চট্টগ্রামের পাহাড়তলী-হালিশহর-খুলশীসহ ৪ দিন বিদ্যুৎ থাকবে না যেসব এলাকায়

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
আগামি ৪ দিন চট্টগ্রামের বেশকিছু গুরুত্বপূর্ণ ও বাণিজ্যিক এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকবে বলে জানা গেছে।  এরমধ্যে রয়েছে আগ্রাবাদ, বাকলিয়া, পাহাড়তলী-খুলশী, চান্দগাঁও, হালিশহর ছাড়াও পটিয়া ও হাটহাজারীর বেশ কিছু এলাকা।
আগামিকাল শনিবার (২৮ নভেম্বর) থেকে আগামি মঙ্গলবার (১ ডিসেম্বর) পর্যন্ত পর্যায়ক্রমে দিনের বেশিরভাগ সময়জুড়ে বিদ্যুৎ থাকবে না বলে জানিয়েছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড।  বেশিরভাগ এলাকাতেই সকাল ৭টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিদ্যুৎ থাকবে না বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে তারা।  কোনো কোনো এলাকায় বিকেল ৫টা পর্যন্তও বিদ্যুৎ বন্ধ থাকতে পারে বলেও জানায় বিদ্যুৎ উন্নয়ন বোর্ড।
জরুরি মেরামত, সংস্কার, উন্নয়ন ও সংরক্ষণ কাজের জন্য এ ব্যবস্থা নেওয়া হচ্ছে।  তবে কাজ সম্পন্ন হওয়া সাপেক্ষে নির্ধারিত সময়ের আগেও বিদ্যুৎ চালু হতে পারে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
বিদ্যুৎ উন্নয়ন বোর্ড প্রেরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শনিবার (২৮ নভেম্বর) চট্টগ্রাম নগরের পাহাড়তলী ও আশেপাশের এলাকায় সকাল ৭টা থেকে দুপুর ৩টা পর্যন্ত পাহাড়তলী বিক্রয় ও বিতরণ বিভাগের আওতাধীন পাহাড়তলী-খুলশী’র এইচ ১০ ও ১৩ এর আওতায় মনসুরাবাদ স্টোর, ওয়াপদা কলোনী, রঙ্গীপাড়া, মোল্লা পাড়া, মাদাজ্জ্যা পাড়া, রুপসা বেকারী, পাসপোর্ট অফিস, পুলিশ লাইন, আবদুল হাকিম মিয়া রোড, নাজির আহমদ রোড, মমতা ক্লিনিক ও আশপাশের এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকবে।
বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকবে একই দিন সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত খুলশী বিক্রয় ও বিতরণ বিভাগের আওতাধীন ১১ কেভি মুরাদপুর-৫ নম্বর ফিডারের খুলশী ও আশেপাশের এলাকা, ২ নম্বর গেইট, ওআর নিজাম রোড আবাসিক এলাকা, সানমার ওশান সিটি, মসজিদ গলি, লিচু বাগান, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন অফিস, বাংলাদেশ বিমান অফিস এবং তদসংলগ্ন এলাকা।
স্টেডিয়াম উপকেন্দ্রের আওতাধীন এলাকায় একইদিন অর্থাৎ আগামিকাল শনিবার (২৮ নভেম্বর) সকাল ৭টা থেকে দুপুর ২টা পর্যন্ত স্টেডিয়াম ৩৩/১১ কেভি উপকেন্দ্রের এইচ-১- এর আওতাধীন বাংলাদেশ রেলওয়ে, সিআরবি কলোনি, চৈতন্য গলি, বানিয়াটিলা, বিআরটিসি, স্টেশন রোড ও আশপাশের এলাকাসমূহে চক্রাকারে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকবে। একই এলাকার এইচ-৪-এর আওতাধীন জুবিলী রোড, এনায়েত বাজার, বাটালি রোড, গোয়ালপাড়া, হাজারী গলি (আংশিক), পুরাতন গির্জা, কেসিদে রোড, মুসলিম হল, শহীদ মিনারের সামনের এলাকা, তিন পোলের মাথা (আংশিক), টিএন্ডটি ও আশপাশের এলাকা (আংশিক), গোলাপ সিং লেইন, রাইফেল ক্লাব এবং এইচ-৫ ও এইচ-৬-এর আওতাধীন ওয়াসা, দামপাড়া, এমএম আলী রোড, ওআর নিজাম রোড, সেন্ট্রাল প্লাজা, গোল পাহাড় মোড়, পেনিনসুলা, প্রবর্তক মোড় (সমস্ত প্রি-পেইড এলাকা), আমিরবাগ আবাসিক, পাঁচলাইশ আবাসিক, বাদশাহ মিয়া রোডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকবে।
একই এলাকার এইচ-১৩ এর আওতাধীন মোমিন রোড, রহমতগঞ্জ, লাভ লেইন, ডিসি হিল, বৌদ্ধ মন্দির সড়ক, চেরাগী পাহাড়, নন্দনকানন ও বিটিভি এলাকা (ফয়’স লেক) এবং এইচ-১৪ এর আওতাধীন এসএস খালেদ রোড, আসকার দিঘীরপাড়, কাজীর দেউড়ি, নূর মোহাম্মদ সড়ক, সার্সন রোড, হেমসেন লেন ও এস আলম টাওয়ার এলাকার বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকবে।
একই বিতরণ বিভাগের এইচ-১৫ এর আওতাধীন ব্যাটারি গলি, দামপাড়া (আংশিক), চট্টেশ্বরী রোড, মেহেদীবাগ ও চট্টেশ্বরীস্থ বিভাগীয় কমিশনার কার্যালয়সহ আশপাশের এলাকাসমূহে, এইচ-২০ এর আওতাধীন চট্টেশ্বরী রোড, চকবাজার (আংশিক), জয়নগর (আংশিক), লালচাঁদ রোড (আংশিক) ও চট্টেশ্বরীস্থ বিভাগীয় কমিশনারের কার্যালয়সহ আশপাশের এলাকাসমূহে, এইচ-২১ এর আওতাধীন আইইবি, ভিআইপি টাওয়ার, শিশু পার্ক, আর্মি ক্যাম্প ও আশপাশের এলাকাসমূহে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকবে।
একইদিন শনিবার (২৮ নভেম্বর) সকাল ৭টা থেকে দুপুর ২টা পর্যন্ত আগ্রাবাদ বিক্রয় ও বিতরণ বিভাগের আওতাধীন এইচ/০৪, এইচ/০৫, এইচ/১৬ ও এইচ/১৭ এর আওতাভুক্ত সিডিএ আবাসিক, ব্যাংক কলোনী, সমবায় সিঙ্গাপুর মার্কেট, ছোট পোল, বড় পোল, পুলিশ লাইন, শান্তিবাগ, মুহুরী পাড়া, ব্যাপারি পাড়া, সিঙ্গাপুর মার্কেট, হাজী পাড়া, হাড্ডি কোম্পানি, হালিশহর রোড, টিএন্ডটি কলোনি, সাউথল্যান্ড সেন্টার, বাদামতল, পাঠানটুলী, নাজিরপোল, মগ পুকুর, দাম্মা পুকুর এবং আশপাশের এলাকায় বিদ্যুৎ থাকবে না।
এছাড়াও শনিবার (২৮ নভেম্বর) সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত বাকলিয়া বিক্রয় ও বিতরণ বিভাগের আওতাধীন বাকলিয়া-পাথরঘাটা ৩৩/১১ কেভি সার্কিট-১ ও ২ এবং বাকলিয়া স্টেডিয়াম ৩৩ কেভি সার্কিটের আওতায় পাথরঘাটা ৩৩/১১ কেভি উপকেন্দ্রের আওতাধীন সকল এলাকা, নিউ মার্কেট, আলকরণ, কোতোয়ালী, জেল রোড, চট্টগ্রাম জেলা কেন্দ্রীয় কারাগার, আছদগঞ্জ, খাতুনগঞ্জ, চাক্তাই, ফিরিঙ্গীবাজার, সিরাজদৌল্লা রোড, লালদিঘী, চকবাজার আংশিক, টেরিবাজার, হাজারী লেন, জহুর মার্কেট, কোর্ট বিল্ডিং, রহমতগঞ্জ, চামড়ার গুদাম, ইকবাল রোড, বান্ডেল রোড, বংশাল রোড, বাংলাদেশ ব্যাংক, সিএমপি, জিপিও, ডিসি অফিস, এয়াকুব নগর, বলুয়ার দিঘীর পাড়, কোরবানীগঞ্জ, কাজেম আলী রোড, ঘাটফরহাদবেগ, বক্সিরহাট, জেনারেল হাসপাতাল, রেড ক্রিসেন্ট হাসপাতাল, প্যারেড কর্নার, পারসিভিল হিল, রশিক হাজারী লেন, দেবপাহাড়, চট্টগ্রাম কলেজ, মহসিন কলেজসহ বিবিবি-পাথরঘাটা উপকেন্দ্রের আওতাধীন সকল এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ কিংবা লোডশেডিংয়ের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করা হবে।
শনিবার (২৮ নভেম্বর) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একই বিভাগের আওতাধীন ৩৩/১১ কেভি বাকলিয়া উপকেন্দ্রের ১১ কেভি ফিডার নং ৩, ৫ ,৬, ৮ এবং ওয়াসা ফিডার (আংশিক) এর আওতায় রাহাত্তারপোল, এক কিলোমিটার, নতুন চান্দগাঁও থানা, খড়মপাড়া, চান্দা পুকুর পাড়, বড় কবরস্থান, পুলিশ বিট, মাজার গেইট, ওয়াজের পাড়া, বজ্রঘোনা, দেওয়ানবাজার, বউ বাজার, ডিসি রোড, মাস্টার পোল, মুনির মিয়াখান সওদাগর রোড, আফগান মসজিদ, মিয়ার বাপের মসজিদ, মৌসুমী আবাসিক এলাকা, শিশু কবরস্থান, মদিনা মসজিদ রোড, শান্তিনগর, বগারবিল, ময়দার মিল রোড, হাফেজিয়া লেন, ইসমাইল ফয়েজ রোড, আমিন হাজী রোড, চাক্তাই, সৈয়দ শাহ রোড, তক্তার পোল ও আশপাশের এলাকা এবং ওয়াসা এক্সপ্রেস ফিডারসহ (আংশিক) বর্ণিত ফিডারসমূহের আওতাধীন সকল এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকবে।
পরেরদিন রবিবার (২৯ নভেম্বর) সকাল ৭টা থেকে দুপুর ২টা পর্যন্ত রামপুর বিক্রয় ও বিতরণ বিভাগের আওতাধীন ১১ কেভি ফিডার নং এইচ-২ (আংশিক) এর আওতায় গোডাউন বাজার, নাথ পাড়া, আচার্য্য পাড়া ও আশপাশের এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকতে পারে।
পরেরদিন সোমবার (৩০ নভেম্বর) সকাল ৭টা থেকে বিকাল ৪টা পর্যন্ত পাহাড়তলী বিক্রয় ও বিতরণ বিভাগের আওতাধীণ পাহাড়তলী-খুলশী এইচ ১০ (আংশিক) এর আওতায় মনসুরাবাদ, পাহাড়তলী বাজার, সরাইপাড়া (লাকী হোটেল) ও আশেপাশের এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকবে।
পরেরদিন মঙ্গলবার (১ ডিসেম্বর) সকাল ৭টা থেকে দুপুর ২টা পর্যন্ত আগ্রাবাদ বিক্রয় ও বিতরণ বিভাগের আওতাধীন এইচ/১৪ (আংশিক) এর আওতায় দেওয়ানহাট, ডবলমুরিং থানা, প্রিয়ম গার্মেন্টস ও আশপাশের এলাকায় বিদ্যুৎ থাকবে না অথবা লোডশেডিং হতে পারে।
এছাড়াও শনিবার (২৮ নভেম্বর) সকাল ৭টা থেকে দুপুর ৩টা পর্যন্ত হাটহাজারী বিক্রয় ও বিতরণ বিভাগের আওতাধীন হাটহাজারী গ্রিড উপকেন্দ্রের টি-২ ব্যাসের ৩৩ কেভি ইনকামিং প্রান্তে আরইবি কর্তৃক নির্মিত ব্রেকারে ৩৩ কেভি বাস থেকে পাওয়ার গ্রহণের উন্নয়ন কাজের জন্য হাটহাজারী উপকেন্দ্রের ইনকামিং ৩৩ কেভি সার্কিট-১ ও ২ এবং ১১ কেভি ফিডারের জরুরি মেরামত, সংরক্ষণ ও উন্নয়ন কাজের জন্য নং- এইচ/১, এইচ/২, এইচ/৪ ও এইচ/৫ এর অধীন এলাকাসমূহ এবং ফটিকছড়ি পল্লী বিদ্যুৎ সমিতির আওতাধীন এলাকাসমূহ, কাউখালী, নাজিরহাট, রামগড়, মানিকছড়ি, বিদ্যুৎ সরবরাহ, বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্রসহ আশপাশের এলাকায় বিদ্যুৎ থাকবে না।
একইদিন (শনিবার) সকাল ৮টা থেকে দুপুর ৩টা পর্যন্ত হাটহাজারী বিক্রয় ও বিতরণ বিভাগের আওতাধীন ফতেয়াবাদ ৩৩/১১ কেভি উপকেন্দ্রের আওতাধীন শিকারপুর, বটতলী, যুগির হাট, চৌধুরীহাট পূর্ব পাশ, আমান বাজার, খন্দকিয়া ও আশপাশের এলাকায় বিদ্যুৎ থাকবে না।
শনিবার (২৮ নভেম্বর) সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত পটিয়া বিক্রয় ও বিতরণ বিভাগের আওতাধীন শিকলবাহা ১৩২/৩৩/১১ কেভি উপকেন্দ্রের আওতাধীন ৩৩ কেভি সিইউএফএল, ৩৩ কেভি ওয়াটার ইনটেক, ৩৩ি কেভি শিকলবাহা-পটিয়া, ৩৩ কেভি কলোনি, ৩৩ কেভি ফিসারি, ১১ কেভি গোমদণ্ডী, ১১ কেভি কালারপোল, ১১ কেভি ওয়েস্টার্ন মেরিন ফিডারের অধীন মাস্টার হাট, শিকলবাহা, শিকলবাহা বিদ্যুৎ কেন্দ্র কলোনি, মালুম বাড়ি, ফকিরা মসজিদ, বৌ বাজার, বখতিয়ারপাড়া, কালারপোল ব্রিজ, মো. নগর, লাখেরা, চাপড়া, লবণের মিল, দিঘীর পাড়, চরখানাই, টেকসদর, গোমদণ্ডী, কোলগাঁও, চরখিজিরপুর, পশ্চিম শাকপুরা, মিলিটারি পোল ও আশপাশের এলাকায় এবং বুধবার বুধবার (২ ডিসেম্বর) সকাল ৭টা থেকে দুপুর ২টা পর্যন্ত রামপুর বিক্রয় ও বিতরণ বিভাগের আওতাধীন ১১ কেভি ফিডার নং এইচ-৩ (আংশিক) এর আওতায় গাউসিয়া মোড়, হালিশহর বাস স্ট্যান্ড ও আশপাশের এলাকায় বিদ্যুৎ থাকবে না।
গ্রাহকদের সাময়িক এই অসুবিধার জন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেছে চট্টগ্রাম বিদ্যুৎ উন্নয়ন বোর্ড। কর্তৃপক্ষ যতদ্রুত সম্ভব উল্লেখিত এলাকাসমূহে বিদ্যুৎ সরবরাহেরও প্রতিশ্রুতি দেন।

ডিসি/এসআইকে/আইএস