চট্টগ্রামের লক্ষাধিক পরীক্ষার্থী অংশ নিচ্ছে এইচএসসিতে

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
আগামি ২ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ২০২১ সালের এইচএসসি পরীক্ষা। এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। এবারের পরীক্ষায় চট্টগ্রামে বিভাগ থেকে অংশ নিচ্ছেন ১ লাখ ১ হাজার ১০২ জন পরীক্ষার্থী। এর মধ্যে চট্টগ্রাম জেলা (নগরসহ) ৭৪ হাজার ৮৭৮ জন, কক্সবাজারে ১২ হাজার ৭১৬ জন, রাঙ্গামাটিতে ৪ হাজার ৭৬১ জন, খাগড়াছড়িতে ৫ হাজার ৮৫৩ জন, বান্দরবানে ২ হাজার ৮৯৪ জন পরীক্ষার্থী রয়েছেন।
এছাড়া পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বাড়ানো হয়েছে কেন্দ্রের সংখ্যাও। ১১২ টি কেন্দ্রে নেওয়া হবে পরীক্ষা।
শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, ২০২১ সালের এসএইচসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে ১১ হাজার ২০ জন ছাত্র ও ৯ হাজার ৩৪০ জন ছাত্রীসহ মোট ২০ হাজার ৩৬০ জন পরীক্ষার্থী রয়েছেন। মানবিক বিভাগ থেকে ১৮ হাজার ৭২৯ জন ছাত্র ও ২৫ হাজার ৪১৫ জন ছাত্রীসহ মোট ৪৪ হাজার ১৪৪ জন পরীক্ষার্থী রয়েছেন।
এছাড়া ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ২০ হাজার ২৩২ জন ছাত্র ও ১৬ হাজার ৩৫৭ জন ছাত্রীসহ মোট ৩৬ হাজার ৫৮৯ জন পরীক্ষার্থী রয়েছেন। এছাড়াও গাহার্স্থ বিভাগ থেকে ৯ জন ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করবেন।
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রামের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ বলেন, আগামি ২ ডিসেম্বর থেকে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীদের অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে সকাল সাড়ে নয়টায় কেন্দ্রে প্রবেশ করতে হবে। শিক্ষাবোর্ড থেকে সেট কোড পাঠানোর পর কেন্দ্রে প্রশ্নপত্র খুলতে পারবেন।
তিনি আরও বলেন, প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা থাকবে৷ প্রশ্নপত্র ফাঁস রোধে বোর্ড থেকে সর্বোচ্চ সর্তকতা রয়েছে। ইতোমধ্যে পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে ১২টি বিশেষ ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। এছাড়াও ৬০ টি সাধারণ ভিজিল্যান্স টিম কাজ করবে।

ডিসি/এসআইকে/আরএআর