত কৃষক ও দুগ্ধখামারীদের অনেকাংশই এ ট্রেনের উপর নির্ভরশীল।
বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) চালু হচ্ছে কর্ণফুলী কমিউটার, তিতাস কমিউটার, তুরাগ এক্সপ্রেস-১, ২, ৩, ৪, কালিয়াকৈর কমিউটার-১ ও ২ এবং লোকাল (নারায়ণগঞ্জ-ঢাকা-নারায়ণগঞ্জ)।  দ্বিতীয় দফায় ১৩ সেপ্টেম্বর চালু হবে জালালাবাদ এক্সপ্রেস, সুরমা মেইল, ঢাকা/নোয়াখালী এক্সপ্রেস, ময়মনসিংহ এক্সপ্রেস, ভাওয়াল এক্সপ্রেস, ধলেশ্বরী এক্সপ্রেস, চাঁদপুর কমিউটার ও নোয়াখালী কমিউটার।

ডিসি/এসআইকে/এসএজে