গুরুত্বপূর্ণ দুই মন্ত্রণালয় পেলেন চট্টগ্রামের দুই এমপি

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
দ্বাদশ সংসদে নবনির্বাচিত চট্টগ্রামের ২ সংসদ সদস্যকে দেশের অতি গুরুত্বপূর্ণ দুইটি মন্ত্রণালয়ের পূর্ণমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে চট্টগ্রাম- ৭ (রাঙ্গুনিয়া) আসন থেকে নির্বাচিত ড. হাছান মাহমুদকে এবং চট্টগ্রাম- ৯ (কোতোয়ালী) আসন থেকে নির্বাচিত ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেলকে শিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী নিযুক্ত করা হয়।
বৃহস্পতিবার (১১ জানুয়ারি) মন্ত্রী-প্রতিমন্ত্রীদের দায়িত্ব বণ্টন করে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে এই তথ্য জানা গেছে। নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ নিয়েছেন। বঙ্গভবনে সন্ধ্যা সোয়া ৭ টার দিকে তাদেরকে শপথ বাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২২২ আসনে জয়লাভ করে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে বাংলাদেশ আওয়ামী লীগ। গতকাল ১০ জানুয়ারি শপথ নেন নতুন সংসদ সদস্যরা। শপথ নেওয়ার পর আওয়ামী লীগের সংসদ সদস্যরা সর্বসম্মতিক্রমে দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তাদের সংসদীয় দলের নেতা নির্বাচিত করেন।
সংসদ নেতা হওয়ার পর বুধবার বিকেলে সংসদ সদস্যদের আস্থাভাজন ব্যক্তি হিসেবে শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী নিয়োগ করেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। তিনি শেখ হাসিনাকে নতুন সরকার গঠনের আহ্বান জানান। এরপর প্রধানমন্ত্রী তার মন্ত্রিসভা গঠন করেন এবং বুধবার সন্ধ্যায় মন্ত্রী-প্রতিমন্ত্রীদের তালিকা নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেন। রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী গঠিত মন্ত্রিসভায় সম্মতি জ্ঞাপন করেন। এরপর মন্ত্রিসভার ওই তালিকা মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়। মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মাহবুব হোসেন বুধবার রাতে সচিবালয়ে অনুষ্ঠিত এক ব্রিফিংয়ে তালিকায় থাকা ২৫ মন্ত্রী ও ১১ প্রতিমন্ত্রীর নাম প্রকাশ করেন। ওই তালিকার একটি কপি তিনি সাংবাদিকদের কাছে হস্তান্তর করেন।
আজ বৃহস্পতিবার (১১ জানুয়ারি) বিকেলে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ৩৬ জন মন্ত্রী-প্রতিমন্ত্রীকে নিয়োগ দিয়েছেন মর্মে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।
তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী করার আগে আগে তিনি ২০০৯-২০১৪ পর্যন্ত পরিবেশ ও বন মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন। তার আগে তিনি পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্বে ছিলেন।
অন্যদিকে আগের মেয়াদে উপমন্ত্রীর দায়িত্বপালন করা ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলকে এবার একই মন্ত্রণালয়ের পূর্ণমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে। ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে চট্টগ্রাম-৯ আসন থেকে সংসদ সদস্য মনোনীত হন নওফেল। ২০১৯ সালের ৭ জানুয়ারি তিনি শিক্ষা উপমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।
মহিবুল হাসান চৌধুরী চট্টগ্রামের সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর জ্যেষ্ঠ সন্তান। এ ছাড়া, তিনি ঢাকা বারের আইনজীবী ও চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সদস্য।
প্রসঙ্গত, গত ৭ জানুয়ারি অনুষ্ঠেয় সংসদ নির্বাচনে নওফেল আওয়ামী লীগের টিকিটে নির্বাচন করে ১ লাখ ৩০ হাজার ৯৯৩ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির (লাঙ্গল) সানজীদ রশীদ চৌধুরী পেয়েছেন ১ হাজার ৯৮২ ভোট।

ডিসি/এসআইকে/আরএআর