চট্টগ্রামে এলো তিন একুশে পদক!

বিশেষ প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকপ্রাপ্ত ২১ বিশিষ্ট নাগরিকের মধ্যে তিনজন চট্টগ্রামের।  তারা হলেন বুলবুল চৌধুরী (মরণোত্তর), সৈয়দ সালাউদ্দিন জাকী ও আহমেদ ইকবাল হায়দার।  বুলবুল চৌধুরী ভাষা ও সাহিত্যে, সৈয়দ সালাউদ্দিন জাকী চলচ্চিত্রে এবং আহমেদ ইকবাল হায়দার নাটকে এ সম্মাননা পান।
শনিবার (২০ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ পদক হস্তান্তর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  ১৯১৯ সালের ১ জানুয়ারি চট্টগ্রামের সাতকানিয়া (বর্তমানে লোহাগাড়া) উপজেলার চুনতি গ্রামে জন্মগ্রহণ করেন বুলবুল চৌধুরী।  তার প্রকৃত নাম রশীদ আহমেদ চৌধুরী।
১৯৫৯ সালে পাকিস্তান সরকার কর্তৃক প্রাইড অফ পারফরম্যান্স অ্যাওয়ার্ড ও ১৯৮৪ সালে বাংলাদেশ সরকার কর্তৃক স্বাধীনতা দিবস পুরস্কার পান তিনি।  নৃত্যশিল্পে অসাধারণ অবদানের স্বীকৃতিস্বরূপ ১৯৫৫ সালের ১৭ মে ঢাকায় তার নামে প্রতিষ্ঠিত হয় বুলবুল ললিতকলা একাডেমি।
সৈয়দ সালাউদ্দিন জাকীর জন্মও সাতকানিয়া উপজেলার ভোয়ালিয়া পাড়া এলাকায়।  তিনি একাধারে চলচ্চিত্র নির্মাতা, কাহিনীকার, চিত্রনাট্যকার, সংলাপ রচয়িতা, প্রশিক্ষক ও লেখক।  তার প্রথম সিনেমা ‘ঘুড্ডি’ মুক্তি পায় ১৯৮০ সালে।  পরবর্তীতে ১৯৯০ সালে ‘লাল বেনারসী’ ও ‘আয়না বিবির পালা’ নির্মাণ করেন।
আহমেদ ইকবাল হায়দারের জন্ম পটিয়া উপজেলার সুচক্রদণ্ডী গ্রামে।  ১৯৭৫ সালে নাট্য জীবনে আত্মপ্রকাশ ঘটে তার।  ২০১২ সাল পর্যন্ত অর্ধশতাধিক নাটক পরিচালনা করা আহমেদ ইকবাল হায়দার বর্তমানে থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রামের আর্টিস্টিক পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।  আন্তর্জাতিক থিয়েটার ইনস্টিটিউট বাংলাদেশের সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি ৩১, ৩২ ও ৩৩ তম আইটিআই ওয়ার্ল্ড কংগ্রেসে বাংলাদেশের প্রতিনিধি হিসেবেও অংশ নেন তিনি।

ডিসি/এসআইকে/আরএআর