৩০ মার্চ খুলবে স্কুল-কলেজ

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
করোনা ভাইরাস মহামারির কারণে এক বছর বন্ধ থাকার পর আগামি ৩০ মার্চ থেকে দেশের সব স্কুল-কলেজ-মাদরাসা খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।  স্কুল-কলেজ খোলার বিষয়ে পর্যালোচনা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে শনিবার (২৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে আন্তঃমন্ত্রণালয় সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।
রাত সাড়ে ৮ টার দিকে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এ তথ্য জানিয়েছেন।  তিনি জানান, প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান আগামি ৩০ মার্চ খুলে দেওয়া হবে।
বাংলাদেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্তের পর গত ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।  স্কুল-কলেজ খুলে দেওয়ার সিদ্ধান্তের আগেই আগামি ২৪ মে বিশ্ববিদ্যালয়গুলো এবং ১৭ মে আবাসিক হলগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়।
শিক্ষামন্ত্রী দীপু মনি, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বৈঠকে উপস্থিত ছিলেন।
মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, শিক্ষা, স্বাস্থ্য, জননিরাপত্তা সচিব এবং পুলিশের আইজিপি বৈঠকে অংশ নেন।
করোনা মহামারির কারণে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী, অষ্টমের সমাপনী ছাড়াও এইচএসসি পরীক্ষা বাতিল করা হয়।  জেএসসি ও এসএসসির ফলের ভিত্তিতে এইচএসসির ফল প্রকাশের সিদ্ধান্ত হলেও প্রাথমিকের অন্যান্য শ্রেণিগুলোয় পরীক্ষা ছাড়া পরবর্তী ক্লাসে তুলে দেওয়া হচ্ছে।  আর মাধ্যমিকের ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত অ্যাসাইনমেন্ট দিয়ে মূল্যায়ন করা হচ্ছে শিক্ষার্থীদের।
অন্যদিকে, উচ্চশিক্ষা স্তরে স্বাস্থ্যবিধি মেনে অনার্স ও মাস্টার্সের চূড়ান্ত পরীক্ষা নিতে অনুমতি দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন-ইউজিসি।
শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকাকালে অনলাইন, টিভি, বেতারে শ্রেণি কার্যক্রম চালু রাখে সরকার।

ডিসি/এসআইকে/এমএসএ