চবির ডিন নির্বাচন ৩০ মার্চ, আ’লীগ-বিএনপি-জামায়াতের প্রার্থী যারা

ফাইল ছবি

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বিভিন্ন অনুষদের ডিন নির্বাচন আগামি ৩০ মার্চ অনুষ্ঠিত হবে।  এতে ৮ অনুষদে মোট প্রার্থী হয়েছেন ২৪ জন।  গতকাল সোমবার মনোনয়ন পত্র জমাদানের শেষ দিন প্রধান রিটার্নিং অফিসারের কাছে তিন দলের মনোনীত ১৬ প্রার্থী ও বিদ্রোহী ৮ প্রার্থী এসব মনোনয়ন পত্র জমা দেন।  তবে আগামি ২০ মার্চ পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে।
এবছর শিক্ষক সমিতির নির্বাচনে বিএনপি-জামায়াত সমর্থিত সাদা দল অংশ না নিলেও ডিন নির্বাচনে প্রার্থী দিয়েছেন তারা।  নির্বাচনে অংশ নেয়া বাকি দুই দল হলো আওয়ামী লীগ-বামপন্থী শিক্ষক সমর্থিত হলুদ দল ও বিএনপিপন্থী একাংশ শিক্ষক সমর্থিত জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম।
অপরদিকে প্রতিটি অনুষদেই আওয়ামী ও বাম সমর্থিত হলুদ দল থেকে বিদ্রোহী প্রার্থী হিসেবে ৮ জন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।
৩০ মার্চ সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে ডিন নির্বাচন অনুষ্ঠিত হবে।
বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ও নির্বাচনের প্রধান রিটার্নিং কর্মকতা এস এম মনিরুল হাসান বলেন, ডিন নির্বাচনে আটটি পদের বিপরীতে ২৪ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন।  তবে ২০ মার্চ পর্যন্ত মনোনয়ন প্রত্যাহার করা যাবে।  এরপর চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করার কথা জানন রেজিস্ট্রার।
আওয়ামী ও বাম সমর্থিত হলুদ দলের মনোনীত প্রার্থী যারা
কলা ও মানববিদ্যা অনুষদে ইংরেজি বিভাগের অধ্যাপক ড. সুকান্ত ভট্টাচার্য।  বিজ্ঞান অনুষদে পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক ড. শ্যামল রঞ্জন চক্রবর্তী।  ব্যবসায় প্রশাসন অনুষদে একাউন্টিং বিভাগের অধ্যাপক মো. হেলাল উদ্দীন নিজামী।  সমাজবিজ্ঞান অনুষদে লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ।  আইন অনুষদে অধ্যাপক মো. জাকির হোসেন।  ইঞ্জিনিয়ারিং অনুষদে কম্পিউটার সায়েন্সেস অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. রাশেদ মোস্তফা।  জীব বিজ্ঞান অনুষদে মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ তৌহিদ হোসেন।
মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদে ফিশারিজ বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. রাশেদ-উন-নবী।
হলুদ দলের বিদ্রোহী প্রার্থী হলেন যারা
কলা ও মানববিদ্যা অনুষদে ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুবুল হক।  বিজ্ঞান অনুষদে পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. নাসিম হাসান ও ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ হেলাল উদ্দীন।  সমাজবিজ্ঞান অনুষদে নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রহমান নাসির উদ্দীন।
আইন অনুষদে অধ্যাপক ড. আব্দুল্লাহ আল ফারুক।  ইঞ্জিনিয়ারিং অনুষদে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ খাইরুল ইসলাম ও ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ড. কাজী তানভীর আহাম্মদ রনি।
জীব বিজ্ঞান অনুষদে মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আবুল মনছুর।
বিএনপি ও জামায়াত সমর্থিত সাদা দলের প্রার্থী যারা
জীববিজ্ঞান অনুষদে প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. আতিয়ার রহমান।  কলা ও মানববিদ্যা অনুষদে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ সাখাওয়াত হুসাইন।  বিজ্ঞান অনুষদে রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. আবদুল মান্নান।
জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের প্রার্থী যারা
সমাজবিজ্ঞান অনুষদে রাজনীতি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. সফিকুল ইসলাম।  ব্যবসায় প্রশাসন অনুষদে মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ তৈয়ব চৌধুরী।  কলা ও মানববিদ্যা অনুষদে ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. আবু নছর মুহাম্মদ আবদুল মাবুদ।  জীব বিজ্ঞান অনুষদে উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মোশারফ হোসেন।  মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদে মেরিন সায়েন্সেস ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মো. শফিকুল ইসলাম।

ডিসি/এসআইকে/এনএনবি